Mutual Fund: স্বল্প বিনিয়োগে মিলতে পারে বড় রিটার্ন, এক নজরে ২০২২ সালের সেরা মিউচুয়াল ফান্ড

Mutual Fund: লার্জ ক্যাপ ফান্ডের ক্ষেত্রে এখন সবথেকে বেশি লাভের সম্ভাবনা রয়েছে কানাড়া রোবেকো ব্লু চিপ ইক্যুয়িটি ফান্ড। ২০১৩ সালে প্রথম যাত্রা শুরু করে এই ফান্ডটি। যা এখনও পর্যন্ত ভালো রিটার্ন দিয়ে চলেছে বিনিয়োগকারীদের।

Mutual Fund: স্বল্প বিনিয়োগে মিলতে পারে বড় রিটার্ন, এক নজরে ২০২২ সালের সেরা মিউচুয়াল ফান্ড
ছবি- ২০২২ সালের সেরা মিউচুয়াল ফান্ড
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 8:15 AM

কলকাতা: গত কয়েক সপ্তাহ ধরে বড়সড় ধস নেমেছে শেয়ার মার্কেটে (Share Market)। এই সময় অনেক সংস্থার শেয়ারই অনেক কম দামে পাওয়া সম্ভব। তবে এ সমস্ত সংস্থার শেয়ারে ২ রকম ভাবে বিনিয়োগ করা সম্ভব। এর জন্য সরাসরি ডিম্য়াট অ্যাকাউন্টের মধ্য দিয়ে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারেন। পাশাপাশি মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) মাধ্যমেও আপনি শুরু করতে পারেন আপনার বিনিয়োগ।সহজ কথায় এই মিউচুয়াল ফান্ডও শেয়ার বাজারে বিনিয়োগ করার একটি সহজ মাধ্যম। যেখানে দীর্ঘমেয়াদি থেকে স্বল্পমেয়াদি সবরকমের বিনিয়োগেই তুলে আনতে পারেন বড় লাভ। এখানে একজন ফান্ড ম্যানেজার আপনার হয়ে আপনার বিনিয়োগ করা ফান্ড ম্যানেজ করে লাভ তুলে দেন আপনার ঘরে। কিন্তু কী করে বুঝবেন কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সহজেই পেতে পারেন বড় লাভ? কোন মিউচুয়াল ফান্ড ভবিষ্যতের জন্য খুলতে পারে নতুন সম্ভবনার দরজা? 

তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে থাকছে তিন ধরনের উপায়। লার্জ, মিডিয়াম ও স্মল ক্যাপ ফান্ড। লার্জ ক্যাপ ফান্ডের ক্ষেত্রে এখন সবথেকে বেশি লাভের সম্ভাবনা রয়েছে কানাড়া রোবেকো ব্লু চিপ ইক্যুয়িটি ফান্ড। ২০১৩ সালে প্রথম যাত্রা শুরু করে এই ফান্ডটি। কিন্তু তারপর থেকে এখনও পর্যন্ত প্রতি বছর গড়ে বার্ষিক ১৪.১৬ শতাংশ হারে রিটার্ন পাওয়া গিয়েছে এই ফান্ডটিতে। ৩ বছরে গড়ে ১৬.৩১ শতাংশ হারে পাওয়া গিয়েছে রিটার্ন। অন্যদিকে মিডক্যাপ ফান্ডের ক্ষেত্রে পিজিআইএম ইন্ডিয়া মিডক্যাপ অপরচুনিটিস ফান্ডে বার্ষিক গড়ে ১৮.৯৩ শতাংশ রিটার্ন পাওয়া গিয়েছে। ৫ বছরের ক্ষেত্রে তা হয়েছে ১৭.৮১ শতাংশ।

অন্যদিকে লার্জ ও মিড ক্যাপ ফান্ডের ক্ষেত্রে অ্যাক্সিস গ্রোথ অপরচুনিটিস ফান্ডে বিনিয়োগেও ভালো রিটার্নের ক্ষেত্রে ভালো বাছাই হতে পারে। গড়ে তিন বছরের রিটার্নের ক্ষেত্রে এই ফান্ডে ২১.১৫ শতাংশ রিটার্ন দিয়েছে এই ফান্ড। ১ বছরের রিটার্নের ক্ষেত্রে তা ৯.৭১ শতাংশ। ২০১৮ সালে প্রথম লঞ্চের পর থেকে এখনও পর্যন্ত এই ফান্ডে রিটার্ন পাওয়া গিয়েছে ২০.২১ শতাংশ। স্মল ক্যাপের ক্ষেত্রে স্বল্প বিনিয়োগে ভালো রিটার্নের দরজা খুলে দিতে পারে অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ড। ১ বছরে এই ফান্ডে রিটার্ন পাওয়া গিয়েছে ২০.১৬ শতাংশ। তবে লঞ্চের সময় থেকে এখনও পর্যন্ত গড়ে এই ফান্ডে রিটার্ন মিলেছে ২৪.৪৭ শতাংশ।