Petrol Diesel Price: জ্বালানি জ্বালা থেকে স্বস্তি দিল মোদী সরকার, এক ধাক্কায় সাড়ে ৯ টাকা কমল পেট্রোলের দাম

Petrol Diesel Price: জ্বালানি জ্বালা থেকে স্বস্তি দিল মোদী সরকার, এক ধাক্কায় সাড়ে ৯ টাকা কমল পেট্রোলের দাম
কেরল, রাজস্থান, ওড়িশার দেখানো পথেই কি চলবে বাংলা?

Petrol Diesel Price Drop: দেশবাসীকে জ্বালানির জ্বালা থেকে রেহাই দিতে ফের এগিয়ে এল কেন্দ্রীয় সরকার। লিটার পিছু পেট্রোলের কেন্দ্রীয় কর ৮ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে কমছে ডিজেলের দামও। প্রতি লিটার ডিজেলের উপর কেন্দ্রীয় কর কমানো হয়েছে ৬ টাকা।

Soumya Saha

|

May 21, 2022 | 10:41 PM

নয়াদিল্লি : পেট্রোপণ্যের দাম ফের হু হু করে বাড়তে শুরু করেছিল। যদিও বিগত কয়েকদিনে দাম বেড়ে এক জায়গাতেই থিতু হয়েছে। এবার দেশবাসীকে জ্বালানির জ্বালা থেকে রেহাই দিতে ফের এগিয়ে এল কেন্দ্রীয় সরকার। লিটার পিছু পেট্রোলের কেন্দ্রীয় কর ৮ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে কমছে ডিজেলের দামও। প্রতি লিটার ডিজেলের উপর কেন্দ্রীয় কর কমানো হয়েছে ৬ টাকা। এর ফলে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯ টাকা ৫০ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ টাকা কমল। শনিবার এই সুখবরের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

পেট্রোল ও ডিজেলের দাম যে হারে বাড়তে শুরু করেছিল, তাতে কার্যত নাভিশ্বাস উঠার জোগাড় হয়েছিল আমজনতার। জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছিল সব নিত্য প্রয়োজনীয় জিনিসের উপর। জ্বালানি তেলের দাম বাড়ায়, পণ্য পরিবহনের খরচও বেড়েছিল। ফলে শাক-সবজি থেকে শুরু করে, প্রতিটি জিনিসের দামে ছ্যাঁকা লাগার জোগাড় হয়েছিল। শনিবার কলকাতায় লিটার পিছু পেট্রোলের দাম ছিল ১১৫ টাকা ১২ পয়সা প্রতি লিটার। অন্যদিকে ডিজেলের লিটার পিছু দাম ছিল ৯৯ টাকা ৮৩ পয়সা প্রতি লিটার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেট্রো পণ্যের উপর কেন্দ্রীয় শুল্ক কমানোর ফলে রবিবার কলকাতায় পেট্রোলের দাম হবে ১০৫ টাকা ৫০ পয়সা প্রতি লিটার এবং ডিজেলের দাম হবে ৯৩ টাকা ১৯ পয়সা প্রতি লিটার।

কেন্দ্রের থেকে এমন একটি ঘোষণার অপেক্ষাতেই ছিল দেশবাসী। কিছুদিন আগে যখন পেট্রোল ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধি হতে শুরু করেছিল, তখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জন্য গোটা বিশ্বের সাপ্লাই চেন ব্যাহত হয়েছে। আর তার জেরেই দাম বাড়ছে পেট্রোল ডিজেলের।

এই খবরটিও পড়ুন

এর আগে গতবছরেও লাগাতার মূল্যবৃদ্ধির থেকে দেশবাসীকে নিস্তার দিতে উদ্যোগী হয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় করের উপর ছাড় দেওয়া হয়েছিল। সেই সময় কেন্দ্রের দেখানো পথে হেঁটেছিল একাধিক রাজ্য। কিন্তু সেই সময় পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্য নিজেদের অংশের কর থেকে কোনও ছাড়ের কথা ঘোষণা করেনি। এবার এক টুইটে সেই সব রাজ্যগুলিকে কর ছাড় দেওয়ার জন্য অনুরোধ করেছেন নির্মলা সীতরমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিখেছেন, “আমজনতার কষ্ট কমানোর জন্য রাজ্যগুলিকেও একই ধরনের ছাড় দেওয়ার জন্য অনুরোধ করছি, বিশেষ করে যে সব রাজ্য গত বছর নভেম্বরে কর কমায়নি।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA