DA Hike: একধাক্কায় ডিএ বাড়বে ১৪ শতাংশ, কোন মাস থেকে কার্যকর জানেন?

DA Hike: শুধু বর্ধিত মহার্ঘ ভাতাই নয়, একইসঙ্গে ১০ মাসের এরিয়ারও পাবেন কর্মীরা।

DA Hike: একধাক্কায় ডিএ বাড়বে ১৪ শতাংশ, কোন মাস থেকে কার্যকর জানেন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 9:00 AM

নয়া দিল্লি: সব ঠিক থাকলে চলতি বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দু বার ডিএ বা মহার্ঘ ভাতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর এরই মধ্যে ভাল খবর এল রেলকর্মীদের জন্য। সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, একধাক্কায় ১৪ শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে রেলের কর্মীদের। এর ফলে উপকৃত হবেন লক্ষ লক্ষ রেলে কর্মী। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় এই মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত সপ্তাহে রেল মন্ত্রকের তরফ থেকে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, বর্তমানে ১৮৯ শতাংশ হারে যে ডিএ দেওয়া হয় সেটা ২০২১-এর ১ জুলাই থেকে হিসেব করে বাড়িয়ে ১৯৬ শতাংশ করা হবে। আর ২০২২-এর ১ জানুয়ারি থেকে হিসেব করে ১৯৬ শতাংশ থেকে বাড়িয়ে ২০৩ শতাংশ করা হবে।

রেল বোর্ড জানিয়েছে, দু দফায় ডিএ বাড়ানো হচ্ছে। প্রতি দফায় ৭ শতাংশ করে বাড়ানো হবে। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় যাঁরা পড়বেন, তাঁদেরই এই মহার্ঘ ভাতা দেওয়া হবে। বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর হবে ২০২১-এর ১ জুলাই থেকে। এ ছাড়া ১ জানুয়ারি থেকে বাড়ছে আরও এক দফা ডিএ। দু দফা মিলিয়ে ১৪ শতাংশ ডিএ বাড়বে।

সব ঠিক থাকলে কর্মীরা মে মাসের বেতনের সঙ্গে ১০ মাসের এরিয়ারও পাবেন। ফলে রেলের এই সিদ্ধান্তের খুশি কর্মীরা। এর আগে কেন্দ্রীয় সরকার মোদী সরকারের কর্মীদের ডিএ ৩ শতাংশ হারে বৃদ্ধি করা হয়েছে যাঁরা সপ্তম বেতন কমিশনের অন্তর্গত বেতন পেয়ে থাকেন।

অন্যদিকে কেন্দ্রীয় সরকারও বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০২২-এর ১ জানুয়ারি থেকে এক দফা ডিএ দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা।

আর এই তিন শতাংশ ডিএ বৃদ্ধির ফলে ৩১ শতাংশ থেকে বেড়ে সরাসরি ৩৪ শতাংশ বেতন পাচ্ছেন কর্মীরা। এ ছাড়া সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের ন্যুনতম বেসিক বেতন ৭ হাজার থেকে বেড়ে ১৮ হাজার টাকা করা হয়েছে।