Card Tokenisation: সিভিভি ছাড়াই পেমেন্ট হবে অনলাইনে, আর চুরি হবে না ডেবিট কার্ডের তথ্য

No need of CVV : বদল আসছে নিয়মে। আগামী বছর থেকে অনলাইন লেনদেনে আর লাগবে না সিভিভি।

Card Tokenisation: সিভিভি ছাড়াই পেমেন্ট হবে অনলাইনে, আর চুরি হবে না ডেবিট কার্ডের তথ্য
আগামী বছর থেকে অনলাইন কেনাকাটিতে আর লাগবে না সিভিভি (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 3:46 PM

নয়া দিল্লি : বিগত কয়েক বছরে এটিএম দুর্নীতি (ATM Fraud), অনলাইন কেনাকাটায় আর্থিক প্রতারণার (Online Fraud) বহু খবর সামনে এসেছে। অনেকেই এখন ডেবিট কার্ড (Debit Card) কিংবা ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করে অনলাইনে কেনাকাটিতে ভয় পাচ্ছেন। টাকা লোপাট হয়ে যাবে না তো অ্যাকাউন্ট থেকে? এই চিন্তাই এখন গ্রাস করছে সাধারণ নাগরিকদের একটি বড় অংশের মনে। আর এই দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে আরও কড়াকড়ি করা হচ্ছে অনলাইন পেমেন্ট (Online Payment) ব্যবস্থায়।

নতুন নিয়ম অনুযায়ী, আপনার ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ডের কোনও তথ্যই আর ফ্লিপকার্ট বা অ্যামাজ়নের মতো বাণিজ্যিক সংস্থার ওয়েবসাইটে সংরক্ষণ করা থাকবে না। ফলে ওয়েবসাইটের থেকে আপনার ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ডের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা আর থাকবে না। আগামী বছরের জানুয়ারি মাস থেকেই নতুন এই নিয়ম কার্যকর হবে।

অনলাইন কেনাকাটির ক্ষেত্রে ফ্লিপকার্ট বা অ্যামাজ়নের মতো অনলাইন বাণিজ্যিক সংস্থাগুলি ক্রেতার ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে পারে। সংশ্লিষ্ট ক্রেতা যদি পরের বার আবার কিছু কিনতে যান, তাহলে আবার নতুন করে কার্ডের তথ্য উল্লেখ করার দরকার পড়ে না। এতে সময়টাও অনেক কম লাগে এবং গ্রাহকদেরও অনেকটা সুবিধা হয়। কিন্তু একইসঙ্গে কার্ডের তথ্য সংরক্ষণ করা থাকায়, তা চুরি হওয়ার আশঙ্কাও থেকে যায়। আর সেই কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন অনলাইন কেনাকাটির সময় ক্রেতারা এই ঝুঁকি এড়িয়ে যেতে পারবেন রিজ়ার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অনুমোদিত কার্ড টোকেনাইজ়েশন পদ্ধতি অবলম্বন করে।

কার্ড টোকেনাইজ়েশন কী?

অনলাইনে কেনাকাটির সময় ব্যাঙ্কিং কার্ডের তথ্যের নিরাপত্তা বাড়ানোর জন্য টোকেন ব্যবস্থা নিয়ে আসছে ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক। টোকেনাইজ়েশন ব্যবস্থার মাধ্যমে, কার্ডের মাধ্যমে লেনদেন আরও নিরাপদ করতে একটি বিশেষ বিকল্প কোড তৈরি হবে। এই কোডটিই হবে টোকেন এবং এই পদ্ধতির মাধ্যমে লেনদেনের সময় গ্রাহককে তাঁর কার্ডের কোনও তথ্য উল্লেখ করতে হবে না।

জানা গিয়েছে, প্রতিটি কার্ডেই একটি করে ইউনিক ক্যারেক্টার কম্বিনেশন থাকবে। এই পদ্ধতি অবলম্বন করে কার্ড পেমেন্টের ক্ষেত্রেও কোনও তথ্য জানানোর দরকার হবে না। রিজ়ার্ভ ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, টোকেনাইজ়েশন পদ্ধতিকে গ্রাহকদের কাছে আরও বেশি গ্রহণযোগ্য করে তোলার জন্য ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ক্রেতার কার্ডের বিবরণ আর সংরক্ষণ করতে পারবে না সংশ্লিষ্ট অনলাইন বাণিজ্যিক সংস্থা।

আপনার কার্ডেও কি পাবেন টোকেনাইজ়েশনের সুবিধা?

যে কোনও ব্যাঙ্কিং কার্ডকেই টোকেনাইজ় করা যেতে পারে।  এক্ষেত্রে আপনি যদি নিজের কার্ডটির টোকেনাইজ় করাতে চান, তবে আপনাকে সংশ্লিষ্ট ব্যাঙ্কিং সংস্থার অ্যাপে গিয়ে টোকেনের জন্য অনুরোধ (Token Requester) করতে হবে। এরপর আপনার অনুরোধ টোকেন রিকোয়েস্টার থেকে পৌঁছে যাবে কার্ড নেটওয়ার্কের কাছে। আর তারপরেই আপনার কার্ডের জন্য একটি টোকেন ইস্যু হয়ে যাবে।

এক্ষেত্রে কার্ডের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে গ্রাহকরা আগে যে সুবিধাগুলি পেতেন, সেই সবই পাবেন। তবে এবার নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত হতে চলেছে।

আরও পড়ুন : Nestle: বাড়তে চলেছে ম্যাগি, কফি, মিল্কিবারের দাম! ঘোষণা নেসলে-র