Pallonji Mistry Demise : প্রয়াত শাপুরজি পালোনজি গ্রুপের চেয়ারম্যান পালোনজি মিস্ত্রি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৩ বছর

Pallonji Mistry Demise : ৯৩ বছর বয়সে প্রয়াত হলেন শাপুরজি পালোনজি গ্রুপের চেয়ারম্য়ান পালোনজি মিস্ত্রি। ২০১৬ সালে তিনি পদ্মভূষণ সম্মানে ভূষিত হন।

Pallonji Mistry Demise : প্রয়াত শাপুরজি পালোনজি গ্রুপের চেয়ারম্যান পালোনজি মিস্ত্রি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৩ বছর
ছবি সৌজন্য়ে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 12:09 PM

মুম্বই : প্রয়াত হলেন শাপুরজি পালোনজি গ্রুপের চেয়ারম্যান পালোনজি মিস্ত্রি। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। মুম্বইয়ের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন এই প্রবীণ শিল্পপতি। ভারতের বৃহত্তম ব্য়বসায়িক সংস্থাগুলির মধ্যে একটি হল শাপুরজি পালোনজি গ্রুপ। ১৫০ বছরেরও বেশি পুরনো এই সংস্থা। নিজের সংস্থাকে সাফল্য়ের শিখরে নিয়ে যাওয়ার পিছনে কৃতিত্ব রয়েছে পালোনজি মিস্ত্রিরই। ২০১৬ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত হন তিনি।

দেশের প্রবীণতম শিল্পপতিদের মধ্যে অন্যতম হলেন পালোনজি। ১৯২৯ সালে গুজরাটি পারিস পরিবারে জন্ম হয়েছিল তাঁর। তিনি পরবর্তীকালে আয়ারল্যান্ডের নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। সবচেয়ে ধনী আইরিশদের তালিকায় তিনি একদম শীর্ষে রয়েছেন। তাঁর বাবার হাত ধরেই শুরু হয় শাপুরজি পালোনজি নির্মাণ সংস্থা। এই সংস্থার বরাতে মুম্বইয়ের বন্দর এলাকায় বহু বড় বড় ভবন নির্মাণ হয়েছে। মুম্বইয়ের আরবিআই, এসবিআই, এইচএসবিসির ভবনগুলি তৈরি হয়েছে শাপুরজি গ্রুপের হাত ধরেই।

১৮৬৫ সালে নির্মাণ সংস্থা শাপুরজি পালোনজি গ্রুপ প্রতিষ্ঠা হয়। এই সংস্থার ছয়টি ক্ষেত্রে ব্যবসা রয়েছে। বিশ্বের ৫০ টি দেশ জুড়ে ইঞ্জিনিয়ারিং ও নির্মাণ, পরিকাঠামো, রিয়্যাল এস্টেট, জল, শ্ক্তি ও আর্থিক পরিষেবা ক্ষেত্রে এদের ব্যবসা রয়েছে। ৫০ হাজারেরও বেশি জন্য কর্মচারী কাজ করেন এই গ্রুপের অধীনে। বিশ্বের ৫০ টি দেশে এই সংস্থা বিভিন্ন সামগ্রী সরবরাহ করে থাকে। টাটা সন্সে এই সংস্থার ১৮.৪ শতাংশ শেয়ার রয়েছে। পালোনজি মিস্ত্রির ছোটো ছেলে সাইরাস মিস্ত্রি ২০১২ থেকে ২০১৬ সাল অবধি টাটা সন্সের চেয়ারম্যান ছিলেন।