Cryptocurrency: আর্থিক লেনদেন নয়, বরং সোনা-শেয়ার-বন্ডের মতো ব্যবহার হতে পারে ক্রিপ্টোকারেন্সি

Cryptocurrency in India: ক্রিপ্টোকারেন্সিকে আর্থিক লেনদেনের মাধ্যম বা পেমেন্টের মাধ্যম হিসেবে ব্যবহারের অনুমতি নাও দিতে পারে কেন্দ্র। তবে এটিকে অনেকটা সোনা, শেয়ার বা বন্ডের মতো করে ব্যবহার করা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

Cryptocurrency: আর্থিক লেনদেন নয়, বরং সোনা-শেয়ার-বন্ডের মতো ব্যবহার হতে পারে ক্রিপ্টোকারেন্সি
ক্রিপ্টোকারেন্সি নিয়ে দ্রুত বিল আনতে পারে সরকার (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 11:20 PM

নয়া দিল্লি : ভারতে দিন দিন বাড়ছে ক্রিপ্টোকারেন্সির বাজার। শুধু বিটকয়েনই নয়, সেই সঙ্গে ডগিকয়েন বা ইথারেনিয়ামের মতো অন্যান্য ক্রিপ্টোকারেন্সিগুলির বাজারও তড়তড়িয়ে বাড়ছে। ভারতীয় বাজারে এসে গিয়েছে ক্রিপ্টোকারেন্সির এক্সচেঞ্জও। এরই মধ্যে ভারতে ক্রিপ্টোর ভবিষ্যৎ নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করছে কেন্দ্র। এখনও পর্যন্ত পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে ক্রিপ্টোকারেন্সিকে আর্থিক লেনদেনের মাধ্যম বা পেমেন্টের মাধ্যম হিসেবে ব্যবহারের অনুমতি নাও দিতে পারে কেন্দ্র। তবে এটিকে অনেকটা সোনা, শেয়ার বা বন্ডের মতো করে ব্যবহার করা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, ভারতীয় বাজারে ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যৎ কী হতে চলেছে, তা নিয়ে শীঘ্রই একটি বিল আনতে চলেছে কেন্দ্র। জানা গিয়েছে, ইতিমধ্যেই সেই বিলের খসড়া তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত ওই বিল কেন্দ্রীয় মন্ত্রিসভায় পেশ করা হতে পারে বলে খবর। জানা গিয়েছে, এক্ষেত্রে সিকিউরিটিজ অ্য়ান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (SEBI)-কে দায়িত্ব দেওয়া হতে পারে ক্রিপ্টোকারেন্সির উপর নজরদারি চালানোর জন্য। তবে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও কিছু নেওয়া হয়নি।

ক্রিপ্টোকারেন্সিগুলিও ভারতীয় বাজারে নিজের জায়গা তৈরি করতে শুরু করেছে। আর এরই মধ্যে সোমবার বৈঠকে বসেছিল সংসদের অর্থনীতি বিষয়ক প্যানেল। বৈঠকে বিশেষ গুরুত্ব পেয়েছে ক্রিপ্টো অর্থনীতি।

সোমবার বিজেপি সাংসদ জয়ন্ত সিনহার সভাপতিত্বে সংসদের অর্থনীতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি বৈঠকে বসেছিল ক্রিপ্টো এক্সচেঞ্জ এবং ব্লক চেন অ্যান্ড ক্রিপ্টো অ্যাসেট কাউন্সিলের (BACC) প্রতিনিধিদের সঙ্গে।  সে দিন সংসদীয় প্যানেলের বৈঠকে বলা হয়েছে, ক্রিপ্টোকারেন্সিকে আটকে রাখা যাবে না। তবে এটির উপর নজরদারি ব্যবস্থা করা দরকার। বৈঠকে সাংসদরা বলেন, বিনিয়োগকারীদের আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করাটা সবথেকে বড় উদ্বেগের বিষয়। উল্লেখ্য, এখনও পর্যন্ত এল সালভাদর ছাড়া আর কোনও দেশ ক্রিপ্টোকারেন্সিকে আইনত বৈধ ঘোষণা করেনি।

ক্রিপ্টোকারেন্সির উপর নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে আলোচনার জন্য অর্থ মন্ত্রক ইতিমধ্যে বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে একাধিক বার বৈঠক করেছে। উল্লেখ্য, এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) ভারতে ক্রিপ্টোকারেন্সির অনিয়ন্ত্রিত বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সম্প্রতি বলেছিলেন, “ক্রিপ্টো এই মুহূর্তে আর্থিক স্থিতিশীলতার দিক থেকে আমাদের কাছে গুরুতর উদ্বেগের একটি বিষয়। কীভাবে সমস্যাটি মোকাবিলা করতে হবে – তা নিয়ে আমরা সরকারকে আমাদের বিশদ পরামর্শ দিয়েছি। যতদূর আমি জানি, বিষয়টি নিয়ে সরকার সক্রিয় আলোচনা চালাবে এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেবে।”

আরও পড়ুন : Gold Price Today: সোনা পৌঁছলো ৫০ হাজারের দোড়গোড়ায়, জানুন রুপো বাড়ল কত

দেখুন ভিডিয়ো: