Domino’s India: খালি ডোমিনোজের পিৎজা খান? এবার থেকে Zomato-Swiggy-তে আর পাবেন না পিৎজা!

Domino's India: প্রতিযোগিতা বিরোধী পদ্ধতি অনুসরণ করে সুইগি ও জ্যোমাটো, এই অভিযোগের ভিত্তিতে দুই অনলাইন খাবার ডেলিভারি সংস্থার বিরুদ্ধে তদন্ত করছে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া।

Domino's India: খালি ডোমিনোজের পিৎজা খান? এবার থেকে Zomato-Swiggy-তে আর পাবেন না পিৎজা!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 1:30 PM

নয়া দিল্লি: দুপুরই হোক বা রাত, মনটা খাইখাই করলেই অনেকেই ফোনে খুলে বসেন জ্যোমাটো-সুইগি। অর্ডার করার ৩০ মিনিটের মধ্যে খাবার হাতে পাওয়ার জন্য অনেকেই ভরসা রাখেন ডোমিনোজের উপরে। সুস্বাদু ইটালিয়ান পিৎজা এখন বাচ্চা থেকে বুড়ো- সকলেরই পছন্দ। তাই অনলাইন খাবার ডেলিভারি অ্য়াপেও ডোমিনোজের জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। তবে আর কিছুদিন পর থেকে আর জ্যোমাটো-সুইগিতে পাওয়া যাবে না ডোমিনোজের পিৎজা। সূত্রের খবর, ডোমিনোজ পিৎজার ভারতীয় শাখা এই দুই জনপ্রিয় খাবার ডেলিভারি অ্যাপের মাধ্যমে আর খাবার ডেলিভারি করতে চায় না। দুই অ্যাপেই যে পরিমাণ কমিশন রাখা হচ্ছে, তাতে অসন্তুষ্ট ডোমিনোজ। এরপরে কমিশন আরও বাড়ানো হলে, এই দুই অনলাইন অ্যাপের বদলে সম্পূর্ণরূপে নিজেদের অ্যাপ থেকেই কেবল খাবার ডেলিভারি করবে ডোমিনোজ।

জুবিলিয়ান্ট ফুড ওয়ার্ক, যারা ভারতে ডোমিনোজ পিৎজা ও ডান্কিন ডোনাটের রেস্তরাঁগুলি সামলানোর দায়িত্বে রয়েছে, তারাই কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়াকে সম্প্রতি জমা দেওয়া বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। উল্লেখ্য, প্রতিযোগিতা বিরোধী পদ্ধতি অনুসরণ করে সুইগি ও জ্যোমাটো, এই অভিযোগের ভিত্তিতে দুই অনলাইন খাবার ডেলিভারি সংস্থার বিরুদ্ধে তদন্ত করছে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া। গত এপ্রিল মাসেই ভারতীয় বিভিন্ন রেস্তরাঁ সংস্থাগুলির তরফে এই দুই ফুড ডেলিভারি অ্যাপের বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, দুই সংস্থাই অতিরিক্ত পরিমাণে কমিশন নেওয়া, পক্ষপাতিত্ব সহ একাধিক বেআইনি কার্যকলাপ চালায়। যদিও জ্যোমাটো ও সুইগির তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

জুবিলিয়ান্ট ফুড ওয়ার্ক বর্তমানে ভারতের সবথেকে বড় খাদ্য সরবরাহকারী সংস্থা, যার দেশজুড়ে ১৬০০-রও বেশি রেস্তরাঁ আউটলেট রয়েছে। এরমধ্যে ১৫৬৭ টি ডোমিনোজের দোকান ও ২৮টি ডানকিন ডোনাটের দোকান রয়েছে। তদন্তের অধীনেই কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে ডোমিনোজ সহ একাধিক রেস্তরাঁর কাছে তাদের মতামত জানতে চাওয়া হলে, জুবিলিয়ান্ট সংস্থার তরফে জানানো হয়, ভারতে ডোমিনোজ সংস্থা যে ব্যবসা করে, তার ২৬ থেকে ২৭ শতাংশ আয় অনলাইন বিভিন্ন প্ল্য়াটফর্ম, যেমন নিজস্ব অ্যাপ, ওয়েবসাইট ও জ্যোমাটো-সুইগির মতো অনলাইন খাবার ডেলিভারি সংস্থার মাধ্যমে হয়।

দুই অনলাইন খাবার ডেলিভারি সংস্থাই যে হারে কমিশন বাড়াচ্ছে, তার জেরে জুবিলিয়ান্ট সংস্থা অনলাইন প্ল্যাটফর্মগুলি থেকে ব্যবসা সরিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছে। এর বদলে নিজেদের অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমেই তারা ব্যবসা চালাবেন। গ্রাহকদের টানতে অতিরিক্ত ছাড় দেওয়া হবে বলেও পরিকল্পনা সংস্থার।