Cigarette Price: ধূমপায়ীদের স্বস্তি! শুল্ক বৃদ্ধির প্রভাবে সামান্যই বাড়বে সিগারেটের দাম, বলছেন বিশেষজ্ঞরা

Cigarette Price: সিগারেটের উপর শুল্ক বানানোর ঘোষণা করা হয়েছে এই বাজেটে। এর ফলে সিগারেটের দাম বাড়বে বলে অনুমান করা হয়েছিল।

Cigarette Price: ধূমপায়ীদের স্বস্তি! শুল্ক বৃদ্ধির প্রভাবে সামান্যই বাড়বে সিগারেটের দাম, বলছেন বিশেষজ্ঞরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 2:49 PM

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এই বাজেটে সিগারেটের (Cigarettes) উপর শুল্ক (Duty) বাড়ানোর ঘোষণা করা হয়েছে। প্রায় ১৬ শতাংশ শুল্ক বাড়ানো হবে জানানো হয়েছে। ফলে দাম বাড়তে পারে সিগারেটের। আর তাতেই চিন্তার ভাঁজ পড়েছিল ধূমপায়ীদের কপালে। তবে বিশেষজ্ঞরা আশ্বস্ত করছেন, ১৬ শতাংশ শুল্ক বাড়ানোর ফলে সিগারেট পিছু দাম খুব একটা বাড়ছে না। বিশেষজ্ঞদের মতে, সিগারেট পিছু দাম বাড়বে ৭ থেকে ১২ পয়সা করে।

প্রসঙ্গত, সিগারেট, পান মশলা সহ একাধিক দ্রব্যের উপর ন্যাশনাল ক্য়ালামিটি কন্টিনজেন্ট ডিউটি আরোপ করা হয়ে থাকে। আর এই বাজেটে সিগারেটের উপর এই ডিউটি বৃৃদ্ধির ঘোষণা করা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন,  ন্যাশনাল ক্য়ালামিটি কন্টিনজেন্ট ডিউটি (এনসিসিডি) বাড়ার ফলে ধূমপায়ীদের উপর খুব একটা প্রভাব পড়বে না এবং সংস্থাগুলি সহজেই এই ধাক্কা সামলে উঠতে পারবে। কারণ এই নগণ্য শুল্ক বৃদ্ধির কারণে ফলে লাভের মার্জিনের উপর কোনও প্রভাব পড়তে পারে না। অর্থমন্ত্রী নির্মলা সীতারাম বুধবার ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে সিগারেটের উপর শুল্ক সংশোধন করে প্রায় ১৬ শতাংশ করার প্রস্তাব করেছেন। তিনি সংসদে তার বাজেট বক্তৃতায় বলেছিলেন, “নির্দিষ্ট সিগারেটের উপর ন্যাশনাল ক্যালামিটি কন্টিনজেন্ট ডিউটি (এনসিসিডি) সর্বশেষ তিন বছর আগে সংশোধন করা হয়েছিল। এটি প্রায় ১৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।”

এই শুল্কের হার বৃদ্ধির বিষয়ে ক্রিসিল রেটিংসের ডিরেক্টর আনন্দ কুলকার্নি বলেন,”সিগারেটের উপর এনসিসিডি বৃদ্ধির ফলে সিগারেট প্রস্তুতকারকদের মুনাফায় কোনও প্রভাব পড়বে বলে আশঙ্কা করা যায় না। ১৫-১৬ শতাংশ বৃদ্ধির ফলে সিগারেটের ক্যাটাগরি (আকার, ফিল্টার ইত্যাদির উপর ভিত্তি করে) সিগারেট পিছু দাম ৭-১২ পয়সা বাড়বে।”

২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট ঘোষণার পর ৭০ থেকে ৭৫ মিলিমিটারের দৈর্ঘ্যের ফিল্টারযুক্ত সিগারেটের ওপর আবগারি শুল্ক প্রতি ১০০০ স্টিকের জন্য ৫৪৫ টাকা থেকে বেড়ে ৬৩০ টাকা হবে। সেইরকমই ৬৫ মিলিমিটার থেকে ৭০ মিলিমিটারের দৈর্ঘ্যের ফিল্টার সিগারেটের ১০০০ টি স্টিকের ওপর আবগারি শুল্ক ৪৪০ টাকা থেকে বাড়িয়ে ৫১০ টাকা এবং ৬৫ মিলিমিটারের ফিল্টার সিগারেটের ক্ষেত্রে ৪৪০ টাকা থেকে বাড়িয়ে ৫১০ টাকা করা হবে। ৬৫ মিলিমিটারের দৈর্ঘ্যের ফিল্টারবিহীন সিগারেটের ক্ষেত্রে আবগারি শুল্ক ২০০ টাকা থেকে বাড়িয়ে ২৩০ টাকা করা হয়েছে এবং ৬৫ মিলিমিটার থেকে ৭০ মিলিমিটার দৈর্ঘ্যের সিগারেটের ক্ষেত্রে আবগারি শুল্ক ২৫০ টাকা থেকে বাড়িয়ে ২৯০ টাকা করা হয়েছে। তাই বিশেষজ্ঞরা মনে করছেন ধূমপায়ীদের অভ্যাসে কোনও প্রভাব ফেলবে না এই শুল্ক বৃদ্ধি। কারণ নগণ্য়ই বাড়বে সিগারেটে দাম। তবে এর ফলে সরকারের রাজস্বে অনেক লাভ হতে পারে।