Banking Details: মোবাইল ফোন চুরি হয়ে গেলে কীভাবে নিরাপদে রাখবেন নিজের ব্যাঙ্কের তথ্য?

online banking: সময়ের সঙ্গে সঙ্গে যেভাবে ডিজিটাল পেমেন্ট বাড়ছে তাতে মোবাইল ফোন একবার মোবাইল ফোন চুরি হয়ে গেলে সমস্যায় পড়তে পারেন।

Banking Details: মোবাইল ফোন চুরি হয়ে গেলে কীভাবে নিরাপদে রাখবেন নিজের ব্যাঙ্কের তথ্য?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 7:56 PM

কলকাতা: বর্তমান এই সময়ে আমাদের রোজকার জীবনে সঙ্গে জড়িয়ে গিয়েছে স্মার্টফোন(Mobile Smartphone)। টিকিট বুক, অনলাইন কেনাকাটা (online Shopping) থেকে শুরু করে ডিজিটাল পেমেন্ট সব কিছুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে সাধের মোবাইল ফোন। মোবাইল ফোনের ওয়ালেটের (Mobile Wallet) সঙ্গে যুক্ত থাকে ব্যাঙ্কের যাবতীয় তথ্যও। সময়ের সঙ্গে সঙ্গে যেভাবে ডিজিটাল পেমেন্ট বাড়ছে তাতে মোবাইল ফোন একবার মোবাইল ফোন চুরি হয়ে গেলে সমস্যায় পড়তে পারেন। সেই কারণে মোবাইল ফোন চুরি হয়ে গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিরাপদে রাখতে এই পদ্ধতিগুলি অবশ্যই অবলম্বন করুন।

  1. সিমকার্ড ব্লকিং: ফোন নম্বর যাতে কোনওভাবেই অপব্যবহার না করা হয়, তা নিশ্চিত করতে মোবাইল ফোন হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে আপনার সিম কার্ডটি ব্লক করুন। সিমকার্ড একবার ব্লক করলে ওটিপির মাধ্যমে যে অ্যাপগুলি ব্যবহার করা যায়, সেগুলি ব্যবহার করা কোনওভাবেই সম্ভব হবে না।
  2. মোবাইল ব্যাঙ্কিং সার্ভিস: শুধু সিমকার্ড ব্লক করলেই হবে না, এর সঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে মোবাইল ব্যাঙ্কিং সার্ভিসও বন্ধ করতে হবে। মোবাইল ব্যাঙ্কিং সার্ভিস বন্ধ হয়ে গেলে আপনার কষ্টের টাকা অনেক বেশি নিরাপদে থাকবে।
  3. ইউপিআই ডিঅ্যাক্টিভেশন: মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা কাজ না করলে চোর চেষ্টা করবে ইউপিআই থেকে মোবাইলের টাকা হাতিয়ে নিতে। এমন অবস্থায় যত দ্রুত সম্ভব ইউপিআই বন্ধ করে দিতে হবে।
  4. মোবাইল ওয়ালেট বন্ধ করুন: মোবাইল ফোন চুরি হয়ে গেলে ফোনে থাকা গুগল পে, পেটিএম, ফোন পে-র মতো অনলাইন ওয়ালেটগুলি দ্রুত বন্ধ করুন। প্রয়োজনে সংশ্লিষ্ট অ্যাপের হেল্পডেস্ক নম্বরে যোগাযোগ করুন।
  5. অভিযোগ দায়ের করুন: সব থেকে গুরুত্বপূর্ণ দিক। মোবাইল ফোন হারিয়ে গেলে থানায় অভিযোগ দায়ের করতে হবে। এবং অভিযোগপত্রের জেরক্স কপি নিজের কাছে রেখে দিতে হবে। আপনার ফোন যদি অপব্যবহার করা হয়, তবে এই নথি আপনাকে পুলিশি ঝামেলা থেকে নিস্তার দেবে।