খবরের কাগজে মুড়িয়ে আর দেওয়া যাবে না খাবার, বাড়ছে বিপদ, সতর্কতা FSSAI-এর

FSSAI: খবরের কাগজে মুড়িয়ে আর দেওয়া যাবে না খাবার। সাফ জানাল 'ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া'। খাদ্যের মোড়ক এবং পরিবেশনের জন্য পুরনো খবরের কাগজ ব্যবহার করলে কী কী স্বাস্থ্যগত সমস্যা তৈরি হতে পারে জানেন?

খবরের কাগজে মুড়িয়ে আর দেওয়া যাবে না খাবার, বাড়ছে বিপদ, সতর্কতা FSSAI-এর
ভারতে খবরের কাগজে খাদ্য সামগ্রী পরিবেশন করা অত্যন্ত স্বাভাবিক ঘটনাImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2023 | 11:59 AM

নয়া দিল্লি: ভারতীয় বাজারে পুরনো সংবাদপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাদ্য সামগ্রীর প্যাকিং-এর জন্য তো খবরের কাগজ অবশ্যই ব্যবহার করা হয়। অনেক সময় খাদ্য পরিবেশনও করা হয় পুরনো খবরের কাগজে। জিলিপি, সিঙ্গারা থেকে শুরু করে চপ, পকোড়া, ঝালমুড়ি – খবরের কাগজেই পরিবেশন করা হয়। আবার খাদ্যসামগ্রী সংরক্ষণের জন্যও অনেক ক্ষেত্রেই পুরনো সংবাদপত্র ব্যবহার করা হয়। তবে, এবার এই দৃশ্য হয়তো আর দেখা যাবে না। ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা, ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া’ বা এফএসএসএআই (FSSAI) জানিয়েছে, পুরোনো খবরের কাগজ থেকে উপভোক্তাদের গুরুত্বপূর্ণ স্বাস্থ্যগত সমস্যা তৈরি হতে পারে। তাই অবিলম্বে খাদ্য বিক্রেতাদের খাবার প্যাকিং, পরিবেশন এবং সংরক্ষণের ক্ষেত্রে খবরের কাগজের ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছে এফএসএসএআই। এফএসএসএআই-এর বিধানগুলি প্রয়োগের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য দফতরকে।

খাবার শিল্পে মোড়ক বা প্যাকেজিংয়ের জন্য সংবাদপত্রের ব্যবহার নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এফএসএসএআই-এর প্রধান কার্যনির্বাহী কর্তা জি কমল বর্ধন রাও। অবিলম্বে এই ব্যবহার বন্ধের আবেদন করেছেন তিনি। তিনি জানিয়েছেন, এই ক্ষেত্রে স্বাস্থ্যের গুরুতর সমস্যা হতে পারে। তিনি বলেছেন, “সংবাদপত্রে যে কালি ব্যবহার করা হয়, তাতে বিভিন্ন বায়োঅ্যাকটিভ উপাদান থাকে। যা থেকে খাদ্যসামগ্রী দূষিত হওয়ার সম্ভাবনা থাকে। ওই খাবার খেলে, উপভোক্তাদের শরীর খারাপ হতে পারে।” তিনি আরও জানিয়েছেন, এছাড়াও ছাপার কালিতে সীসা এবং অন্যান্য ভারী ধাতু-সহ বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক থাকে। তা খাবারে মিশে গেলে, কালক্রমে গুরুতর স্বাস্থ্যের সমস্যা তৈরি হতে পারে। পাশাপাশি, বিতরণের সময় সংবাদপত্রগুলি বিভিন্ন পরিবেশে থাকে। ফলে, বিভিন্ন ব্যাকটেরিয়া, ভাইরাস বা অন্যান্য রোগজীবাণু উপস্থিত থাকে খবরের কাগজে। ওই কাগজে খাদ্য মুড়িয়ে দিলে, বা পরিবেশন করলে, সেই রোগজীবাণু মানবদেহে প্রবেশ করে। সেই কারণেও অসুস্থ হয়ে পড়তে পারেন উপভোক্তারা।

এফএসএসএআই আরও জানিয়েছে, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস (প্যাকেজিং) রেগুলেশনস, ২০১৮ অনুযায়ী, খাদ্য সঞ্চয় এবং মোড়ানোর জন্য সংবাদপত্রের ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ। এই িধানে বলা হয়েছে, খাবার মোড়ানো, ঢাকা দেওয়া বা পরিবেশন করা বা ভাজা খাবার থেকে অতিরিক্ত তেল শোষণ করার জন্য কোনওমতেই সংবাদপত্র ব্যবহার করা উচিত নয়। তারপরও, বিভিন্ন ছোট-বড় খাবারে দোকানে নিয়মিত খবরের কাগজ ব্যবহার করা হয়। এই অবস্থায় গ্রাহকদের সুস্থতাকেই অগ্রাধিকার দেওয়ার জন্য সমস্ত খাদ্য বিক্রেতাদের কাছে আবেদন করেছেন এফএসএসএআই-এর সিইও জি কমল বর্ধন রাও। উপভোক্তাদের নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করতে, নিরাপদ এবং অনুমোদিত খাদ্য প্যাকেজিং উপকরণ এবং খাদ্য গ্রহণের উপযুক্ত পাত্র ব্যবহারের সুপারিশ করা হয়েছে।