Gold Price Today: বাড়ল সোনার দাম, এখনও সর্বোচ্চ স্তর থেকে ৮০৭৭ সস্তা সোনালি ধাতু

Gold Price Today: ২০২০-র কথা ধরলে, গত বছরের এই সময় পর্যন্ত এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকার সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। আজ ডিসেম্বর মাসের সোনার দাম এমসিএক্সে ৪৮,১২৩ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে রয়েছে। অর্থাৎ সোনা এখনও প্রায় ৮০৭৭ টাকা সস্তা পাওয়া যাচ্ছে।

Gold Price Today: বাড়ল সোনার দাম, এখনও সর্বোচ্চ স্তর থেকে ৮০৭৭ সস্তা সোনালি ধাতু
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 3:26 PM

কলকাতা: দীপাবলির পর বিয়ের মরশুম শুরু হতেই সোনা আর রুপোর দাম বাড়তে দেখা যাচ্ছে। লাগাতার দাম বাড়া সত্ত্বেও সোনার দাম এখনও সর্বোচ্চ স্তর থেকে সস্তায় বিকোচ্ছে। এই অবস্থায় যদি আপনার সোনা কেনার পরিকল্পনা থাকে তাহলে এটাই সঠিক সময়। আজ মাল্টিকমোডিটি এক্সচেঞ্জে ফেব্রুয়ারি মাসের সোনার দাম ০.৩ শতাংশ বেড়েছে, অন্যদিকে রুপোর দামও ০.৯৬ শতাংশ বেড়েছে।

২০২০-র কথা ধরলে, গত বছরের এই সময় পর্যন্ত এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকার সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। আজ ডিসেম্বর মাসের সোনার দাম এমসিএক্সে ৪৮,১২৩ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে রয়েছে। অর্থাৎ সোনা এখনও প্রায় ৮০৭৭ টাকা সস্তা পাওয়া যাচ্ছে। অন্যদিকে অক্টোবর মাসের সোনার দাম আজ ০.৩৪ শতাংশ বেড়ে ৪৮,১২৩ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে রয়েছে। এদিন রুপোর দামও ০.৯৬ শতাংশ বেড়ে প্রতি কেজির দাম হয়েছে ৬৩,৫৭১ টাকা।

কলকাতার সোনা-রুপোর দর

কলকাতায় সোনার দাম আজ সামান্যই বেড়েছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৭২০ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৭,৭৬০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৭,২০০ টাকা এবং ৪,৭২,০০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৯৯০ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৯,৯২০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৯,৯০০ টাকা এব ৪,৯৯,০০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

সোনার দাম আজ শেয়ার বাজারে অনেকটাই বেড়েছে। এদিন কমোডিটির (MCX) বাজারে ডিসেম্বর মাসের সোনার দাম ০.৭৭ শতাংশ অর্থাৎ ৩৩২ টাকা বেড়ে হয়েছে ৪৭,৯১৭.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন ১.৩০ শতাংশ বেড়ে হয়েছে ৬২,৮৫০ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম এদিন অনেকটাই কমেছে জুয়েলারি মার্কেটের শেয়ারেও। আজ টাইটান কোম্পানির শেয়ারের দাম ০.৯০ শতাংশ বেড়ে হয়েছে ২,৩১২.৪৫ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম ০.৩৩ শতাংশ বেড়ে হয়েছে ৭০৬.৮০ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম -৪.২১ শতাংশ কমে হয়েছে ৫০৩.০৫ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ারের দাম -১.৫৫ শতাংশ কমে হয়েছে ৬৬.৫৫ টাকা। এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম -৫.৩৩ শতাংশ কমে হয়েছে ৮২৫.০০ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে মঙ্গলবার সোনার দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে রুপোর দামও। এদিন বিশ্ববাজারে সোনার দাম ০.১৫ শতাংশ অর্থাৎ ২.৭৫ ডলার বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৭৯৭.৯৬ ডলার। অন্যদিকে রুপোর দামও ০.১৩ শতাংশ অর্থাৎ ০.৩ সেন্ট বেড়ে হয়েছে ২৩.৩৪ ডলার প্রতি আউন্স।

সোনার মিউচুয়াল ফান্ড

এদিনও মিউচুয়াল ফান্ডের দাম বাড়তে দেখা গিয়েছে।। সোমবার অ্যক্সিস গোল্ড ইটিএফ- এর দাম ০.২২ শতাংশ বেড়ে হয়েছে ৪১.৮৫ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ-এর দাম এদিন ছিল ৪৩.৯৩ টাকা। গোল্ড বিইএএস (Gold BeES) দাম -০.৪৩ শতাংশ কমে হয়েছে ৪১.৫৭ টাকা। এছাড়াও এইচডিএফসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ এর দাম যথাক্রমে ০.০৭ শতাংশ কমে এবং ০.১২ শতাংশ বেড়ে হয়েছে ৪২.৭৫ টাকা ও ৪২.৭২ টাকা।

আরও পড়ুন: Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম বাড়ল, ক্রুড অয়েলের ছাড়ালো ৭৫ ডলার প্রতি ব্যারেল