Google: ভারতীয় ‘স্টার্টআপ’ সংস্থায় বাজি ধরছে গুগল, মিশোয় বিশাল অঙ্কের বিনিয়োগ

Google invests in Meesho: সূত্রের খবর, প্রায় ৫০ থেকে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার মিশোয় বিনিয়োগ করছে গুগল।

Google: ভারতীয় 'স্টার্টআপ' সংস্থায় বাজি ধরছে গুগল, মিশোয় বিশাল অঙ্কের বিনিয়োগ
মিশোয় বিনিয়োগ করছে গুগল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 4:36 PM

মুম্বই : ভারতে অনলাইন কেনাকাটির বাজার ক্রমেই বড় হচ্ছে। লাভের মুখও দেখছে অনেক সংস্থা। আর এই ছবি বিদেশি বিনিয়োগকারীদের জন্য যথেষ্টই আকর্ষক। বিভিন্ন বহুজাতিক সংস্থা বিনিয়োগ করেছে ভারতের অনলাইন কেনাকাটির বাজারে। এবার অনলাইন বিপনন সংস্থা মিশোয় (Meesho) বিশাল অঙ্কের টাকা বিনিয়োগ করেছে গুগল (Google)। সূত্রের খবর, প্রায় ৫০ থেকে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার মিশোয় বিনিয়োগ করছে গুগল। মিশোর মতো এই ধরনের নতুন স্টার্ট আপ সংস্থায় গুগলের এই বিশাল অঙ্কের বিনিয়োগ স্বাভাবিকভাবেই সবার নজর কেড়েছে।

এর আগেও একাধিক ভারতীয় স্টার্টআপ সংস্থায় বিনিয়োগ করেছে গুগল। তার মধ্যে রয়েছে ‘হাইপার লোকাল’ ডেলিভারি সংস্থা ডুনজ়ো এবং ইনমোবি-র লকস্ক্রিন প্লাটফর্ম গ্ল্যান্স। এবার গুগল বাজি রাখল আরও এক ভারতীয় স্টার্টআপ সংস্থা মিশোয়। গুগলের এই বিনিয়োগের পর আর্থিক দিক থেকে ফুলে ফেঁপে উঠেছে মিশো। একধাক্কায় সংস্থার মূল্য বেড়ে হয়েছে ৪.৯ বিলিয়ন মার্কিন ডলার।

এর আগে সেপ্টেম্বরে মিশোয় ৫৭০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছিল আমেরিকার অ্যাসেট ম্যানেজমেন্ট সংস্থা ফিডেলিটি এবং ইডুয়ারডো সাভেরিনস বি ক্যাপিটাল। এরপর গুগলের এই বিনিয়োগ মিশোয় বিনিয়োগের মোট পরিমাণ বাড়িয়ে ৬০০ মিলিয়ন মার্কিন ডলারেরও উপরে নিয়ে গিয়েছে। যদিও এই বিনিয়োগের বিষয়ে এখনও পর্যন্ত গুগল বা মিশো, কেউই কোনওরকম বিবৃতি দেয়নি।

তবে গুগলের এই বিনিয়োগ নিয়ে মিশোর মোট অর্থের পরিমাণ চলতি বছরে ৯০০ মিলিয়ন আর্থিক ডলারেরও উপরে নিয়ে গিয়েছে। এছাড়া এপ্রিলে সফ্টব্যাঙ্ক ভিশন ফান্ড-২ সংস্থাও মিশোর থেকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের শেয়ার কিনেছিল।

উল্লেখ্য, খুব কম সময়ে ভারতীয় বাজারে নিজের জায়গা করে নিয়েছে মিশো। বিশেষ করে শহুরে এলাকাগুলিতে মিশোর নিজস্ব গ্রাহক তৈরি হয়ে গিয়েছে। এখন শহুরে গণ্ডি পার করে আরও বেশি সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার পরিকল্পনা করছে মিশো। আর সেদিক থেকে দেখতে হলে মিশোয় গুগলের এই বিনিয়োগ নিঃসন্দেহে কাজটি আরও সহজ করে দেবে এই স্টার্ট আপ সংস্থার জন্য। সুতরাং বলাই যায়, ভারতীয় বাজারে দাপিয়ে বেড়ানো অ্যামাজ়ন কিংবা ফ্লিপকার্টের মতো প্রথম সারির অনলাইন বিপণন সংস্থাগুলিকে আগামী দিনে গুগলের এই বিনিয়োগের উপর ভর করে কাটায় কাটায় টক্কর দিতে পারে মিশো।

উল্লেখ্য, ২০১৫ সালে বিদিত আত্রে এবং সঞ্জীব বার্নওয়াল যৌথ উদ্যোগে মিশো তৈরি করেছিলেন। এই স্টার্টআপ সংস্থাটির গ্রাহকদের মধ্যে একটি বড় অংশ মহিলা। খুব কম সময়ের মধ্যে ভারতীয় বাজারে নিজেদের বাজার তৈরি করেছে ফেলেছে মিশো।

আরও পড়ুন : Google play store: ভারতীয়দের দীপাবলীর উপহার গুগলের! অর্ধেক হল কমিশন

আরও পড়ুন : UNI Pay 1/3rd Card: তিন কিস্তিতে বদলান যে কোনও লেনদেন, দিতে হবে না বাড়তি টাকা