Interest Rates: উৎসবের মরসুমে কেন্দ্রের উপহার, স্মল সেভিংস স্কিমে এক লাফে অনেকটা বাড়ল সুদের হার

Interest Rates: স্মল সেভিংস স্কিমে সরকার বাড়াল সুদের হার। ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানো হয়েছে সুদের হার।

Interest Rates: উৎসবের মরসুমে কেন্দ্রের উপহার, স্মল সেভিংস স্কিমে এক লাফে অনেকটা বাড়ল সুদের হার
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 7:33 PM

উৎসবের মরসুমে গ্রাহকদের জন্য সুখবর। গ্রাহকরা এবার থেকে পাবেন বেশি সুদ। বৃহস্পতিবার স্মল সেভিংস স্কিমে সুদের হার বাড়াল সরকার। ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত এই সুদের হার বাড়ানো হয়েছে।

সরকারের এই ঘোষণার পর পোস্ট অফিসের তিন বছরের জন্য স্থায়ী আমানতে সুদের হার বেড়ে ৫.৮ শতাংশ করা হয়েছে। বর্তমানে এই মেয়াদের স্থায়ী আমানতের উপর সুদের হার ছিল ৫.৫ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য স্থায়ী আমানতে সুদের হার বেড়েছে ২০ বেসিস পয়েন্ট। অর্থাৎ আগে সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিমে সুদ মিলত ৭.৪ শতাংশ। এখন থেকে তা বেড়ে হল ৭.৬ শতাংশ। অর্থ মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অক্টোবর-ডিসেম্বরের জন্য এই বর্ধিত হারেই সুদ পাবেন প্রবীণ নাগরিকরা।

এদিকে কিষাণ ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও সরকার সুদের হার ও মেয়াদ পুনর্বিবেচনা করেছে। প্রসঙ্গত,দেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মে থেকে তিন দফায় রেপো রেট বৃদ্ধি করেছে। এখনও পর্যন্ত মোট ১৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করা হয়েছে। এর ফলে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি নিজেদের স্থায়ী আমানতের উপর সুদের হার বৃদ্ধি করেছিল। এবার ফের পুজোর মরসুমে স্মল সেভিংস স্কিমে সুদের হার বাড়াল কেন্দ্রীয় সরকার।