TDS Refund: বেতন থেকে অতিরিক্ত টিডিএস কাটছে আপনার? এক ক্লিকেই এবার পেয়ে যাবেন রিফান্ড…

TDS Refund: আয়কর দফতরে আবেদন করা ছাড়াও ব্যাঙ্কের মাধ্যমেও টিডিএসের রিফান্ডের আবেদন করা যায়। এরজন্য ১৫জি ফর্ম জমা দিতে হবে ব্যাঙ্কে।

TDS Refund: বেতন থেকে অতিরিক্ত টিডিএস কাটছে আপনার? এক ক্লিকেই এবার পেয়ে যাবেন রিফান্ড...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: অর্থ উপার্জনের সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ে করের বোঝা। তবে কোন ক্ষেত্রে কত টাকা কর, কীভাবেই বা সেই করে ছাড় পাওয়া যায়, সে বিষয়ে অনেকেই জানেন না। যাদের অতিরিক্ত টিডিএস কাটছে, তারাও আয়কর জমা দেওয়ার সময় সহজেই রিফান্ডের জন্য আবেদন করতে পারবেন। কীভাবে সেই আবেদন করবেন, জেনে নিন।

প্রথমেই বুঝতে হবে ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স বা টিডিএস কী। আমরা কাজ করে যে বেতন উপার্জন করি, তার থেকেই টিডিএস কাটা হয়। এছাড়া বাড়িভাড়া, বিনিয়োগ বা ট্য়াক্স রিটার্ন থেকেও টিডিএস কাটা হয়। কিন্তু ধার্য করের তুলনায় যদি অতিরিক্ত পরিমাণে টিডিএস কাটা হয়, তবে আপনি টিডিএস রিটার্নের আবেদন করতে পারেন।

কীভাবে টিডিএসের রিফান্ডের আবেদন করবেন?

আয়কর জমা দেওয়ার সময়ই টিডিএস বাবদ যে টাকা কাটা হয়েছে, তা উল্লেখ করে রিটার্নের আবেদন করতে পারেন। তথ্য় যাচাই করার পরই আয়কর দফতর অতিরিক্ত কেটে নেওয়া ওই অর্থ সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে। উল্লেখ্য,আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ হল ৩১ জুলাই। এরপর আ.কর জমা দিলে লেট ফি বা জরিমানা দিতে হবে।

আয়কর দফতরে আবেদন করা ছাড়াও ব্যাঙ্কের মাধ্যমেও টিডিএসের রিফান্ডের আবেদন করা যায়। এরজন্য ১৫জি ফর্ম জমা দিতে হবে ব্যাঙ্কে। সঙ্গে প্রয়োজনীয় নথিও জমা দিতে হবে। এছাড়া বার্ষিক আয়ের ঘোষণা, যা ফিন্যান্সিয়াল ডিক্লেরেশন হিসাবে পরিচিত, তা জানানোর সময়ও রিফান্ডের আবেদন করা যেতে পারে।

কীভাবে টিডিএস স্টেটাস দেখবেন?

প্রথমেই আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে যান।

নিজের অ্য়াকাউন্টে সাইন ইন করুন।

এবার ‘ভিউ রিটার্ন/ফর্ম’ অপশনে ক্লিক করুন ড্রপ ডাউন মেনু থেকে।

এবার ইনকাম ট্যাক্স রিটার্ন অপশনে ক্লিক করুন।

এবার নির্দিষ্ট বছর উল্লেখ করে ,সাবমিট অপশনে ক্লিক করুন।

শেষে অ্যাকনলেজমেন্ট নম্বরটি সিলেক্ট করলেই টিডিএস স্টেটাস দেখা যাবে।