Voter-Aadhar Card Link: ভোটার-আধার লিঙ্ক করেননি? এই উপায়ে হবে মুশকিল আসান

Election Commission: বিভিন্ন রাজ্য ক্যাম্প তৈরি করে ভোটার-আধার লিঙ্কের কাজ করছে নির্বাচন কমিশন। সেই ক্যাম্পে গিয়ে যে কোনও সাধারণ মানুষ ভোটার-আধার লিঙ্ক করতে পারেন।

Voter-Aadhar Card Link: ভোটার-আধার লিঙ্ক করেননি? এই উপায়ে হবে মুশকিল আসান
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 03, 2022 | 9:00 AM

বর্তমান এই সময়ে দাঁড়িয়ে ভোটার কার্ড ও আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি নথি। শুধুমাত্র পরিচয়পত্র হিসেবেই নয় বিভিন্ন সরকারি কাজেও আধার কার্ডের ব্যবহার রয়েছে। ভারতের নির্বাচন কমিশন আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্কের জন্য বিশেষ ড্রাইভ শুরু করেছে। নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটদাতার পরিচয় নিশ্চিত করার জন্যই ভোটার কার্ডের সঙ্গে সঙ্গে আধার লিঙ্ক করা প্রয়োজনীয়। কোনও ভুয়ো নাম যাতে কমিশনের কাছে ভোটার হিসেবে নথিভুক্ত হয়, তা নিশ্চিত করতেই এই পদ্ধতির কথা জানিয়েছে কমিশন।

বিভিন্ন রাজ্য ক্যাম্প তৈরি করে ভোটার-আধার লিঙ্কের কাজ করছে নির্বাচন কমিশন। সেই ক্যাম্পে গিয়ে যে কোনও সাধারণ মানুষ ভোটার-আধার লিঙ্ক করতে পারেন। তবে অনলাইনে এই প্রক্রিয়া সম্পূর্ণ করা সম্ভব। অনলাইনে এই কাজ করার জন্য প্রয়োজনীয় নথিসহ ৬বি ফর্ম জমা দিতে হবে। এই কাজ করতে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালে যেতে। কোন পদ্ধতিতে দুটি পরিচয়পত্র লিঙ্ক করবেন জেনে নিন…

  1. প্রথমেই ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের ওয়েবসাইট nvsp.in -এ যেতে হবে।
  2. এবার পোর্টালে ঢুকে Search in Electoral Roll বেছে নিতে হবে।
  3. নিজের যাবতীয় তথ্য দিয়ে ভোটার কার্ডের তথ্য খুঁজে বের করতে হবে। বাঁ দিকে আধার নম্বরের একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে।
  4. সেখানে নিজের আধারের তথ্য দিতে হবে।
  5. আধার নম্বর দেওয়ার পর আপনার নথিভুক্ত ইমেল অথবা মোবাইলে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দাখিল করলেই ভোটার-আধার লিঙ্ক প্রক্রিয়া সম্পন্ন হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla