Employee Layoffs: একের পর এক প্রযুক্তি সংস্থায় ছাঁটাই, এবার কাজ হারাতে বসেছেন এই সংস্থার কর্মীরা

Employee Layoffs: প্রায় ৬ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে HP। আগামী তিন বছর ধরে নিজেদের কর্মীর প্রায় ১০ শতাংশকে ছাঁটাই করা হবে।

Employee Layoffs: একের পর এক প্রযুক্তি সংস্থায় ছাঁটাই, এবার কাজ হারাতে বসেছেন এই সংস্থার কর্মীরা
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 23, 2022 | 5:35 PM

বিশ্ব জুড়ে চলছে মন্দা। একের পর এক প্রযুক্তি সংস্থা ছাঁটাইয়ের পথে হাঁটছে। প্রযুক্তি সংস্থা ছাড়াও অন্যান্য একাধিক সংস্থা নিজেদের কর্মী সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সেই তালিকাটা দীর্ঘ হচ্ছে ক্রমশ। কর্মী ছাঁটাইয়ের তালিকায় নয়া সংযোজন এইচপি (HP)। একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আগামী তিন বছের প্রায় ৬ হাজার কর্মী ছাঁটাই করবে এই সংস্থা। আয়ের ঘাটতির কারণেই এই HP এই পথ বেছে নিয়েছে বলে জানা গিয়েছে।

বাজারে HP-র পার্সোনাল কম্পিউটারের চাহিদা কমেছে। ফলে সংস্থার আয় তার নেগেটিভ প্রভাব পড়েছে। এর ফলে সংস্থার তরফে আগামী ৩ বছরে ৬ হাজার চাকরি ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে। প্রসঙ্গত, সারা বিশ্বে মোটামুটি ৬১ হাজার জন কর্মী কাজ করেন এই সংস্থায়। HP-র সিইও এনরিক লর্স জানিয়েছেন, গোটা বিশ্বে কর্মরত HP কর্মীদের মধ্যে ১০ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হবে।

সংস্থার তরফে বিবৃতি প্রকাশ করে এই কর্মী ছাঁটাইয়ের সম্বন্ধে জানানো হয়েছে। সেই বিবৃতি অনুসারে, সংস্থার এই সিদ্ধান্তের ফলে ২০২৫ অর্থবর্ষের শেষে সংস্থার কোষাগার থেকে মোট ১.৪ বিলিয়ন ডলার বেঁচে যাবে। এদিকে এই অর্থ বছরে প্রায় ১০ শতাংশ কম্পিউটার বিক্রি কমতে পারে বলে অনুমান করা হচ্ছে। আর বাজারে এই বড় পতনের জন্য প্রস্তুত হচ্ছে সংস্থা। এদিকে সাম্প্রতিককালে একাধিক আইটি সংস্থা নিজেদের কর্মী ছাঁটাইয়ের অভিপ্রায় প্রকাশ করেছিল। মেটা প্ল্য়াটফর্ম ও অ্যামাজ়ন ইতিমধ্যেই নিজেদের ১০ হাজার জন কর্মীকে ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। আর এইদিক থেকে সব থেকে এগিয়ে রয়েছে টুইটার। মাস্কের টুইটার অধিগ্রহণের পরই নিজেদের অর্ধেকের বেশি কর্মী বাতিল করেছে টুইটার। প্রায় ৭,৫০০ জন কর্মী ছাঁটাই করেছে এই সংস্থা। এদিকে গত সপ্তাহেই সিসকো সিস্টেম নিজেদের কর্মী ছাঁটাইয়ের এবং অফিস বন্ধের পরিকল্পনার কথা জানিয়েছিল। হার্ড ড্রাইভার নির্মাতা সিগেট টেকনোলজি জানিয়েছে তারা ৩ হাজার কর্মীকে ছাঁটাই করার কথা ঘোষণা করেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla