Save now, Buy Later: ‘বাই নাও, পে লেটার’ এখন অতীত, ‘সেভ নাও, পে লেটারে’ টাকা রাখলে পাবেন দারুণ ছাড়

Saving scheme: টরটয়েজ, হাবল ও মাল্টিপল নামক একাধিক স্টার্টআপ সংস্থাই "সেভ নাও, বাই লেটার"-র সুবিধা দিচ্ছে। সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, তাদের গ্রাহক সংখ্যাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

Save now, Buy Later: 'বাই নাও, পে লেটার' এখন অতীত, 'সেভ নাও, পে লেটারে' টাকা রাখলে পাবেন দারুণ ছাড়
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 24, 2022 | 7:45 AM

নয়া দিল্লি: সকলেই নিশ্চয়ই “বাই নাও, পে লেটার” (Buy Now, Pay Later)-র কথা শুনেছেন? যারা শোনেননি, তারাও নাম পড়েই বুঝতে পারছেন এই নীতিতে কোনও পণ্য এখন কিনে, পরে দাম মেটানোর সুযোগ মেলে। অনেকেই এই আর্থিক নীতিতে ভরসা করে নিজের শখ মিটিয়েছেন। পরে মাসে মাসে সেই টাকা মিটিয়ে দিয়েছেন। তবে এই আর্থিক নীতিও এখন পুরনো হয়ে গিয়েছে। বর্তমানে ট্রেন্ড হল “সেভ নাও, বাই লেটার” (Save Now, Buy Later)। নতুন এই আর্থিক প্রকল্পে বড় কোনও পণ্য, যা যথেষ্ট খরচ সাপেক্ষ, তা কেনার জন্য আপনি আগে সেই টাকার অঙ্ক জমাতে পারবেন। এই প্রকল্পের আরও একটি সুবিধা হল, এই আর্থিক প্রকল্পে টাকা জমা রাখতে একাধিক ছাড় পাওয়া যায়। পছন্দের পণ্যের উপরে ১০ থেকে ২০ শতাংশ অবধি ছাড় মেলে “সেভ নাও, বাই লেটার” প্রকল্পে।

“সেভ নাও, বাই লেটার”-র সুবিধা –

সঞ্চয় ও খরচকে এক সূত্রে বাঁধতেই এই আর্থিক প্রকল্প আনা হয়েছে। ভারতে বহু যুগ ধরে এই আর্থিক নীতি থাকলেও, বর্তমানে একাধিক স্টার্টআপ সংস্থা লোভনীয় ছাড়ের অফার দিয়ে এবং তথ্য-প্রযুক্তির সাহায্য নিয়ে নতুন রূপে এই প্রকল্প চালু করছে।

টরটয়েজ, হাবল ও মাল্টিপল নামক একাধিক স্টার্টআপ সংস্থাই “সেভ নাও, বাই লেটার”-র সুবিধা দিচ্ছে। সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, তাদের গ্রাহক সংখ্যাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

“সেভ নাও, বাই লেটার” ঘিরে কেন বাড়ছে আগ্রহ?

গুরুগ্রামের সংস্থা ‘হাবল’২০২২ সালের এপ্রিল মাসে লঞ্চ করে। বর্তমানে নাইকা, মিন্ত্রা, টাটা ক্রোমা ও ব্লু-স্টোনের মতো ২০টি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে সংস্থা। দিল্লির টরটয়েজ সংস্থার সঙ্গেও একাধিক সংস্থার চুক্তি হয়েছে। দুই সংস্থার তরফেই জানানো হয়েছে, গ্রাহকরা তাদের প্ল্যাটফর্মে কোনও পণ্য কেনার জন্য টাকা জমিয়ে রাখলে ন্যূনতম ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

কীভাবে কাজ হয়?

সেভ নাও, বাই লেটার প্রকল্পে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর কোনও একটি পণ্য, যা অনেকদিন ধরে কিনতে চান, তা সিলেক্ট করুন। তারপরে ওই পণ্য কেনার জন্য টাকা জমান। পরে ওই পণ্য কেনার মতো টাকা জমে গেলে আপনি সেই পণ্য কিনতে পারেন। সেক্ষেত্রে আপনি ১০ থেকে ২০ শতাংশ ছাড় মিলবে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla