ITR Filing : সামনেই ডেডলাইন, আপনাকেও ITR জমা দিতে হবে না তো? জেনে নিন

ITR Filing : ৩১ জুলাই শেষ আয়কর রিটার্ন জমা করা যাবে। তার আগে কাদের এই ITR ফাইল করতে হবে এবং কারা এর থেকে ছাড় পাবেন তার বিস্তারিত দেওয়া হল।

ITR Filing : সামনেই ডেডলাইন, আপনাকেও ITR জমা দিতে হবে না তো? জেনে নিন
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 1:03 PM

এই অর্থবর্ষে আয়কর রিটার্ন ফাইল করার সময় বেঁধে দিয়েছে কেন্দ্র। ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা দিতে হবে। যেখানে ডেডলাইন এগিয়ে আসছে সেই পরিস্থিতিতে বিস্তারিত জেনে নেওয়া যাক কারা আয়কর রিটার্ন ফাইল করবেন। আর কাদের আইটিআর ফাইল না করলেও চলে।

কাদের ITR ফাইল করতে হবে?

নতুন করের নিয়ম অনুযায়ী, এক অর্থবর্ষে কোনও ব্যক্তির বার্ষিক আয় যদি ২.৫ লক্ষের বেশি হয় তাহলে তাঁদের আয়কর জমা করতে হয়। বার্ষিক আয় বেতন থেকেও হতে পারে। বা রিয়্যাল এস্টেট সহ বিভিন্ন উৎস থেকে হওয়া আয় ২.৫ লক্ষ হলেই ITR জমা করতে হবে। পুরনো আয়কর নিয়ম অনুযায়ী, ৬০ বছরের কম বয়সের ব্যক্তিদের ক্ষেত্রে ২.৫ লক্ষ টাকায় কর ছাড় ছিল। ৬০ বছর থেকে ৮০ বছরের প্রবীণ নাগরিকের ক্ষেত্রে মাপ টা ছিল ৩ লক্ষ টাকা। ৮০ বছরের ঊর্ধ্বে পরিমাপ ছিল ৫ লক্ষ টাকা।

তবে কোনও ব্যক্তি আয়করে কতটা ছাড় পাবেন তা নির্ভর করে করদাতার উপর। ITR ফাইল করার সময় করদাতা কোন আয়কর ব্যবস্থাকে বেছে নিচ্ছেন, তার উপর ভিত্তি করেই এই ছাড়ের পরিমাণ নির্ধারিত হয়। কোনও ব্যক্তি বা HUF (হিন্দু ইউনাইটেড ফ্যামিলি)-কে কর রিটার্ন জমা করতেই হবে যদি তাঁদের মোট আয় কোনও ছাড়ের আগেই সংবিধিবদ্ধ ছাড়ের থ্রেশহোল্ড অতিক্রম করে। তবে ২ লক্ষ টাকার উপরে কোনও আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে কোনও ব্যক্তিকে তাঁর ITR এ সেই ভ্রমণের বিষয়ে উল্লেখ করতে হবে। যদি কোনও অর্থবর্ষে কোনও ব্যাঙ্ক নগদ জমা দেওয়া ও টাকা তোলার পরিমাণ সেভিংস অ্য়াকাউন্টের ক্ষেত্রে ১০ লক্ষ পেরিয়া যায় এবং কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে তা ৫০ লক্ষ ছাড়িয়ে যায় তাহলে ITR এ তার উল্লেখ করা অবশ্যই প্রয়োজন।

যাঁরা ১ লক্ষ টাকার বেশি বিদ্যুতের বিলে খরচ করেন বা কারেন্ট অ্যাকাউন্টে ১ কোটি টাকার বেশি জমা রাখেন তাঁদের ITR জমা করতেই হবে। এছাড়াও যদি আপনার মোট TDS/TCS সাধারণ নাগরিক হিসেবে ২৫ হাজার এবং প্রবীণ নাগরিক হিসেবে ৫০ হাজার হয় তাহলে ITR জমা দেওয়া জরুরি। যদি বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি বেতন পান বা আপনার ব্যবসা বা পেশা থেকে আপনার আয় যদি ৫০ লক্ষের বেশি হয় তাহলে ITR ফাইল করতেই হবে। ৩০ লক্ষ টাকা বা তার বেশি রিয়্যাল এস্টেটের বিক্রিতে ফর্ম 26AS এ তার উল্লেখ থাকা বাঞ্ছনীয়। এছাড়াও স্টক, মিউচুয়াল ফান্ড, বন্ড, কোনও ঋণ, ক্রেডিট কার্ডের ধারের পেমেন্ট ১০ লক্ষের উপরে হলে ITR এ তা উল্লেখ করতে হবে।

কাদের ITR জমা করতে হবে না?

আয়কর আইন ১৯৬১ এ উল্লেখিত কিছু শর্ত পূরণ হয় তাহলে ২০২১-২২ এর অর্থবর্ষে ৭৫ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের ITR জমা করতে হবে না। ভারতের বাসিন্দা হলে এবং ৭৫ বছরের বেশি বয়স হলে ITR ফাইল করা থেকে ছাড় থাকবে।