LPG New Rule: বদলে গিয়েছে নিয়ম, এবার থেকে রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন কারা?

LPG New Rule: সম্প্রতি অর্থমন্ত্রী জানিয়েছেন, প্রতি সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৯ কোটি মানুষ পাবেন এই সুবিধা।

LPG New Rule: বদলে গিয়েছে নিয়ম, এবার থেকে রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন কারা?
বদলে গেল ভর্তুকির নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 2:17 PM

নয়া দিল্লি : জ্বালানি তেলের পাশাপাশি গত কয়েক মাসে রান্নার গ্যাসের দামও বেড়েছে হু হু করে। তবে সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, পেট্রোলের ওপর থেকে আট টাকা এবং ডিজেলে সাত টাকা কমানো হবে শুল্ক। সেই সঙ্গে সস্তায় সিলিন্ডার কেনার কথাও জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, পিএম উজ্জ্বলা যোজনায় এ বছর প্রায় ৯ কোটি মানুষকে এলপিজি সিলিন্ডার দেওয়া হবে। সরকার তাদের প্রতি গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেবে। বছরে মোট ১২টি সিলিন্ডারে এই ভর্তুকি পাওয়া যাবে। তবে সরকারের এই সিদ্ধান্তে কারা উপকৃত হবেন, তা জেনে নেওয়া জরুরি। সম্প্রতি নিয়মে কিছু বদল আনা হয়েছে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা মূলত গ্রামাঞ্চলে দরিদ্র পরিবারের ঘরে এলপিজি গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার জন্যই এনেছিল কেন্দ্র। উজ্জ্বলা যোজনা ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২৫ এপ্রিল পর্যন্ত দেশে মোট ৯.১৭ কোটি এলপিজি কানেকশন দেওয়া হয়েছে।

কারা এই ভর্তুকি পাবেন?

এই যোজনার মাধ্যমে তফশিলি জাতি ও উপজাতির পরিবার, অনগ্রসর শ্রেণি, অন্ন যোজনার সুবিধা পায়, এমন পরিবারকে সুবিধা দেওয়া হবে।

চা এবং চা বাগানের প্রাক্তন এবং বর্তমান প্রাপ্তবয়স্ক মহিলা, দেশের দরিদ্র মানুষেরা এই যোজনার সুবিধা নিতে পারবেন। তবে আবেদনকারীর ন্যূনতম বয়স হতে হবে ১৮। বাড়িতে দ্বিতীয় কোনও এলপিজি গ্যাসের কানেকশন থাকলে সেই পরিবার এই সুবিধা পাবে না। প্রথম এলপিজি রিফিল এবং স্টোভ বিনামূল্যে দেওয়া হবে সমস্ত সুবিধাভোগীদের।

উল্লেখ্য, ইতিমধ্যে ১৪ কেজি গ্যাসের দাম ১০০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় গ্রাহকদের যে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে, তা সোজাসুজি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।