আজ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রীদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক নির্মলা সীতারমনের

Nirmala Sitharaman:গত অর্থ বর্ষ ২০২০-২১-এ কোভিড-১৯ মহামারীর কারণে ভারতীয় অর্থ ব্যবস্থা ৭.৩ শতাংশ নিম্নগামী হয়েছিল। চলতি আর্থিক বছরের এপ্রিল-জুন মাসের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় অর্থব্যবস্থা ২০.১ শতাংশ দরে বেড়েছে। চলতি অর্থিক বছরের প্রথম চার মাসে দেশে ৬৪ বিলিয়ন ডলারের এইডিআই এসেছে।

আজ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রীদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক নির্মলা সীতারমনের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 5:07 PM

নতুন দিল্লি: গত দু বছর ধরেই সারা বিশ্বের পাশপাশি ভারতও কোভিড মহামারীর কারণে অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। তবে প্রায় ১০০ কোটি ডোজের টিকাকরণ এবং কোভিড প্রোটোকলের কারণে মহামারীর প্রভাব থেকে ধীরে ধীরে মুক্ত হচ্ছে দেশ। যার প্রভাব দেখা যাচ্ছে দেশের অর্থনীতিতেও। ধীরে ধীরে দেশীয় অর্থনীতিতে গতি আসছে। দেশের অর্থব্যবস্থাকে পুণরুদ্ধার করার জন্য নানা পরিকল্পনা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আজ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রীদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। এই বৈঠকে দেশের অগ্রগতিকে উৎসাহ দিতে উন্নত কেন্দ্রীভূত ব্যবসায়িক পরিবেশ তৈরি করতে আর বিনিয়োগকারীদের আকর্ষিত করার উপায় নিয়ে আলোচনা হবে। অর্থমন্ত্রক টুইট করে জানিয়েছে, ১৫ নভেম্বর হতে চলা এই ভার্চুয়াল বৈঠকে অর্থ রাজ্যমন্ত্রী পঙ্কজ চৌধুরী আর ভাগবত কাঁরারও শামিল থাকবেন। এছাড়াও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের সচিব, রাজ্যগুলির মুখ্য সচিব এবং অর্থ সচিবও এই বৈঠকে অংশ নেবেন।

অর্থমন্ত্রক জানিয়েছে, ‘এই বৈঠকে আলোচনা বিষয় হবে বিনিয়োগ বাড়ানোর জন্য একটি অনুকবল ইকোসিস্টেম তৈরি।এছাড়াও বৈঠকে দেশের অগ্রগতিকে উৎসাহ দেওয়া, উন্নতি, বিনিয়োগকে উৎসাহ দেওয়া আর উন্নত ব্যবসায়িক পরিবেশ নির্মাণের উপায় নিয়েও আলোচনা হবে।’

কোভিড-১৯ এর দুটি ওয়েভের পর অর্থব্যবস্থা দ্রুত গতিতে পুণরুদ্ধার আর কেন্দ্র সরকারের পুঁজিগত ব্যয় বাড়ানোর প্রচেষ্টার মধ্যে এই বৈঠক ডাকা হয়েছে। এর আগে কেন্দ্রীয় অর্থ সচিব টি বি সোমনাথন গত সপ্তাহে জানিয়েছিলেন, রাজ্য স্তরের এমন সমস্যা, সুযোগ আর চ্যালেঞ্জগুলি আলোচনার কেন্দ্র হবে, যার মাধ্যমে আমরা উচ্চ বিনিয়োগ আর বৃদ্ধি হাসিল করতে পারি।

চার মাসে দেশে ৬৪ বিলিয়ন ডলারে এইডিআই

গত অর্থ বর্ষ ২০২০-২১-এ কোভিড-১৯ মহামারীর কারণে ভারতীয় অর্থ ব্যবস্থা ৭.৩ শতাংশ নিম্নগামী হয়েছিল। চলতি আর্থিক বছরের এপ্রিল-জুন মাসের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় অর্থব্যবস্থা ২০.১ শতাংশ দরে বেড়েছে। চলতি অর্থিক বছরের প্রথম চার মাসে দেশে ৬৪ বিলিয়ন ডলারের এইডিআই এসেছে।

আরও পড়ুন: ONGC-র কেজি তেল, গ্যাস প্রকল্পে দেরী, ১৮,০০০ কোটি টাকার বিদেশী মুদ্রার লোকসান দেশের