সত্যিই কি Uber-র সঙ্গে মিশে যাচ্ছে Ola? দুই সংস্থাই জানাল…

Ola-Uber Merger Talk: মার্কিন সংস্থা উবার, ওলার অন্যতম প্রতিদ্বন্দ্বী। ফলে দুই সংস্থার মিলিত হয়ে যাওয়ার খবরে শেয়ার বাজারে তোলপাড় শুরু হয়। একাধিক সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয় যে, ওলা ও উবার মিলিত হয়ে যাচ্ছে।

সত্যিই কি Uber-র সঙ্গে মিশে যাচ্ছে Ola? দুই সংস্থাই জানাল...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 8:57 AM

নয়া দিল্লি: দ্রুত কোনও গন্তব্যে পৌঁছনোর জন্য আজ হলুদ ট্যাক্সির উপরে ভরসা করেন না প্রায় কেউই। মোবাইলে এক ক্লিকেই ওলা বা উবারের মাধ্যমে বুক করে নেন গাড়ি। বিশ্বের বাকি দেশের মতো ভারতেও ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে দুই অ্যাপ ক্যাব সংস্থা ওলা ও উবার। তবে হঠাৎই জল্পনা শুরু হয় যে আর আলাদাভাবে পরিষেবা নয়, এবার এক হয়ে যেতে চলেছে এই দুই অ্যাপ ক্য়াব সংস্থা। শুক্রবার তুঙ্গে ওঠে এই জল্পনা। তবে এই জল্পনার আয়ু বেশিক্ষণ ছিল না। রাতেই যাবতীয় জল্পনা-গুজবে জল ঢেলে দিয়ে ওলার চিফ এক্সেকিউটিভ ভাবিশ আগরওয়াল জানালেন, উবারের সঙ্গে মিলিত হয়ে যাওয়ার কোনও প্রশ্নই ওঠে না। তিনি টুইটে লেখেন, “ওলা যথেষ্ট লাভজনক সংস্থা। ওলা কখনওই অন্য কোনও সংস্থার সঙ্গে মিলিত হবে না।”

মার্কিন সংস্থা উবার, ওলার অন্যতম প্রতিদ্বন্দ্বী। ফলে দুই সংস্থার মিলিত হয়ে যাওয়ার খবরে শেয়ার বাজারে তোলপাড় শুরু হয়। একাধিক সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয় যে, ওলা ও উবার মিলিত হয়ে যাচ্ছে। দুই সংস্থা মিলিতভাবে ভারতে অনলাইন ক্যাব পরিষেবা দেবে এবার থেকে। তবে শুক্রবারই ওলা সংস্থার কর্তা ভাবিশ আগরওয়াল টুইট করে লেখেন, “সম্পূর্ণ ভুল তথ্য। আমরা যথেষ্ট লাভজনক সংস্থা এবং দারুণ বৃদ্ধি হচ্ছে আমাদের। যদি অন্য কোনও সংস্থা ভারতে তাদের ব্যবসা ছেড়ে বেরিয়ে যেতে চায়, তবে তা পারেই। কিন্তু আমরা কখনও অন্য সংস্থার সঙ্গে মিলিত হব না।”

অন্যদিকে, উবারের তরফেও এই জল্পনাকে উড়িয়ে দেওয়া হয়েছে। তাদের তরফে বিবৃতি পেশ করে বলা হয়, “সম্পূর্ণ ভুল তথ্য এটি। আমরা কখনওই ওলার সঙ্গে মিলিত হওয়ার বিষয়ে কথা বলিনি, এখনও বলছি না।”

ভারতে যখন দুই সংস্থাই পদার্পণ করেছিল, তখন ব্যাপক জনপ্রিয়তা পেলেও, সাম্প্রতিক সময়ে যাত্রী পরিষেবা নিয়ে নানা অভিযোগ উঠেছে দুই সংস্খার বিরুদ্ধেই। গ্রাহক টানতে তারাও ডিসকাউন্ট ও অফারের নানা প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা খরচ করেছে। শুধুমাত্র অ্যাপ ক্যাবেই সীমাবদ্ধ থাকেনি ওলা ও উবার। দুই সংস্থাই খাবার ডেলিভারি পরিষেবা শুরু করেছিল, কিন্তু তা বেশিদিন চালাতে পারেনি। ২০২০ সালে উবার তাদের খাবার ডেলিভারি পরিষেবা উবার ইটস-কে জ্যোমাটোর কাছে বিক্রি করে দেয়। অন্যদিকে, ওলাও তাদের অনলাইন মুদি সামগ্রী ডেলিভারি পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হয়। তাদের ইলেকট্রিক স্কুটারগুলিও নানা যান্ত্রিক সমস্যার সম্মুখীন হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে ওলা কারস।