Driving Licence: পরীক্ষা ছাড়াই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স, জুলাইয়ের আগেই জেনে নিন নয়া নিয়ম

Driving Licence: পরীক্ষা ছাড়াই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স, জুলাইয়ের আগেই জেনে নিন নয়া নিয়ম
পরীক্ষা ছাড়াই পাওয়া যাবে লাইসেন্স

Driving Licence: আরটিও-তে লাইসেন্স পেতে দীর্ঘ সময় লেগে যায়। তবে, এবার আর সেখানে গিয়ে লাইন দেওয়ার প্রয়োজন নেই।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 11, 2022 | 7:00 AM

নয়া দিল্লি : রাস্তায় গাড়ি চালাতে গেলে লাইসেন্স থাকা অত্যন্ত জরুরি। আর শুধুমাত্র গাড়ি চালানোর জন্যই নয়, ভারতীয়দের ক্ষেত্রে অন্যতম পরিচয় পত্র হিসেবে চিহ্নিত হয় এই ড্রাইভিং লাইসেন্স। আর সেই লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে যে নিয়ম, তাতে বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক। আরটিও বা রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস থেকে লাইসেন্স নিতে হয়। এই লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে অনেকগুলি ধাপ রয়েছে। তবে এ বার সে সব নিয়মে এসেছে বদল।

দিতে হবে না পরীক্ষা

সাধারণত ট্রেনিং শেষ হওয়ার পর লাইসেন্সের জন্য আবেদন করতে গেলে তার আগে পরীক্ষা দিতে হয়। তবে এবার থেকে সেই পরীক্ষা আর দিতে হবে না। সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফে নতুন যে নিয়ম আনা হয়েছে তাতে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। অর্থাৎ লাইন আরটিও-তে গিয়ে লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। তবে, সরকার অনুমোদিত কোনও ড্রাইভিং সেন্টারে পরীক্ষা দিতে হবে। অর্থাৎ প্রথাগত পরীক্ষা ছাড়াই আবেদন করা যেতে পারে।

যেতে হবে না আরটিও-তে

আরটিও-তে লাইসেন্স পেতে দীর্ঘ সময় লেগে যায়। কিন্তু এবার থেকে আর আরটিও-তে যাওয়ার প্রয়োজন নেই। কেন্দ্রীয় সরকার অনুমোদিত ড্রাইভিং সেন্টার থেকে লাইসেন্স দেওয়া হবে। সেই লাইসেন্সের মেয়াদ থাকবে ৫ বছর। পরে আবার লাইসেন্স পুনর্নবীকরণ করানো যাবে। ১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করার নতুন নিয়ম।

কী কী নথি লাগে?

বয়সের প্রমাণ লাগবে। শিক্ষা সংক্রান্ত যোগ্যতার সার্টিফিকেট লাগবে। এ ছাড়া জন্মের শংসাপত্র, প্য়ান কার্ড, পাসপোর্টও প্রয়োজন। ঠিকানার প্রমাণ পত্র হিসেবে আধার কার্ড, ভাড়াবাড়ি হলে তার চুক্তি, রেশন কার্ড, পাসপোর্ট, বীমার কাগজ দেখাতে হবে। পাসপোর্ট আকারের ছবি লাগবে। ৪ পাতার একটি আবেদনের ফর্ম দরকার। মেডিক্যাল সার্টিফিকেটও দেখাতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA