Akasa Air: ডিজিসিএ-র এওসি পেল ‘আকাশ এয়ার’! বিমান-বিপত্তির মধ্যেই যুক্ত হল আরও এক উড়ান সংস্থা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jul 08, 2022 | 7:08 AM

Akasa Air: বৃহস্পতিবার (৭ জুলাই), ভারতের এয়ারলাইন্সগুলির তালিকায় যুক্ত হল আরও এক নতুন সংস্থা, 'আকাশ এয়ার'। ডিজিসিএ থেকে দেওয়া হল এওসি।

Akasa Air: ডিজিসিএ-র এওসি পেল 'আকাশ এয়ার'! বিমান-বিপত্তির মধ্যেই যুক্ত হল আরও এক উড়ান সংস্থা
এওসি পেল 'আকাশ এয়ার'

নয়া দিল্লি: দেশ জুড়ে একের পর এক বেসরকারি উড়ান সংস্থার বিমান প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হচ্ছে। তার মধ্য়েই বৃহস্পতিবার (৭ জুলাই), ভারতের এয়ারলাইন্সগুলির তালিকায় যুক্ত হল আরও এক নতুন সংস্থা, ‘আকাশ এয়ার’। রাকেশ ঝুনঝুনওয়ালা সমর্থিত উড়ান সংস্থাটি, এদিন ভারত সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের, ডাইরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ-র পক্ষ থেকে ‘আকাশ এয়ার’কে অপারেশন শুরু করার অনুমতি দেওয়া হল। এদিন ডিজিসিএ রাকেশ ঝুনঝুনওয়ালার সংস্থাকে ‘এয়ার অপারেটর সার্টিফিকেট’ বা ‘এওসি’ (AOC) পেল।

টুইট করে আকাশ এয়ার বলেছে, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা এয়ার অপারেটর সার্টিফিকেট পেয়েছি। এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। এর ফলে, আমারা আমাদের উড়ানগুলির টিকিট বিক্রি শুরু করতে পারব এবং বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারব।’

সংস্থার প্রতিষ্ঠাতা তথা প্রধান কার্যনির্বাহী কর্তা বলেছেন ‘আমরা অসামরিক বিমান পরিবহন মন্ত্রক এবং ডিজিসিএ-র কাছ থেকে তাদের গঠনমূলক নির্দেশনা, সক্রিয় সমর্থন এবং এওসি প্রক্রিয়া জুড়ে তারা যে সর্বোচ্চ স্তরের দক্ষতার প্রমাণ রেখেছে তার জন্য অত্যন্ত কৃতজ্ঞ। আমরা এখন আমাদের উড়ানের টিকিট বিক্রির জন্য অপেক্ষা করছি। ফলে জুলাইয়ের শেষদিক থেকেই বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। ভারতের সবুজতম, সবচেয়ে নির্ভরশীল এবং সবচেয়ে সাশ্রয়ী মূল্যের এয়ারলাইন তৈরির দিকে আমরা যাত্রা শুরু করব।’ বিনয় দুবে আকাশ এয়ারের সকল কর্মচারী এবং অংশীদারদের সম্মিলিত অবদানকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেছেন, ‘এই মাইলফলক শুধু আকাশ এয়ার বা ভারতীয় বিমান পরিবহণের জন্যই একটি উল্লেখযোগ্য মাইলফলক নয়। এটা একটা একটা প্রাণবন্ত এবং স্থিতিস্থাপক ভারতের কাহিনিও বটে।’

ডিজিসিএ নির্ধারিত একটি কঠোর যাচাই প্রক্রিয়া মধ্য দিয়ে যাওয়ার পর এওসি পাওয়া যায়। সমস্ত দিক খতিয়ে দেখে সন্তুষ্ট হলে তবেই উড়ান সংস্থাগুলিক এওসি দেওয়া হয়। ডিজিটাল ইন্ডিয়া প্রচারের অংশ হিসেবে মোদী সরকার এজিসিএ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করেছে। আকাশ এয়ার-ই প্রথম উড়ান সংস্থা যা এই ব্যবস্থা ব্যবহার করে এওসি পেল। তাদের এয়ারলাইন কোড হল কিউপি (QP)। চলতি বছরের ২১ জুনই আকাশ এয়ার প্রথম বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটেল থেকে বিমানটি উড়ে এসেছিল দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে।

এওসি পাওয়ার পর, এই চলতি মাসের শেষেই ভারতের এই নবতম উড়ান সংস্থা বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে। প্রথমে প্রতি মাসে মাত্র দুটি করে বিমান চালানো হবে। পরবর্তীকালে আরও অনেকগুলি বিমান যুক্ত করা হবে। ২০২২-২৩ আর্থিক বছরের শেষে, মোট ১৮টি বিমান বহরে যুক্ত করার লক্ষ্য নিয়েছে। তারপর থেকে প্রতি ১২ মাসে ১২ থেকে ১৪ টি বিমান যোগ করা হবে। ফলে আগামী পাঁচ বছরে মোট ৭২টি বিমান থাকবে সংস্থার হাতে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla