RBI: ২০০০ টাকার নোটের বিকল্প, ৫০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI-এর

RBI: ২০০০ টাকার নোট বদলের জন্য ছাপাখানাগুলিকে গতি ৪০ শতাংশ বাড়াতে হবে। যাতে আগামী ৫ মাসের মধ্যে ২০০০ টাকার নোট প্রতিস্থাপনের লক্ষ্য পূরণ করা যায়।

RBI: ২০০০ টাকার নোটের বিকল্প, ৫০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI-এর
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 1:46 AM

নয়া দিল্লি: ২০০০ টাকার নোট প্রত্যাহার করার ঘোষণার এবার ৫০০ টাকার নোট নিয়ে বড় খবর আসছে। ২০০০ টাকার নোটের প্রচলন বন্ধের জেরে নোট বিনিময় নিয়ে ব্যাঙ্কগুলিতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। ৫০০ টাকার নোটের চাহিদা বাড়ায় বাজারে ও ব্যাঙ্কে এর ঘাটতি দেখা দিয়েছে। তাই পরিস্থিতি সামাল দিতে ৫০০ টাকার নোটের সরবরাহ বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তাদের ছাপাখানাকে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন কাজ করে যেতে বলেছে।

সপ্তাহে সাতদিন কাজ করতে হবে ২০০০ টাকার নোটের প্রচলন বন্ধ হওয়ার পর থেকে সর্বত্র বিশৃঙ্খলা দেখা দিয়েছে। নোট পরিবর্তনের কারণে ব্যাঙ্কগুলোতে নগদ অর্থের ঘাটতি দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চারটি নোট ছাপানো ছাপাখানাকে নোট সরবরাহ ঠিক করতে দিনরাত কাজ করতে বলেছে। যাতে মানুষ পর্যাপ্ত ৫০০ টাকার নোট পেতে পারে। উল্লেখ্য, এই সময়ে বাজারে প্রায় ২৪ হাজার কোটি টাকার ২০০০ টাকার নোট রয়েছে।

ছাপাখানায় সুপার স্পিড RBI-এর মতে, এখনও পর্যন্ত ছাপাখানাগুলি তাদের সেরাটা দিয়েই কাজ করছে। কিন্তু আগামী সময়ে, ২০০০ টাকার নোট বদলের জন্য ছাপাখানাগুলিকে গতি ৪০ শতাংশ বাড়াতে হবে। যাতে আগামী ৫ মাসের মধ্যে ২০০০ টাকার নোট প্রতিস্থাপনের লক্ষ্য পূরণ করা যায়। প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে ২০০০ টাকার নোট ছাপা বন্ধ হয়ে গিয়েছে। বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক কেবল ৫০০ টাকার নোট ছাপানোর দিকেই নজর দিয়েছে।

নোটবন্দির সময়ও ছাপাখানায় বেড়েছে গতি ২০১৬ সালে যখন ৫০০ ও ১০০০ টাকার নোট বন্ধ হয়ে গিয়েছিল। তখনও ছাপাখানা ২৪ ঘণ্টা চলত। সেগুলির বদলি হিসাবে নতুন ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট চালু করা হয়েছিল। সেই সময়েও ছাপাখানায় রাতদিন কাজ চলত।

৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোট পরিবর্তন করা যাবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বদলানোর জন্য ২০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত অর্থাৎ ৪ মাস সময় দিয়েছে।