RBI Tokenization: অনলাইনে Debit বা Credit Card-এ চুটিয়ে শপিং করেন? এই পদ্ধতিতে সুরক্ষিত রাখুন নিজের কার্ড

RBI Tokenization: অনলাইন শপিং ওয়েবসাইটে কেনা-কাটার সময় কার্ডের যাবতীয় তথ্য সেভ হয়ে যায়। এই শপিং সাইটের হ্যাক করে প্রতারকরা গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

RBI Tokenization: অনলাইনে Debit বা Credit Card-এ  চুটিয়ে শপিং করেন? এই পদ্ধতিতে সুরক্ষিত রাখুন নিজের কার্ড
প্রতীকী চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 31, 2022 | 8:15 AM

নয়া দিল্লি: পছন্দসই জিনিস কেনার জন্য এখন আর বাজারে ১০টা দোকান ঘোরেন না কেউ। অনলাইনে যেকোনও একটা শপিং অ্যাপে ঢুকে সেই জিনিসটি সার্চ করলেই পছন্দসই জিনিস চলে আসে সামনে। তারপর আর ভাবনা কী, ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বরটা বসিয়ে পেমেন্ট করলেই দু-একদিনের মধ্যে হাতে চলে আসে পছন্দসই সেই জিনিস। কোনও খুঁত বের হলে বা পছন্দ না হলে, তা রিটার্ন করার সুবিধাও রয়েছে, যা অনেক দোকানেই থাকে না, বা ক্রেতার পক্ষেও ফেরত গিয়ে সেই জিনিস বদলানোর সুযোগ বা সময় থাকে না। এই কারণেই ধীরে ধীরে অনলাইন শপিং অ্যাপগুলির উপরে নির্ভরশীলতা আরও বাড়ছে সাধারণ মানুষের। তবে এই শপিং অ্যাপগুলিতে পেমেন্টের সময় ডেবিট বা ক্রোডিট কার্ডের সুরক্ষার কথা আমরা মাথায় রাখি না। এই তথ্য যদি একবার প্রতারকদের হাতে পড়ে, তবে নিমেষেই ফাঁকা হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট। সেই কারণেই গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে টোকেনাইজেশন ব্যবস্থা চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

অনলাইন শপিং ওয়েবসাইটে কেনা-কাটার সময় কার্ডের যাবতীয় তথ্য সেভ হয়ে যায়। এই শপিং সাইটের হ্যাক করে প্রতারকরা গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। যাতে গোপন তথ্যগুলি সুরক্ষিত থাকে, সেই উদ্দেশ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া টোকেনাইজেশন ব্যবস্থা চালু করেছে, যেখানে এই সমস্ত ওয়েবসাইটে গ্রাহকদের তথ্য সেভ থাকবে না। গত ১ জুলাই থেকেই এই পরিষেবা চালু হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর অবধি টোকেনাইজেশনের সুবিধা নেওয়ার জন্য আবেদন করা যাবে।

কীভাবে কাজ করে টোকেনাইজেশন-

১. প্রথমেই কোনও অনলাইন শপিং বা ই-কমার্স সাইটে গিয়ে কিছু কিনতে হবে।

২. জিনিসটির পেমেন্টের জন্য ডেবিট বা ক্রেডিট কার্ড অপশন বেছে নিয়ে, তাতে কার্ড ডিটেইলস দিতে হবে।

৩. এরপরই একটি অপশন দেখাবে সিকিওর ইউর কার্ড। এই অপশনে ক্লিক করে প্রতি পেমেন্টের আগে ওটিপি আসার অপশনটি বেছে নিতে হবে।

৪. এই ধাপে আপনার টোকেন তৈরি হয়ে তা সেভ হয়ে যাবে। উল্লেখ্য. আগে এই টোকেনের জায়গাতেই কার্ড ডিটেইলস সেভ হত।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla