SBI Credit Card: ডিসেম্বর থেকেই ইএমআইয়ে বাড়তি টাকা কাটবে এসবিআই ক্রেডিট কার্ড

Credit Card Processing Fee: প্রসেসিং ফি এবং শুল্ক বাবদ এই টাকা কাটা হবে বলে জানানো হয়েছে। আগামী মাসের শুরু থেকেই (১ ডিসেম্বর) এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

SBI Credit Card: ডিসেম্বর থেকেই ইএমআইয়ে বাড়তি টাকা কাটবে এসবিআই ক্রেডিট কার্ড
আগামী মাস থেকেই ৯৯ টাকা কাটতে চলেছে স্টেট ব্যাঙ্কের ক্রেডিট কার্ড
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 5:52 PM

নয়া দিল্লি: স্টেট ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করেন? আপনার থেকে এবার থেকে আরও টাকা কাটা যেতে পারে। এবার থেকে এসবিআইয়ের ক্রেডিট কার্ড ব্যবহার করে কোনওরকম ইএমআই বা মাসিক কিস্তির টাকা দেওয়ার সময় অতিরিক্ত ৯৯ টাকা কাটতে পারে ব্যাঙ্ক। প্রসেসিং ফি এবং শুল্ক বাবদ এই টাকা কাটা হবে বলে জানানো হয়েছে। আগামী মাসের শুরু থেকেই (১ ডিসেম্বর) এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

কোনও রিটেল দোকান থেকে কেনা জিনিস হোক বা ফ্লিপকার্ট, অ্যামাজ়নের মতো অনলাইন কেনাকাটি হোক, উভয় ক্ষেত্রেই মাসিক কিস্তির লেনদেনের ক্ষেত্রে টাকা কাটবে স্টেট ব্যাঙ্ক।

১২ নভেম্বর (শুক্রবার) স্টেট ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের ব্যবহারকারীদের কাছে একটি ই-মেইলের মাধ্যমে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “২০২১ সালের ১ ডিসেম্বর থেকে, প্রসেসিং ফি বাবদ ৯৯ টাকা এবং প্রয়োজনীয় শুল্ক কাটা হবে। যে কোনও মার্চেন্ট আউটলেট / ওয়েবসাইট / অ্যাপ থেকে যে কোনও ধরনের ইএমআই লেনদেনের উপর এই টাকা কাটা হবে।” সমস্ত এসবিআই ক্রেডিট কার্ডের ব্যবহারকারীর কাছে এই সংক্রান্ত একটি বার্তা গিয়েছে।

অনেক সময়, অনেক মার্চেন্ট ব্যাঙ্ককে সুদ পরিশোধ করার সময় ইএমআই লেনদেনে ছাড় দেয়, যা কিছু কেনাকাটার গ্রাহকদের কাছে ‘জ়িরো ইন্টারেস্ট’ হিসাবে দেখা যায়। এমনকী এইসব ক্ষেত্রেও টাকা কাটা হবে গ্রাহকদের থেকে। ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া নতুন নিয়ম অনুসারে স্টেট ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ধারকদের প্রত্যেকের থেকে ৯৯ টাকা প্রসেসিং ফি দিতে হবে।

উল্লেখ্য, দেশের করোনা আবহের প্রভাব ধীরে ধীরে কাটছে, পাশাপাশি কাটছে দেশের অর্থনৈতিক মন্দাও। আর্থিক মন্দা কাটার এই প্রভাব দেখা যাচ্ছে দেশীয় ব্যাঙ্কগুলির আয়েও। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্ক ৩ নভেম্বর চলতি অর্থ বছরের (২০২১-২২) দ্বিতীয় ত্রৈমাসিক আর্থিক ফলাফল ঘোষণা করে দিয়েছে। ব্যাঙ্কের চলতি আর্থিক বছরের সেপ্টেম্বরে দ্বিতীয় সপ্তাহের ত্রৈমাসিক একত্রিকৃত শুদ্ধ লাভ ৬৯ শতাংশ বেড়ে ৮ হাজার ৮৮৯ কোটি ৮৪ লাখ টাকায় পৌঁছে গিয়েছে।

এর আগের আর্থিক বছরের সমান ত্রৈমাসিকে সার্বজনিক ক্ষেত্রের ব্যাঙ্ক ৫ হাজার ২৪৫ কোটি ৮৮ লাখ টাকার লাভ করেছিল। শেয়ার বাজারকে পাঠানো সূচনায় ব্যাঙ্ক জানিয়েছে, এই ত্রৈমাসিক চলাকালীন এসবিআই গ্রুপের মোট আয় বেড়ে ১ লাখ ১ হাজার ১৪৩ কোটি ২৬ লাখ টাকায় পৌঁছে গিয়েছে। যা এক বছর আগের একই ত্রৈমাসিকে ৯৫ হাজার৩৭৩ কোটি ৫০ লাখ টাকা ছিল।

আরও পড়ুন: সরকার পেট্রোলে মেশানোর জন্য ইথেনালের দাম বাড়াল, উদ্দেশ্য তেলের আমদানি কম করা 

আরও পড়ুন: RBI Governor Shaktikanta Das: ‘অর্থনীতির হাল ফিরিয়েছে সরকারের সাহসী সিদ্ধান্তও’, জিডিপি বৃদ্ধির ইঙ্গিত আরবিআই গভর্নরের