ATF Price Hike: বিমানে উড়লেই এবার খরচ হবে বাড়তি গ্যাঁটের কড়ি! কত টাকা অতিরিক্ত খসবে জানেন?

ATF Price Hike: স্পাইসজেটের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং একটি বিবৃতিতে বলেছেন, "ডলার পিছু ভারতীয় মুদ্রার মূল্যহ্রাস উড়ান সংস্থাগুলির উপরে বিশেষ প্রভাব পড়বে।

ATF Price Hike: বিমানে উড়লেই এবার খরচ হবে বাড়তি গ্যাঁটের কড়ি! কত টাকা অতিরিক্ত খসবে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 2:26 PM

নয়া দিল্লি: বিমানে চেপে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? তবে আরেকবার ভেবে দেখুন। কারণ কয়েকদিনের মধ্যেই বাড়তে চলেছে বিমানের টিকিটের দাম। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। এর জেরে হু হু করে বেড়েছে জ্বালানির দাম। শুধু পেট্রোল-ডিজেল নয়, বিমানের জ্বালানির দামও ক্রমাগত বেড়ে চলেছে। বিমানের টিকিটের দামের ওঠানামার ৭০ শতাংশই নির্ভর করে জ্বালানির দামের উপরে। জ্বালানির দাম বাড়তেই স্পাইসজেটের তরফে জানানো হয়েছে, উড়ান পরিষেবা চালু রাখতে টিকিটের দাম ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি করতে হবে।

স্পাইসজেটের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং একটি বিবৃতিতে বলেছেন, “ডলার পিছু ভারতীয় মুদ্রার মূল্যহ্রাস উড়ান সংস্থাগুলির উপরে বিশেষ প্রভাব পড়বে। এছাড়া বিমানের জ্বালানির ক্রমাগত বৃদ্ধির জেরে অন্তর্দেশীয় বিমান সংস্থাগুলির কাছে টিকিটের মূল্য বৃদ্ধি ছাড়া আর কোনও সুযোগ থাকছে না। সঠিকভাবে উড়ান পরিষেবা চালু রাখতে এবং প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য ন্যূনতম ১০ থেকে ১৫ শতাংশ দাম বৃদ্ধি করতেই হবে।”

সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২১ সালের জুন মাস থেকে এখনও অবধি প্রায় টারবাইন ফুয়েলের দাম ১২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাপক হারে এই মূল্যবৃদ্ধির কারণে বেসরকারি উড়ান সংস্থাগুলির তরফে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে জ্বালানির দাম কমানোর জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করা হয়েছে।

যদিও এক পক্ষের দাবি, সরকারের এক্ষেত্রে টারবাইন জ্বালানির দাম নিয়ন্ত্রণে আনা ছাড়া বিশেষ কোনও কিছু করা সম্ভব নয়। অথচ করোনাকালে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে উড়ান সংস্থাগুলির তরফে একাধিক অতিরিক্ত পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। সেই কারণেও বিমানের টিকিটের দাম বাড়ানো উচিত বলে জানিয়েছেন তারা।