Mutual Fund: মাত্র ১০ টাকাতে শুরু করুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ! কীভাবে করবেন জেনে নিন

Mutual Fund: এনএফও-র ফান্ডের দুটি প্রকারভেদ রয়েছে। 'ওপেন এন্ডেড ফান্ড' ও 'ক্লোজ এন্ডেড ফান্ড'। ওপেন এন্ডেড ফান্ডে যে কোনও সময় বিনিয়োগ করা যায়। কিন্তু ক্লোজ এন্ডেড ফান্ডে নির্দিষ্ট সময়ের পর আর বিনিয়োগ করা যায় না।

Mutual Fund: মাত্র ১০ টাকাতে শুরু করুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ! কীভাবে করবেন জেনে নিন
ছবি- ১০ টাকাতেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 10:06 PM

কলকাতা: মাত্র ১০ টাকায় বিনিয়োগ শুরু করতে পারেন মিউচুয়াল ফান্ডে(Mutual Fund)! শুনতে অবাক লাগলেও বিগত কয়েক মাসে অনেকের ফোনেই এসেছে এই মেসেজ। তাতে বেড়েছে ধোঁয়াশা। তবে এই বিষয়ে জানতে গেলে আগে আমাদের বুঝতে হবে NFO-এর বিষয়ে। সাধরণ ভাবে মিউচুয়াল ফান্ডের ব্যাপারে আমরা অনেকেই অবহিত। মিউচুয়াল ফান্ড হাউসগুলি সাধারণে বিনিয়োগের ডন্য NFO বাজারে ছাড়ে। এর মাধ্যমে যে কোনও বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। যখন কোনও প্রকল্প বিনিয়োগের জন্য প্রথমবার বাজারে ছাড়া হয় তখন তাকে NFO বলে। তবে প্রত্যের মিউচুয়াল ফান্ড হাউসের একাধিক প্রকল্প থাকে। প্রত্যেকেরই যাত্রা শুরু হয় NFO-র হাত ধরে।

কিন্তু NFO-র বিশেষত্ব সম্পর্কে অবশ্যই জানা দরকার। মিউচুয়াল ফান্ডের হাউসগুলি নতুন বিনিয়োগ টানার জন্য এই NFO বাজারে আনে। এখানে আমরা যে লগ্নি করি সেই অর্থ বাজারে বিনিয়োগ করে মিউচুয়াল ফান্ড হাউসগুলি। কিন্তু ১০ টাকায় কী করে এই সুবিধা মিলবে ? সাধারণত, যে কোনও এনএফও-র মূল্য ১০ টাকা হয়ে থাকে। ফান্ড ম্যানেজাররা বাজারের প্রবণতার উপর নির্ভর করে এনএফও বাজারে আনেন। উদাহরণ হিসাবে বলা যায় গত বছর করোনার সময় বাজারে নতুন কিছু ফান্ডের প্রয়োজন ছিল। সেই সময় Environmental Social Governance বা ইএসজি ফান্ডের প্রয়োজন পড়ে। সেই সময় অনেকগুলি ইএসজি ফান্ড বাজারে এসেছিল। কিন্তু কী এই ইএসজি ফান্ড? যে সংস্থাগুলি পরিবেশ সংরক্ষণ ও সামাজিক দায়বদ্ধতা নিয়ে সচেতন এবং দেশের নিয়ম মেনে সুষ্ঠ ভাবে সমস্ত কাজ পরিচালনা করেন। সেই সব সংস্থার শেয়ারে বিনিয়োগ করা হয় ইএসজি ফান্ডের অর্থ।

তবে এনএফও-র ফান্ডের দুটি প্রকারভেদ রয়েছে। ‘ওপেন এন্ডেড ফান্ড’ ও ‘ক্লোজ এন্ডেড ফান্ড’। ওপেন এন্ডেড ফান্ডে যে কোনও সময় বিনিয়োগ করা যায়। কিন্তু ক্লোজ এন্ডেড ফান্ডে নির্দিষ্ট সময় পর্যন্ত বিনিয়োগ করা যায়। তারপর আর যায় না। এনএফও-তে বিনিয়োগ প্রসঙ্গে মানিফ্রন্টের সিইও মোহিত গর্গ বলেন,’ যদি এনএফও-র মাধ্যমে নতুন কোনও ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ আসে,তাহলে অবশ্যই তা করা উচিত। সেটা বিনিয়োগের জন্য অত্যন্ত উপযোগী একটা পদক্ষেপ’। কিন্তু এনএফও নতুন ফান্ড হওয়ার কারণে তার কোনও ট্র্যাক রেকর্ড থাকে না। তাই চোখ বন্ধ করে একদমই এই ফান্ডে বিনিয়োগ করা উচিত নয় বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ‘মুখ্যমন্ত্রী ডাকলে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন করব’, হঠাৎ বোলবদল অর্জুনের