ITR File : সম্প্রতি চাকরি বদলেছেন? পেয়েছেন দুটো ফর্ম ১৬? জানুন আয়কর রিটার্ন ফাইল করবেন কীভাবে

ITR File : ৩১ জুলাই অবধি করা যাবে আয়কর রিটার্ন ফাইল। সম্প্রতি চাকরি বদলে থাকলে পূর্ববর্তী সংস্থা ও নতুন সংস্থা থেকে দুটো ফর্ম ১৬ পেয়েছেন। কীভাবে ফাইল করবেন জেনে নিন।

ITR File : সম্প্রতি চাকরি বদলেছেন? পেয়েছেন দুটো ফর্ম ১৬? জানুন আয়কর রিটার্ন ফাইল করবেন কীভাবে
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 05, 2022 | 9:01 PM

আয়কর রিটার্ন (Income Tax Return) ফাইল করা নিয়ে অনেকের মধ্যেই ধন্দ থেকে যায়। এদিকে এই ২০২২-২৩ অর্থবর্ষে আয়কর রিটার্ন ফাইল করার ডেডলাইন ৩১ জুলাই মধ্যে। তাই দেরি না করে রোজগেরে মানুষদের ইতিমধ্য়েই আয়কর রিটার্ন ফাইল করে দিতে হবে। কিন্তু এক্ষেত্রে সদ্য কর্মসংস্থান পরিবর্তন করা চাকরিজীবীদের কিছুটা ধন্দের মধ্যে পড়তে হতে পারে। তাঁরা হয়ত ইতিমধ্যেই পুরনো নিয়োগকারী সংস্থা ও নতুন সংস্থা, দু’ তরফ থেকেই ফর্ম ১৬ (Form 16) পেয়েছেন। তাই কী করবেন সেটা নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়া স্বাভাবিক। তাঁরা কীভাবে নিজেদের রিটার্ন ও সুবিধা দাবি করবেন জেনে নিন।

কীভাবে করবে আইটি রিটার্ন ফাইল?

  1. বর্তমান ও পূর্ববর্তী সংস্থা থেকে নিজের ফর্ম ১৬ সংগ্রহ করুন
  2. তারপর, দুই সংস্থা থেকেই পাওয়া আয় সেখানে নথিবদ্ধ করুন। বেশ কিছু ওয়েবসাইটে করদাতারা নিজেদের বেতন লিখলেই বাকি তথ্য নিজে থেকেই আপডেট হয়ে যাওয়ার সুবিধা থাকে।
  3. এরপর গোটা অর্থবর্ষের মোট বেতন থেকে লিভ ট্র্যাভেল অ্যালাওয়েন্স (LTA), হাউস রেন্ট অ্যালাওয়েন্স (HRA), স্ট্যান্ডার্ড ডিডাকশন এবং ৮০ সি, ৮০ জি ও ৮০ ডি ধারায় অন্তর্ভুক্ত ডিডাকশন বাদ দিতে হবে। তবে এই ডিডাকশনগুলি একবার দাবি করা যায়। অর্থাৎ, যদি দুই সংস্থার প্রত্য়েকেই আপনাকে ৫০ হাজারের দুটি স্ট্যান্ডার্ড ডিডাকশন দিয়ে থাকে তাহলে আপনি দুটি যোগ করে ১ লাখ দাবি করতে পারবেন না।
  4. সব হিসেব করা হয়ে গেলে দেখুন দুই সংস্থার টিডিএস কত রয়েছে। টিডিএস দেওয়া বাকি থাকলে সেটি আগে দিন তারপর আটিআর ফাইল করুন।

ফর্ম ১৬ কী?

আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী ফর্ম ১৬ জারি করা হয়। এটি একটি গুরুত্বপূর্ণ নথিপত্র হল এই ফর্ম ১৬। সরকারকে দেওয়া কর বাবদ আপনার নিয়োগকারী সংস্থা আপনার বেতনের যে অংশ কেটে নিচ্ছে তার প্রমাণ এই ফর্ম ১৬।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla