Cheque Rules: চেক দিয়ে টাকা তোলার নিয়ম বদলে যাচ্ছে অগস্ট মাস থেকে, বাধ্যতামূলক এই কাজ

Cheque book: এই পদ্ধতিতে সই করা চেকের নম্বর, চেকে লেখা তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট নম্বর, টাকার অঙ্কের মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলি পুনরায় যাচাই করে নেওয়া হবে।

Cheque Rules: চেক দিয়ে টাকা তোলার নিয়ম বদলে যাচ্ছে অগস্ট মাস থেকে, বাধ্যতামূলক এই কাজ
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 05, 2022 | 3:11 PM

এখন চারিদিকে অনলাইনে টাকা লেনদেনের (Online Transaction) রমরমা হলেও সেখানে প্রতারণার অনেক সম্ভাবনা থেকেই যাচ্ছে। সেই কারণে বহু মানুষ এখনও চেকের (Cheque Payment) মাধ্যমে প্রথাগতভাবে টাকা তুলতেই অভ্যস্ত। তবে ১ অগস্ট থেকেই এই চেক দিয়ে টাকা তোলার নিয়মেই বেশ কিছু বদল আসতে চলেছে। বেশিরভাগ ব্যাঙ্কই এই নতুন নিয়ম চালু করতে চলেছে বলেই জানা গিয়েছে। চেকের মাধ্যমে ৫ লক্ষ টাকা এবং তার বেশি লেনদেনের ক্ষেত্রে ‘পজিটিভ পে’ (Positive Pay) বাধ্যতামূলক করা হচ্ছে। ‘পজিটিভ পে’ চেক ক্লিয়ারিং সিস্টেমের অন্যতম বড় অঙ্গ। টাকা লেনদেনর জন্য গ্রাহক যে ব্যাঙ্কের চেক দেবেন, লেখার সেই ব্যাঙ্ককে চেক সংক্রান্ত যাবতীয় তথ্য দিতে হবে। ‘পজিটিভ পে’ পদ্ধতিতে পুনরায় চেকে থাকা যাবতীয় তথ্য গুলি যাচাই করে নেওয়ার পরই টাকা লেনদেন করা হবে।

এই পদ্ধতিতে সই করা চেকের নম্বর, চেকে লেখা তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট নম্বর, টাকার অঙ্কের মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলি পুনরায় যাচাই করে নেওয়া হবে। সেই কারণে এই তথ্যগুলি সংশ্লিষ্ট ব্যাঙ্কেও জমা দিতে হবে। এছাড়াও প্রাপককে চেক দেওয়ার আগে চেকের সামনে ও পিছনের ছবি তুলে সংরক্ষণ করে রাখতে হবে। প্রাপক যখন টাকা ক্যাশ করার জন্য নিজের ব্যাঙ্কে চেক জমা দেবেন, সেই সময় ‘পজিটিভ পে’-র মাধ্যমে যাবতীয় তথ্য যাচাই করে নেওয়ার পরই প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। সব তথ্য যদি মিলে যায়, তবেই সফলভাবে লেনদেন সম্পন্ন হবে, বিন্দুমাত্র অমিল থাকলে চেক ফিরিয়ে দেওয়া হবে।

‘পজিটিভ পে’ পদ্ধতি শুধুমাত্র ৫ লক্ষ টাকা অথবা তার বেশি অঙ্কের টাকা চেকের মাধ্যমে লেনদেন করার ক্ষেত্রেই প্রয়োজন। যেভাবে প্রতিনিয়ত অনলাইন পেমেন্ট ও ব্যাঙ্ক ঘটিত প্রতারণার সংখ্যা বাড়ছে, এমনকী মাঝেমধ্যেই চেক জালিয়াতির খবর শোনা যাচ্ছে, তাতে বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রে যাবতীয় প্রতারণা রোধ করা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে, আগামী দিনে সরকারি-বেসরকারি সকল ব্যাঙ্কগুলি এই নিয়ম চালু করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla