Savings in FD: ব্যাঙ্কে FD রয়েছে? অবিলম্বে এই ফর্ম জমা দিন, নাহলে খসবে টাকা

15G and 15H Form Submission: কোনও অর্থবর্ষে ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত সুদের হার ৪০ হাজার টাকার বেশি হলেই টিডিএস কাটা হয়। টিডিএস কাটা রুখতে প্রতি অর্থবর্ষে 15G ও 15G ফর্ম জমা দেওয়া বাধ্যতামূলক।

Savings in FD: ব্যাঙ্কে FD রয়েছে? অবিলম্বে এই ফর্ম জমা দিন, নাহলে খসবে টাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 2:30 AM

সঞ্চয়ের জন্য অনেকেই ব্যাঙ্কের স্থায়ী আমানত বেছে নেন। আপনিও যদিও তাদের মধ্য়ে একজন হয়ে থাকেন তাহলে এই খবর আপনার জন্য গুরুত্বপূর্ণ। কোনও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে থাকলে শীঘ্রই আপনাকে ব্যাঙ্কে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে আপনাকে। অন্যথায় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন আপনি। ব্যাঙ্কে যথা সময়ে ১৫জি বা ১৫ এইচ ফর্ম জমা না করে আপনার ফিক্সড ডিপোজিটের উপর সুদ থেকে টিডিএস কেটে নেওয়া হতে পারে।

15G বা 15H ফর্ম জমা দিলে বাচবে কর:

ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট থাকলে গ্রাহকদের কোনও অর্থবর্ষের শুরুতে 15G বা 15H ফর্ম জমা দিতে হবে। এই ফর্ম জমা দিলে সুদের উপর আর টিডিএস কাটা হবে না। যাঁদের বয়স ৬০ বছরের নিচে তাঁদের জন্য ফর্ম 15G। আর ৬০ বছর বা তার উপরে হলে 15H ফর্ম জমা দিতে হবে। এর মাধ্যমে কর ছাড় দাবি করতে পারেন গ্রাহকরা।

ফর্ম 15G কী?

আয়কর আইন ১৯৬১ সালের ১৯৭এ ধারার অধীনে উপলব্ধ এই ফর্ম। এই ফর্মে আপনার এক অর্থবর্ষে ফিক্সড ডিপোজিটে সুদ থেকে মোট কত আয় হচ্ছে তার একটি বিশদ তথ্য ব্য়াঙ্কের কাছে জমা দিতে হয়। আর ব্য়াঙ্ককে মোট লাভের এই ঘোষণাপত্র দেওয়ার পর স্থায়ী আমানতে করছাড় মেলে।

ফর্ম 15H কী?

15G-র মতো একই ফর্ম এই 15H। তবে তা প্রবীণ নাগরিকদের জন্য।

ফর্ম 15G/15G জমা দেওয়া কি বাধ্যতামূলক?

ফর্ম 15G/15G জমা দেওয়া বাধ্যতামূলক নয়। তবে এক অর্থবর্ষে কোনও ব্যাঙ্কের সব ফিক্সড ডিপোজিট থেকে যদি প্রাপ্ত সুদের পরিমাণ ৪০ হাজার টাকার বেশি হয় তবে সেই টাকা থেকে টিডিএস কাটা হতে পারে। তাই ৪০ হাজার টাকার বেশি সুদ হলেই এই ফর্ম জমা দিতে হবে।