Job Vacancy: মাধ্যমিক পাশ হলেই চলবে, নবাগতদের কাজের সুযোগ দেবে ITC, TATA-র মতো ৫০০ সংস্থা

PM Internship Scheme: আদানি গ্রুপ, কোকা কোলা, ইচার, ডেলয়েট, মাহিন্দ্রা গ্রুপ, মারুতি সুজুকি, পেপসিকো, এইচডিএফসি, উইপ্রো, আইসিআইসিআই, হিন্দুস্তান ইউনিলিভার, স্যামসাংয়ের মতো সংস্থায় কাজের সুযোগ মিলবে।

Job Vacancy: মাধ্যমিক পাশ হলেই চলবে, নবাগতদের কাজের সুযোগ দেবে ITC, TATA-র মতো ৫০০ সংস্থা
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Oct 07, 2024 | 1:08 PM

নয়া দিল্লি: উৎসবের মরশুমেই এল দারুণ সুখবর। দেশজুড়ে কর্মসংস্থানের বিরাট সুযোগ নবাগতদের জন্য। গত ৩ অক্টোবরই কেন্দ্রীয় সরকারের তরফে পিএম ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়। আর তাতেই মিলল বিরাট সাড়া। আইটিসি থেকে শুরু করে রিয়ালেন্স, টিসিএস, আদানি গ্রুপের মতো সংস্থারা নথিভুক্ত হল। এই সমস্ত সংস্থাগুলি চাকরিক্ষেত্রে নবাগতদের কাজের সুযোগ দেবে।

জানা গিয়েছে, সেলস, মার্কেটিং সহ একাধিক পদে ইন্টার্নশিপের সুযোগ পাওয়া যাবে নতুন এই কেন্দ্রীয় প্রকল্পে। ন্যনতম মাধ্যমিক পাশ করলেই মিলবে বড় বড় সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ। দেশের সেরা ৫০০টি সংস্থা আগামী ৫ বছর এই কর্মসংস্থানের সুযোগ দেবে।

কারা আবেদন করতে পারবেন?

  • মিনিস্ট্রি অব কর্পোরেট অ্যাফেরার্স পোর্টালের তথ্য অনুযায়ী, ২১ থেকে ২৪ বছর বয়সীরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীর পারিবারিক আয় বছরে ৮ লক্ষ টাকার কম হতে হবে।
  • ন্য়ূনতম দশম শ্রেণি পাশ হতে হবে আবেদনকারীদের।
  • স্নাতকোত্তর উত্তীর্ণরা এই পদে আবেদন করতে পারবেন না।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, ১ কোটি যুবকে এই ইন্টার্নশিপ উদ্য়োগের মাধ্যমে কাজের সুযোগ দেওয়া হবে। দেশের ৫০০টি সেরা কোম্পানিকে বাছাই করা হয়েছে এর জন্য। মাসিক ৫০০০ টাকা করে স্টাইপেন্ডও দেওয়া হবে ইন্টার্নদের।

এর জন্য আবেদনকারীদের www.pminternship.mca.gov.in- এ গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। তাদের শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী নথিভুক্ত সংস্থাগুলির তরফেই যোগাযোগ করা হবে যোগ্য প্রার্থীদের।

কোন কোন সংস্থায় কাজের সুযোগ মিলবে?

জানা গিয়েছে, আদানি গ্রুপ, কোকা কোলা, ইচার, ডেলয়েট, মাহিন্দ্রা গ্রুপ, মারুতি সুজুকি, পেপসিকো, এইচডিএফসি, উইপ্রো, আইসিআইসিআই, হিন্দুস্তান ইউনিলিভার, স্যামসাংয়ের মতো সংস্থায় কাজের সুযোগ মিলবে।