Tax-Free Bond : বেশি রিটার্ন চান? সরকারি বন্ডে বিনিয়োগ করে আয় করুন যত খুশি

Tax-Free Bond : মূল্যবৃদ্ধির বাজারে বিনিয়োগ করে বেশি রিটার্নের আশা করেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে উপযুক্ত হল ট্যাক্স-ফ্রি বন্ড। এক্ষেত্রে মেয়াদ দীর্ঘকালীন হলেও পাওয়া যায় ভাল রিটার্ন।

Tax-Free Bond : বেশি রিটার্ন চান? সরকারি বন্ডে বিনিয়োগ করে আয় করুন যত খুশি
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 10:26 PM

দিন দিন নিত্য় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম বাড়ছে। এদিকে করোনা মহামারি পরবর্তী সময়ে আয়ের অবস্থাও ভাল নয় জন সাধারণের। এই পরিস্থিতিতে ক্ষুদ্র বিনিয়োগে বেশি রিটার্নের আশা করছেন বিনিয়োগকারীরা। লাগামছাড়া মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দেওয়ার জন্য পকেটেও যে যথেচ্ছ পরিমাণ অর্থের প্রয়োজন। ব্যাঙ্কের FD-তে সুদের হার তুলনামূলক কম। সেখানে উচ্চ রিটার্নের কোনও সুযোগ নেই। RBI রেপো রেট বৃদ্ধি করার পর বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্য়াঙ্কগুলি তাদের FD-তে সুদের হার বাড়ালেও তা একেবারেই প্রত্যাশা মতো নয়। আপাতত শেয়ার বাজারও ওঠা-নামা করছে। বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি বেশি। এই আবহে যেসব বিনিয়োগকারী মোটা টাকার বেতন পান তাঁরা করমুক্ত বন্ডের দিকে ঝুঁকছেন।

করমুক্ত বন্ড (Tax Free Bond) কী?

ন্যাশনাল হাইওয়ে অথরাটি অব ইন্ডিয়া (NHAI), পাওয়ার ফিন্যান্স কর্পোরেশন (PFC), REC লিমিটেডের মতো বেশ কিছু রাষ্ট্রায়ত্ত সংস্থা ফ্রি বন্ড ইস্যু করে। এই বন্ডের মাধ্যমে সঞ্চিত অর্থ পরিকাঠামো ও আবাসন প্রকল্পগুলিতে ব্যবহার করা হয়। যাঁরা বাজারের ঝুঁকি থেকে দূরে থাকতে চান তাঁদের জন্য এই করমুক্ত বন্ডে বিনিয়োগ উপযুক্ত হতে পারে। এগুলি অন্তর্ভুক্ত করা যেতে পারে আপনার অবসরকালীন পোর্টফোলিয়োতে। স্টক এক্সচেঞ্জ থেকেও কেনা যেতে পারে এই বন্ডগুলি।

সরকার ২০১২ সাল থেকে ২০১৬ সালের মধ্যে এই বন্ড ইস্যু করেছিল। তবে করমুক্ত বন্ডের সরবরাহ সীমিত। গত ছয় বছরে নতুন কোনও বন্ড ইস্যু করা হয়নি। এই বন্ডগুলিতে সুদ বাবদ আয়ের উপর কোনও কর দিতে হয় না। ট্যাক্স-ফ্রি বন্ড ইল্ড গত এক বছরে ৫.৫ থেকে ৬ শতাংশে পৌঁছেছে। যেখানে স্বল্পমেয়াদী ব্যাঙ্কের FD-তে সুদের হার থাকে ৪.৫ থেকে ৫ শতাংশ। সেদিক থেকে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখা বা FD-তে বিনিয়োগ করার থেকে বন্ডে বিনিয়োগ করা অপেক্ষাকৃত লাভজনক বলে মনে করা হয়।

এদিকে ট্যাক্স ফ্রি বন্ডে ঝুঁকিও কম থাকে। রাষ্ট্রায়ত্ত সংস্থার বন্ডগুলির AAA রেট রয়েছে। এর অর্থ এই রেটিং থাকা বন্ডগুলিকে অত্যন্ত নিরাপদ বলে মনে করা হয়। তবে এই ট্যাক্স-ফ্রি বন্ডগুলি দীর্ঘমেয়াদী হয়। কমপক্ষে ১০ থেকে ২০ বছরের সময়ের জন্য এখানে বিনিয়োগ করতে হয়। ডিম্যাট ও ট্রেডিং অ্য়াকাউন্টের মাধ্যমে ট্যাক্স-ফ্রি বন্ড লেনদেন করা যেতে পারে। রাষ্ট্রায়ত্ত সংস্থাকগুলি এই বন্ড সাধারণ জনগণের কাছে ইস্যু করে।

কীভাবে কিনবেন ট্য়াক্স-ফ্রি বন্ড?

  • অনলাইন বা অফলাইনে বন্ড কেনার জন্য আবেদন করা যেতে পারে।
  • একবার বন্ড ইস্যু হয়ে গেলে শেয়ারের লেনদেনের মতোই সেগুলি স্টক মার্কেট থেকে কেনা যেতে পারে।
  • মেয়াদ পূর্তির আগে ট্যাক্স-ফ্রি বন্ড ভাঙা যাবে না।
  • তবে স্টক এক্সচেঞ্জে এটি অন্যান্য বিনিয়োগকারীর কাছে বিক্রি করা যেতে পারে।
  • বন্ডের এই লেনদেনের উপরে কর দিতে হয়।