Budget 2022: গাড়ির বাজারে মন্দা! কী কী ঘোষণা হতে পারে বাজেটে?

Budget 2022: করোনা পরিস্থিতিতে চাপ বেড়েছে অটোমোবাইল সেক্টরে। কমেছে বিক্রি। তাই সেই ক্ষেত্রে জোর দেওয়া হতে পারে বাজেটে।

Budget 2022: গাড়ির বাজারে মন্দা! কী কী ঘোষণা হতে পারে বাজেটে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 11:36 AM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে অন্যান্য সেক্টরের মতোই ব্যাপক প্রভাব পড়েছে অটো সেক্টরেও। সংক্রমণের একের পর এক ঢেউ যখন আছড়ে পড়ছে দেশে, তখন বিক্রি কমেছে গাড়ি বা মোটর বাইকেরও। খরচ বেড়ে যাওয়ায় দাম বেড়েছে গাড়ি বা বাইকের। সেই ধাক্কা সামাল দিতেই বাজেটে বেশ কিছু প্রত্যাশা রাখছে এই সেক্টর। গাড়ির যন্ত্রপাতির খরচ যদি কমানে সম্ভব হয়, তাহলে গাড়িক দাম কমতে পারে বলে আশা সংস্থাগুলির।

অটোমোবাইল সংক্রান্ত জিনিসপত্র বা গাড়ির যন্ত্রাংশের দামের ওপর থেকে জিএসটি কমবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে কোনও কোনও যন্ত্রাংশের দামের ওপর ২৮ শতাংশ জিএসটি ধার্য রয়েছে। সেটা কমে ১৮ শতাংশ হলে দাম কমবে বলে মনে করছে অটোমোবাইল ডিলারদের সংগঠনগুলি। এর ফলে রফতানিও বাড়বে বলে আশা করা হচ্ছে।

পাশাপাশি গ্রামাঞ্চলের অর্থনীতিকে তরাণ্বিত করার জন্য যদি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক কোনও উদ্যোগ নেয়, তাহলেও তার পরোক্ষ প্রভাব পড়বে অটো সেক্টরেও। গত দু বছর ধরে বাড়ছে গাড়ি বা বাইকের দাম। সাধারণের সাধ্যের বাইরে চলে যাচ্ছে সেই দাম। যন্ত্রাংশের দাম কমলে কমতে পারে সেই দাম।

বাজেটে জিএসটি কমানোর আবেদন আগেই জানানো হয়েছে অটোমোবাইল ডিলারের সংগঠন ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA)-এর তরফ থেকে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের কাছে তাঁদের আবেদন, স্কুটার কিংবা বাইক অর্থাৎ দু চাকার যানের ওপর থেকে জিএসটি কমানো হোক। জিএসটি কমিয়ে ১৮ শতাংশ করার আবেদন জানানো হয়েছে সংগঠনের তরফে। তাঁদের দাবি, করোনা পরিস্থিতিতে বাইক কিংবা স্কুটার বিক্রি কমে গিয়েছে অনেকটাই। জিএসটিতে কিছুটা ছাড় দেওয়া হলে অনেকটাই দাম কমতে পারে বলে আশা করা হচ্ছে। আর তাতেই দু’চাকার যান বিক্রি বাড়তে পারে আশা সংগঠনের।

শুধু দুই চাকার যানই নয়, ব্য়বহৃত গাড়ি বা সেকেন্ড হ্যান্ড গাড়ির ক্ষেত্রেও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার কথা বলা হয়েছে। সংগঠনের তরফ থেকে বলা হয়েছে, পুরনো গাড়ির বাজার নতুন গাড়ির তুলনায় অনেকটাই বেশি। সেখানেও কমেছে বিক্রি।

আরও পড়ুন :  Goa Assembly Election 2022: গোয়ার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে অমিত পালেকরকে বাছলেন কেজরীবাল