Ratan Tata: বিশ্বের সবথেকে ধনীদের তালিকায় কেন থাকে না রতন টাটার নাম? কারণ জানলে শ্রদ্ধা বাড়বে

TATA Group: রতন টাটার আয়ের অন্যতম উৎস হল টাটা সন্সের শেয়ার। টাটা গ্রুপের অধীনে টাটা স্টিল থেকে শুরু করে টাটা মোটরস, টাটা কেমিক্যালস, টিসিএস সহ একাধিক সংস্থা রয়েছে। তবে টাটা সন্সের অধীনে থাকা এই সমস্ত সংস্থা থেকে বিপুল অর্থ উপার্জন হয়।

Ratan Tata: বিশ্বের সবথেকে ধনীদের তালিকায় কেন থাকে না রতন টাটার নাম? কারণ জানলে শ্রদ্ধা বাড়বে
রতন টাটা।Image Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Sep 14, 2024 | 5:30 PM

নয়া দিল্লি: বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে বলুন তো? ইলন মাস্ক। এরপরই তালিকায় থাকে জেফ বেজোস থেকে মুকেশ অম্বানীর নাম। সবথেকে ধনী ভারতীয় শিল্পপতিদের নাম বলতেই মুকেশ অম্বানী, গৌতম আদানির নাম উঠে আসে। তবে একজনের নাম শোনা যায় না। তিনি হলেন রতন টাটা। রিলায়েন্স বা আদানি গ্রুপের থেকে কম কিছু নয়  টাটা গোষ্ঠী। তাহলে কেন দেশের সবথেকে ধনীদের তালিকায় থাকে না কেন রতন টাটার নাম?

প্রতি বছরই ফোর্বসের তরফে দেশ ও বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়। তাতে প্রতিবারই অম্বানী-আদানির নাম থাকে। কিন্তু অনেক নীচে থাকে রতন টাটার নাম। ২০২২ সালের ওয়েল্থ হুরুন ইন্ডিয়া রিচ লিস্টের তালিকায় ৪২১ নম্বরে ছিল রতন টাটার নাম। তাঁর সম্পত্তির পরিমাণ উল্লেখ করা হয়েছিল ৩৮০০ কোটি টাকা।

কোথা থেকে টাকা উপার্জন করেন রতন টাটা?

রতন টাটার আয়ের অন্যতম উৎস হল টাটা সন্সের শেয়ার। টাটা গ্রুপের অধীনে টাটা স্টিল থেকে শুরু করে টাটা মোটরস, টাটা কেমিক্যালস, টিসিএস সহ একাধিক সংস্থা রয়েছে। তবে টাটা সন্সের অধীনে থাকা এই সমস্ত সংস্থা থেকে বিপুল অর্থ উপার্জন হয়। তবে এই অর্থের একটা বড় অংশই অনুদান দেওয়া হয় টাটা গোষ্ঠীর নিজস্ব ট্রাস্টে।

এই খবরটিও পড়ুন

জানা গিয়েছে, টাটার কোম্পানিগুলি থেকে উপার্জিত অর্থের ৬৬ শতাংশই টাটা ট্রাস্টে জমা দেওয়া হয় বিভিন্ন জনকল্য়াণ মূলক কাজে। শিক্ষা থেকে স্বাস্থ্য, কর্মসংস্থান ও সাংস্কৃতিক সম্মৃদ্ধির লক্ষ্যেই টাটা ট্রাস্ট কাজ করে। এই কারণেই রতন টাটাকে শিল্পপতি নয়, বরং উদ্যোগপতি বা ফিলান্থোপিক বলা হয়।

শুধু টাটা সংস্থাই নয়, রতন টাটা তাঁর ব্যক্তিগত সম্পত্তিরও একটা বড় অংশ দান করেছেন সমাজ কল্যাণে। বন্যা-ভূমিকম্প থেকে শুরু করে করোনাকাল, দেশ যখনই কঠিন সময় বা পরিস্থিতির মুখে পড়েছে, তখনই রক্ষাকর্তার মতো পাশে এসে দাঁড়িয়েছেন রতন টাটা ও তাঁর সংস্থা।