Offbeat Career: এই ১০ পেশায় কাজ করে মাসে লক্ষ টাকা আয় করতে পারেন…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jul 21, 2022 | 1:55 PM

Offbeat Career: একবিংশ শতকে দাঁড়িয়ে নতুন কিছু শেখার জন্য বিশেষ স্কুল-কলেজে ভর্তি হওয়ার প্রয়োজন পড়ে না। ইন্টারনেটে এক ক্লিকেই যাবতীয় জ্ঞানের ভান্ডার আমাদের সামনে চলে আসে। যদি আপনি আগ্রহী ও মনোযোগী হন, তবে কঠোর পরিশ্রমের মাধ্যমে এই ভিন্ন ধারার পেশাতেও বিপুল আয় সম্ভব।

Offbeat Career: এই ১০ পেশায় কাজ করে মাসে লক্ষ টাকা আয় করতে পারেন…
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে সমাজ ও সেই সমাজে বসবাসকারী মানুষজন। আর সেই সঙ্গেই বদলাচ্ছে পছন্দও। তা সে খাবার থেকে শুরু করে পোশাক কিংবা বাড়িঘর থেকে চাকরি। বর্তমানে ৯টা-৫টার কাজ করার চল প্রায় উঠেই গিয়েছে। যুব প্রজন্ম একটি নির্দিষ্ট কিউবিকলের মধ্যে তাদের জীবনটাকে আবদ্ধ রাখতে চায় না। একইভাবে গতানুগতিক যে পেশার ধারা রয়েছে, তাও বদল হয়ে যাচ্ছে। ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল বা চার্টার্ড অ্যাকাউন্টেন্সি কিংবা আইন নিয়ে পড়াশোনা করে তা পেশা বানাতে চায় না অনেক পড়ুয়াই। তবে কি তাদের কোনও ভবিষ্যৎ নেই? এই ধারণা সম্পূর্ণ ভুল। ভিন্ন ধারার বেশ কিছু পেশা অবলম্বন করেও বর্তমানে মোটা টাকা আয় করা যায়।

একবিংশ শতকে দাঁড়িয়ে নতুন কিছু শেখার জন্য বিশেষ স্কুল-কলেজে ভর্তি হওয়ার প্রয়োজন পড়ে না। ইন্টারনেটে এক ক্লিকেই যাবতীয় জ্ঞানের ভান্ডার আমাদের সামনে চলে আসে। যদি আপনি আগ্রহী ও মনোযোগী হন, তবে কঠোর পরিশ্রমের মাধ্যমে এই ভিন্ন ধারার পেশাতেও বিপুল আয় সম্ভব।

কী কী ভিন্ন ধারার পেশা বেছে নিতে পারেন?

১. সেলিব্রেটি ম্যানেজার– তারকাদের জীবন অত্যন্ত ব্য়স্তময়। তা সে অভিনেতাই হোক বা খেলোয়াড়। বিখ্যাত যেকোনও ব্যক্তির সারাদিনের সময়ের হিসাব কষতে এবং যাবতীয় দায়িত্ব পালনের জন্য বিশেষ সাহায্যের প্রয়োজন পড়ে। আর সেখানেই কাজে আসেন সেলিব্রেটি ম্যানেজার। যারা জনসংযোগের কোর্স করেছেন, তাদের এই বিষয়ে একটি সম্যক ধারণা তৈরি হয়।

২. মেক-আপ আর্টিস্ট– টেলিভিশনের পর্দায় বা সিনেমায় যাদের দেখতে পাই আমরা, তাদের কিন্তু সকলেরই চকচকে ত্বক বা টানাটানা চোখ হয় না। মেক-আপ আর্টিস্টদের ব্রাশের ছোঁয়াতেই তারা রূপে অনন্য হয়ে ওঠেন। বর্তমানে মেক-আপ আর্টিস্টের চাহিদা প্রচুর। বিনোদন জগৎ ছাড়াও বিভিন্ন কসমেটিক্স সংস্থায় মেক-আপ আর্টিস্টদের কনসাল্টেন্ট হিসাবে নিয়োগ করা হয়। এছাড়া ফ্যাশন শো, বিয়েবাড়ি, সামাজিক অনুষ্ঠান, বিজ্ঞাপনের জন্যও মেক-আপ আর্টিস্টদের প্রয়োজন পড়ে। এই পেশায় আয়ও ভাল।

৩. কোরিওগ্রাফার– যারা নাচ করতে ভালবাসেন, তারা সহজেই কোরিওগ্রাফিকে নিজেদের পেশা হিসাবে বেছে নিতে পারেন। যত ধরনের নাচ আপনার জানা থাকবে, ততই চাহিদাও বাড়বে।

৪. ফিটনেস এক্সপার্ট– বর্তমানে ব্যস্ততার যুগে খাওয়া-দাওয়ার কোনও ঠিক থাকে না। ফলে শরীরে বাড়তে থাকে মেদ। শরীরকে নির্মেদ বানাতে ও সুস্থ থাকতে নিয়মিত শরীরচর্চার প্রয়োজন। কিন্তু কী শরীরচর্চা করবেন, তা জানাও তো প্রয়োজন। গঠন ও চাহিদা অনুযায়ী শরীরকে ঘসে-মেজে তৈরি করতে সাহায্য করেন ফিটনেস এক্সপার্টরা।  স্কুল, বিশ্ববিদ্যালয়, জিম, রিসর্ট ও হাসপাতালে ফিটনেস এক্সপার্টদের নিয়োগ করা হয়।

৫. লেখক– যদি লিখতে ভালবাসেন, তবে নিজের নেশাকেই পেশা বানিয়ে নিতে পারেন। একাধিক বিষয়ে লেখকের প্রয়োজন পড়ে। এদের মধ্যে একটি অংশের নাম কনটেন্ট রাইটার। প্রযুক্তি থেকে শুরু করে শৈল্পিক, ভ্রমণ, জীবনশৈলি, কুইজ সহ একাধিক শাখায় কাজ করার প্রচুর সুযোগ রয়েছে।

৬. ডিজাইনার– ডিজাইনিংয়ের চাহিদা এখন তুঙ্গে। অ্যানিমেশন ফিল্ম ডিজাইনিং থেকে শুরু করে গ্রাফিক ডিজাইনিং, টেক্সটাইল ডিজাইনিং, গ্লাস ডিজাইনিং, ফার্নিচার ডিজাইনিং, ইন্টিরিয়র ডিজাইনিং, ফ্যাশন ডিজাইনিং, প্রোডাক্ট ডিজাইনিং, শু ডিজাইনিংয়ের মতো বিভিন্ন শাখা রয়েছে।

৭. মিউজিওলজিস্ট- ইতিহাস ও পুরাতন সভ্যতা-সংস্কৃতিতে যদি গভীর আগ্রহ থাকে, তবে মিউজিয়ামে কাজ করতেই পারেন। নয়া দিল্লির ন্যাশনাল মিউজিয়াম ইন্সটিটিউট অব হিস্ট্রি অব আর্টসে এই বিষয়ে বিশেষ কোর্স করানো হয়।

৮. পেট গ্রুমার– ভারতীয় বাজারে এক নতুন কর্মসংস্থানের পথ তৈরি হয়েছে, তা হল পেট গ্রুমার। যদি আপনার জীব-জন্তু পছন্দ হয় এবং তাদের সাজিয়ে পরিপাটি করে তুলতে পারেন, তবে এই পেশা আপনার জন্যই। ক্রমশ এই পেশায় চাহিদা বাড়ছে।

৯. ওয়েডিং প্ল্য়ানার- বিয়ে এমনই একটা বিষয়, যার কোনও শেষ নেই। দিন-ক্ষণ মেনে সাত-পাকে বাধা পড়েন বর-কনে, কিন্তু সেই অনুষ্ঠানকে নিয়ে যে বিশাল কর্মযজ্ঞ চলে, তার ঝামেলা পোহাতে চান না অনেকেই। অতিথিদের অ্যাপায়ন থেকে বিয়েবাড়ি ঠিক করা, খাবারের মেনু ঠিক করা- যাবতীয় দায়িত্ব ওয়েডিং প্ল্যানাররাই করে থাকেন।

১০. ফুড টেস্টার– যদি আপনার স্বাদকোরক বাকিদের তুলনায় আলাদা হয়, একবার ঘ্রাণেই বা এক চামচ খাবার মুখে দিয়েই যাবতীয় উপকরণ বুঝে যান, তবে আপনার জন্য সেরা চাকরি হল ফুড টেস্টারের। প্রতিদিন নিত্যনতুন জিনিসের স্বাদ গ্রহণ ও তার সাপেক্ষে মতামত দেওয়াই আপনার কাজ হবে। ফুড টেস্টারের পাশাপাশি চা বা টি টেস্টার, ওয়াইন টেস্টার, চকোলেট টেস্টারও হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla