UPSC Civil Services: ‘মঞ্জুর করা সম্ভব নয়’, UPSC পরীক্ষার্থীদের খারাপ খবর শোনাল সরকার

UPSC: যদিও করোনার কারণে স্টাফ সিলেকশনের কমিশনের নিয়োগ পদ্ধতিতেও বেশ কিছু বদল এসেছে। এর আগে ২০২২ সালে পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশ হলে সেখানে বয়সসীমা ১ জানুয়ারি ২০২২ হিসেবে নির্ধারিত হবে।

UPSC Civil Services: 'মঞ্জুর করা সম্ভব নয়', UPSC পরীক্ষার্থীদের খারাপ খবর শোনাল সরকার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 8:32 PM

নয়া দিল্লি: করোনা মহামারির কারণে বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। প্রায় দু’বছর বেশ কয়েকদিন ধরেই ইউপিএসসি পরীক্ষার্থীরা সরকারে কাছে এই পরীক্ষায় বসার বয়সে শিথিলকরণ এবং পরীক্ষা বসার অতিরিক্ত সুয়োগের দাবি জানিয়ে আসছিল। পরীক্ষার্থীদের সেই দাবিকে খারিজ করে দিয়ে বুধবারকে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, অনুসন্ধান ও বিশ্লেষণের পর সরকারে মনে হয়েছে, পরীক্ষায় বসার বর্তমান নিয়ম পরিবর্তন করার কোনও প্রয়োজনীয়তা নেই। সেই কারণে ইউপিএসসি পরীক্ষার বয়স শিথিলকরণ অথবা পরীক্ষায় প্রচেষ্টায় নিয়মে কোনও বদল করা হবে না। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন, করোনার কারণে অতিরিক্ত সুযোগ এবং আবেদনের বয়সসীমা বাড়ানোর দাবি জানিয়েছে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দায়ের করেছিলেন ইউপিএসসি পরীক্ষার্থীরা।

লোকসভায় লিখিত বিবৃতিতে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “মহামান্য সুপ্রিম কোর্ট কেন্দ্রকে পরীক্ষার্থীদের দাবি গুলি বিবেচনা করতে বলেছিল। সরকার বিবেচনা করে দেখেছে এই দাবিগুলি মনে নিয়মে বদল কোনওভাবেই সম্ভব নয়। সেই কারণে বয়সসীমা ও অতিরিক্ত প্রচেষ্টার নিয়মে কোনও বদল আনা সম্ভব নয়।”

যদিও করোনার কারণে স্টাফ সিলেকশনের কমিশনের নিয়োগ পদ্ধতিতেও বেশ কিছু বদল এসেছে। এর আগে ২০২২ সালে পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশ হলে সেখানে বয়সসীমা ১ জানুয়ারি ২০২২ হিসেবে নির্ধারিত হবে। সাধারণভাবে এই আগের নিয়ম অনুযায়ী ১ অগস্ট ২০২২ অথবা ১ জানুয়ারি ২০২৩ এর হিসেবে এই বয়সসীমা নির্ধারিত হত। সেই সময়ই এসএসসি টায়ার ২ পরীক্ষা হত।