Jobs in Facebook: মোটা বেতনের চাকরির সুযোগ ফেসবুকে! কীভাবে করবেন আবেদন?

Jobs in Facebook: আজকাল যুব সমাজের অনেকেই স্বপ্ন দেখেন ফেসবুকে চাকরির। কিন্তু কীভাবে করবেন আবেদন? কীভাবে নেবেন প্রস্তুতি?

Jobs in Facebook: মোটা বেতনের চাকরির সুযোগ ফেসবুকে! কীভাবে করবেন আবেদন?
ছবি - কীভাবে পাওয়া যেতে পারে ফেসবুকে চাকরি?
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 07, 2022 | 4:33 PM

কলকাতা: কালের অগ্রগতির সঙ্গে সঙ্গেই আগের থেকে অনেক বেশি সোশ্যাল মিডিয়া নির্ভর হয়েছে মানুষের জীবন। স্কুল হোক বা কলেজ, অফিস হোক বা বাড়ি, ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটারেই কাটে দিনের নব প্রজন্মের কিশোর-কিশোরী থেকে শুরু করে যুবক-যুবতীদের দিনের একটা বড় সময়। যদিও হাজারও অ্যাপ, সোশ্যাল মিডিয়া (Social Media) প্ল্যাটফর্মের দুনিয়ায় বড় দাদার ভূমিকায় একছত্র আধিপত্য এখনও বজায় রেখেছে মার্ক জুকারবার্গের ফেসবুক(Mark Zuckerberg’s Facebook)। কিন্তু কখনও ভেবে দেখেছেন যে প্ল্যাটফর্মে আপনার অবসর যাপনের একটা বড় অংশ কাটে সেখানেই যদি পান চাকরির সুযোগ? কিন্তু কীভাবে করবেন চাকরির আবেদন? বেতনই বা কত?

দেশের কোথায় কোথায় রয়েছে ফেসবুকের শাখা অফিস?

ফেসবুক আদপে একটি মার্কিন সংস্থা। এর প্রধান অফিস রয়েছে ক্যালিফোর্নিয়ায়। তবে বিশ্বের একাধিক দেশেই রয়েছে ফেসবুকের শাখা অফিস। সেখানে মার্কিন কর্তারা কাজের দেখভাল করলেও মূল কাজের দায়িত্ব থাকে সেদেশের কর্মীদের কাঁধেই। ভারতেও ফেসবুকের (Facebook India) ৫টি শাখা অফিস রয়েছে। হায়দরাবাদ, দিল্লি, গুরুগ্রাম, মুম্বই, বেঙ্গালুরুতে রয়েছে ফেসবুক ইন্ডিয়ার অফিস। প্রতিবছরই এই শাখা অফিসগুলিতে চলে বড়সড় নিয়োগ প্রক্রিয়া।

কীভাবে হয় চাকরির পরীক্ষা?

ফেসবুকে চাকরির ক্ষেত্রে সাধারণত কোনও পরীক্ষা দিতে হয় না। বেশিরভাগ ক্ষেত্রে শুধুমাত্র ইন্টারভিউয়ের উপর ভিত্তি করেই চলে নিয়োগ প্রক্রিয়া। তবে এই ক্ষেত্রে মনে রাখা ভালো ফেসবুক নতুন নিয়োগের ক্ষেত্রে যেমন সংশ্লিষ্ট ক্ষেত্রে নির্দিষ্ট ডিগ্রির ক্ষেত্রে জোর দেয়, তার পাশাপাশি প্রার্থীর যোগ্যতা-দক্ষতার উপরেও জোর দেওয়া হয় বিশেষভাবে। সহজ কথায়, শুধু ডিগ্রি থাকলেই হবে না, ফেসবুকে কাজ পেতে হলে সংশ্লিষ্ট শাখায় কাজের ক্ষেত্রে হতে হবে সমান দক্ষ।

কী ধরনের দক্ষতা থাকলে চাকরি পাওয়া যেতে পারে?

ফেসবুক বেশিরভাগ ক্ষেত্রেই ওয়েব ডেভেলপমেন্ট ও কোডিং জানা পড়ুয়াদের নিয়োগ করে থাকে। যাদের কম্পিউটার কোডিংয়ে বিশেষ দক্ষতা রয়েছে তাঁরা সহজেই করতে পারেন আবেদন। পাশাপাশি প্রোগ্রামিং সম্পর্কেও বিশেষ জ্ঞান থাকা বিশেষ ভাবে প্রয়োজন।

কোন কোন বিষয়ে পড়াশোনা করলে ফেসবুকে সহজে চাকরি পাওয়া যায়?

কম্পিউটার সায়েন্স, হিসাব শাস্ত্র, গণিত, অর্থনীতি, পদার্থবিদ্যা, সফটওয়্যার ডেভেলপমেন্ট ও ম্যানেজমেন্ট শাখার পড়ুয়ারা সহজেই ফেসবুকে চাকরির জন্য আবেদন করতে পারেন।

ফেসবুকের কোন কোন বিভাগে কাজের সুযোগ রয়েছে?

ডেটা অ্যানালিসিস,ম্যানেজমেন্ট, রোবোটিক্স,মেশিন লার্নিং,অ্যালিটিক্স, ইঞ্জিনিয়রিং সহ একাধিক বিভাগে প্রায়শই চলে ফেসবুকে নিয়োগ প্রক্রিয়া।

কীভাবে করা যায় আবেদন?

এই খবরটিও পড়ুন

এই জন্য আপনাকে নজর রাখতে হবে ফেসবুকের অফিসিয়াল পেজে। সেখানে প্রায়শই এই ধরনের চাকরির জন্য মক টেস্টেরও আয়োজন করা হয় ফেসবুকের তরফে।হয় অনলাইন টেস্ট। এমনকী ইন্টারভিউ প্রক্রিয়া কীভাবে হচ্ছে সেই সমস্ত ভিডিয়ো প্রায়শই আপলোড করা হয় ফেসবুকের অফিসিয়াল পেজ থেকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla