West Bengal Police: পশ্চিমবঙ্গ পুলিশে চাকরির বড় সুযোগ, কবে থেকে শুরু হচ্ছে নিয়োগ প্রক্রিয়া? কীভাবে করবেন আবেদন?

West Bengal Police: বড় নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গ পুলিশ। তা নিয়েই নতুন উন্মাদনা তৈরি হয়েছে চাকরি প্রার্থীদের মধ্যে। কতদিন পর্যন্ত করা যাবে আবেদন?

West Bengal Police: পশ্চিমবঙ্গ পুলিশে চাকরির বড় সুযোগ, কবে থেকে শুরু হচ্ছে নিয়োগ প্রক্রিয়া? কীভাবে করবেন আবেদন?
ছবি - পুলিশে চাকরির বড় সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 9:45 AM

কলকাতা: করোনা মন্দা কাটাতেই ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে গোটা দেশের অর্থনীতি। মন্দা কাটছে বাংলাতেও। আর তারফলেই ফের তৈরি হচ্ছে নতুন চাকরির সুযোগ (New Jobs)। এমতাবস্থায় এবার বড় চাকরির সুযোগ রয়েছে পশ্চিমবঙ্গ পুলিশেও (West Bengal Police)। একাধিক শূন্যপদে শীঘ্রই শুরু হতে চলেছে নিয়োগ প্রক্রিয়া। পশ্চিমবঙ্গ পুলিশের আবাসন ও পরিকাঠামো উন্নয়ন নিগমে (WBPHIDCL) তৈরি হয়েছে বড় চাকরির সুযোগ সিভিল ও ইলেকট্রিক্যাল বিভাগের সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়র পদে। 

কীভাবে করা যাবে আবেদন ? 

উপযুক্ত ও যোগ্য প্রাথীরা পশ্চিমবঙ্গ পুলিশের আবাসন ও পরিকাঠামো উন্নয়ন নিগমের অফিসিয়াল ওয়েবসাইট wbphidcl.com এর মাধ্যমে আবেদন করতে পারেন। সেখানেও চাকরির বিজ্ঞপ্তির বিষয়ে বিশদ বিবরণ দেওয়া রয়েছে। 

বয়সীমা কত? 

১ জানুয়ারি ২০২২ অনুসারে আবেদনকারীদের বয়স ২১ থেকে ৪০ বছরের হতে হবে বলে জানা যাচ্ছে। তবে তপশিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম মোতাবেক থাকছে বয়সের ছাড়।

আবেদন মূল্য ? 

সরকারি বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছে। সংশ্লিষ্ট দুই পদে আবেদনের জন্য আবেদনকারীদের কোনও আবেদনমূল্য দিতে হবে না। তবে আবেদনকারীদের অবশ্যই ভারতীয় হতে হবে। 

কীভাবে চলবে নির্বাচনী প্রক্রিয়া ? 

সমস্ত আবেদনকারীর নথিপত্র খতিয়ে দেখার পর যোগ্য প্রার্থীদের প্রথমে লেখা পরীক্ষার জন্য ডাকা হবে। সেখানে ঊত্তীর্ণ হওয়ার পর নেওয়া হবে ইন্টারভিউ। তারপর হবে চূড়ান্ত নিয়োগ প্রক্রিয়া।

শিক্ষাগত যোগ্যতা 

সাব অ্য়াসিস্ট্যান্ট (সিভিল) পদে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই AICTE/ WBSCT&VE&SD (Formerly WBSCTE) অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ৩ বছরের ডিপ্লোমা পাশ করতে হবে। তবে একই পদে আগে কোনও সংস্থায় কাজ করলে নিয়োগের ক্ষেত্রে বাড়তি অগ্রাধিকার দেওয়া হবে। অন্যদিকে সাব অ্যাসিস্ট্যান্ট (ইলেকট্রিক্যাল) পদে আবদেনের জন্যও থাকছে একই নিয়ম। আবেদনকারীদের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা থাকা বাধ্যতামূল। সঙ্গে পূর্ব অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার। 

আবেদনের সময়সীমা

১৮ মে থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। ৩ জুন পর্যন্ত এই দুই পদে চাকরির জন্য আবেদন করতে পারেন ইচ্ছুক প্রার্থীরা।