Agnipath Scheme: হাজারো বিতর্কের মাঝেও ‘অগ্নিপথ’-এ দারুণ সাড়া! ৩ দিনেই জমা পড়ল প্রায় ৫৭ হাজার আবেদন

Indian Air Force Recruitment: গত ২৪ জুন থেকে আবেদন গ্রহণ শুরু করা হয়েছে অগ্নিপথ প্রকল্পের অধীনে বায়ুসেনায় অগ্নিবীর পদে নিয়োগের জন্য। ইতিমধ্যেই ৫৬ হাজার ৯৬০টি আবেদন জমা পড়েছে আগামী অগ্নিবীরদের কাছ থেকে। 

Agnipath Scheme: হাজারো বিতর্কের মাঝেও 'অগ্নিপথ'-এ দারুণ সাড়া! ৩ দিনেই জমা পড়ল প্রায় ৫৭ হাজার আবেদন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 12:18 PM

নয়া দিল্লি: চলতি মাসেই দেশের নিরাপত্তায় তিন বাহিনীতে নিয়োগ নিয়ে নতুন প্রকল্পের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ‘অগ্নিপথ’ নামক এই প্রকল্পকে একদিকে যেমন স্বাগত জানানো হয়েছে, তেমনই আবার এই প্রকল্পকে ঘিরে দেশজুড়ে ছড়িয়ে পড়েছিল বিতর্কের আঁচও। এই প্রকল্পের অধীনে নিয়োগ হলে ৪ বছর পর অগ্নিবীরদের কী হবে, তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। তবে বিতর্ক যতই থাক, নিয়োগ প্রক্রিয়া শুরু হতেই অগ্নিপথ প্রকল্পে মিলছে দারুণ সাড়া। সম্প্রতিই ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী জানিয়েছিলেন, ২৪ জুন থেকেই অগ্নিপথ প্রকল্পেনিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। এদিন বায়ুসেনার তরফে টুইটে জানানো হয়, মাত্র তিনদিনেই অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীর পদে নিয়োগের জন্য ৫৬ হাজার ৯৬০টি আবেদনপত্র জমা পড়েছে। আগামিদিনে আরও আবেদন জমা পড়বে বলেই আশাবাদী বায়ুুসেনা।

অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর দেশজুড়ে যেভাবে বিরূপ প্রতিক্রিয়া পাওয়া গিয়েছিল, তার জেরে এই প্রকল্পে নিয়োগ নিয়ে বেশ কিছুটা উদ্বিগ্ন ছিল কেন্দ্র সরকার। তবে মাত্র তিনদিনেই যে বিপুল সাড়া পাওয়া গিয়েছে, তাতে অত্যন্ত খুশি কেন্দ্র। বায়ুসেনার তরফে জানানো হয়েছে, গত ২৪ জুন থেকে আবেদন গ্রহণ শুরু করা হয়েছে অগ্নিপথ প্রকল্পের অধীনে বায়ুসেনায় অগ্নিবীর পদে নিয়োগের জন্য। ইতিমধ্যেই ৫৬ হাজার ৯৬০টি আবেদন জমা পড়েছে আগামী অগ্নিবীরদের কাছ থেকে।

অগ্নিবীর প্রকল্পে চুক্তির ভিত্তিতে চার বছরের জন্য প্রতিরক্ষার তিন খাত- ভারতীয় বায়ুসেনা, নৌসেনা ও বায়ুসেনায় নিয়োগ করা হবে। চাকরির মেয়াদ শেষে ২৫ শতাংশ পর্যন্ত বাহিনীতে পাকাপাকিভাবে নিয়োগ করা হবে। বাকিদের লক্ষাধিক টাকা ও পরবর্তী সময়ে কর্মক্ষেত্রে একাধিক সুযোগ দেওয়া হবে। আবেদনকারীদের বয়স সাড়ে ১৭ থেকে ২১ বছর অবধি ধার্য করা হলেও, বিগত দুই বছরে করোনা সংক্রমণের কারণে সেনাবাহিনীতে নিয়োগ বন্ধ থাকায়, চলতি বছরের জন্য অগ্নিপথ প্রকল্পে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমায় দুই বছরের ছাড় ঘোষণা করা হয়েছে। অর্থাৎ চলতি বছরে অগ্নিপথ প্রকল্পে ২৩ বছর বয়সীরাও আবেদন করতে পারবে।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী ও অসম রাইফেলসে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। উপকূলরক্ষী বাহিনী ও রাজ্য প্রতিরক্ষা দফতরেও ১০ শতাংশ আসন সংরক্ষণ করা থাকবে। অগ্নিপথ প্রকল্পে  চার বছরের চুক্তিভিত্তিক পরিষেবার মেয়াদ শেষ হওয়ার পর অসম রাইফেলস ও কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (CAPF)-তে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

 মার্চেন্ট নেভিতে কাজের বিশেষ সুযোগ তৈরি করা হবে অগ্নিবীরদের জন্য। কাজ পাওয়া যাবে জাহাজ মন্ত্রকেও। একাধিক রাজ্য় সরকারের তরফেও সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়ার কথা জানানো হয়েছে।