Indian Navy Agniveer Recruitment: ২৮০০ অগ্নিবীর নিয়োগ করবে নৌসেনা, কীভাবে আবেদন করবেন? কত টাকা লাগবে?

Indian Navy: চার বছরের মেয়াদ শেষের পর প্রত্যেক ব্যাচের থেকে ২৫ শতাংশ অগ্নিবীরকে নৌসেনার রেগুলার ক্যাডার হিসেবে নেওয়া হবে। চার বছরের মেয়াদ শেষের পর অগ্নিবীরদের জন্য একাধিক সরকারি চাকরির ক্ষেত্রে সুবিধার কথাও ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে।

Indian Navy Agniveer Recruitment: ২৮০০ অগ্নিবীর নিয়োগ করবে নৌসেনা, কীভাবে আবেদন করবেন? কত টাকা লাগবে?
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 8:00 AM

নয়া দিল্লি : অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) আওতায় অগ্নিবীর নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় নৌসেনা (Indian Navy)। কিছুদিন আগেই কেন্দ্রের তরফে অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। চার বছরের জন্য দেশের তিন বাহিনীতে নিয়োগ করা হবে অগ্নিবীরদের। যোগ্য অবিবাহিত পুরুষ ও মহিলারা এই পদের জন্য আবেদন করতে পারবেন। চার বছরের মেয়াদ শেষের পর প্রত্যেক ব্যাচের থেকে ২৫ শতাংশ অগ্নিবীরকে নৌসেনার রেগুলার ক্যাডার হিসেবে নেওয়া হবে। চার বছরের মেয়াদ শেষের পর অগ্নিবীরদের জন্য একাধিক সরকারি চাকরির ক্ষেত্রে সুবিধার কথাও ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে।

নিয়োগকারী সংস্থা :

ভারতীয় নৌসেনা (Indian Navy)

মোট শূন্যপদ :

অগ্নিপথ প্রকল্পের আওতায় ২০২২ সালের নভেম্বর মাসের ব্যাচের জন্য ভারতীয় নৌসেনায় ২৮০০ শূন্যপদে নিয়োগ করা হবে। অগ্নিবীরদের প্রশিক্ষণ চলবে ওড়িশায় আইএনএস চিল্কায়।

আবেদনের তারিখ :

জুলাই মাসের ১৫ তারিখ থেকে ২২ তারিখের মধ্যে অগ্নিপথ প্রকল্পের আওতায় নিয়োগের জন্য আবেদন করা যাবে। ভারতীয় নৌসেনার ওয়েবসাইট (joinindiannavy.gov.in)  -এর মাধ্যমে আবেদন করা যাবে।

যোগ্যতার মাপকাঠি 

বয়স :

১৯৯৯ সালের ১ নভেম্বর থেকে ২০০৫ সালের ৩০ এপ্রিলের মধ্যে যাঁদের জন্ম, তাঁরা এই অগ্নিপথ প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা :

যাঁরা উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় অঙ্ক, পদার্থবিদ্যা এবং সেই সঙ্গে রসায়ন কিংবা জীববিদ্যা কিংবা কম্পিউটার সায়েন্স নিয়ে পাশ করেছেন, তাঁরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বাছাই প্রক্রিয়া :

যাঁরা আবেদন করবেন, তাঁদের উচ্চমাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতকরা হিসেব অনুযায়ী প্রথমে বাছাই করা হবে। এরপর ওই বাছাই করা আবেদনকারীদের শারীরিক পরীক্ষার জন্য ডাকা হবে। এরপর যাঁরা শারীরিক পরীক্ষায় পাশ করবেন, তাঁদের লিখিত পরীক্ষা নেওয়া হবে এবং সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেধাতালিকা প্রকাশ করা হবে।

আবেদন মূল্য :

অনলাইন পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারীদের ২৫০ টাকা জমা করতে হবে পরীক্ষার ফি বাবদ।