ITBP SI Recruitment: ‘শৌর্য, দৃঢ়তা এবং কর্মনিষ্ঠা’র সঙ্গে চাকরি করতে চান? দশম শ্রেণি উত্তীর্ণদের ITBP দিচ্ছে দারুণ সুযোগ

ITBP SI Recruitment: সাব ইন্সপেক্টর বা এসআই ওভারসিয়ার গ্রুপ বি পদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইন্দো তিব্বত বর্ডার পুলিশ বা আইটিবিপি (ITBP)। কীভাবে আবেদন করবেন, যোগ্যতা কী, বেতনই বা কত, জেনে নিন সবকিছু।

ITBP SI Recruitment: 'শৌর্য, দৃঢ়তা এবং কর্মনিষ্ঠা'র সঙ্গে চাকরি করতে চান? দশম শ্রেণি উত্তীর্ণদের ITBP দিচ্ছে দারুণ সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 8:45 AM

নয়া দিল্লি: লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত ভারত-চিন সীমান্ত প্রহরা দেয় ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বা আইটিবিপি (ITBP)। এই বাহিনীর স্লোগান হল, ‘শৌর্য, দৃঢ়তা এবং কর্মনিষ্ঠা’। এবার চাকরিপ্রার্থীদের সামনে এই গর্বের বাহিনীতেই যুক্ত হওয়ার দারুণ সুযোগ। আইটিবিপিতে সাব ইন্সপেক্টর বা এসআই ওভারসিয়ার গ্রুপ বি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৬ জুলাই থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সংরক্ষিত এবং অসংরক্ষিত পদ মিলিয়ে বেশ কয়েকটি শূন্যপদে নিয়োগ কর হচ্ছে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক –

শূন্যপদের বিবরণ

সাব ইন্সপেক্টরের মোট ৩৭টি পদে নিয়োগ করা হবে। এর মধ্যে পুরুষদের জন্য রয়েছে ৩২টি পদ, মহিলাদের ৫টি। পুরুষদের ৩২টি পদের মধ্যে মোট ৭টি পদ রয়েছে অসংরক্ষিত শ্রেণীর জন্য। এছাড়া তফসিলি জাতিদের জন্য ২টি, তফসিলি উপজাতিদের ২টি অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১৫টি এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ৩ টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

সাব ইন্সপেক্টর পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের যেকোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমাধারীরাও আবেদন করতে পারবেন।

বয়স সীমা

এসআই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। কেন্দ্রীয় সরকারের নিয়োগের নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণিগুলির জন্য বয়সের ঊর্ধ্বসীমায় শিথিলতা রয়েছে।

বেতন

নির্বাচিত প্রার্থীরা শুরুতে প্রতি মাসে ৩৫,৪০০ টাকা করে পাবেন। পরবর্তীকালে বেতন বেড়ে মাসে ১,১২,৪০০ টাকা পর্যন্ত হবে।

আবেদনের প্রক্রিয়া

আবেদন করতে হবে প্রার্থীরা অনলাইনে। আইটিবিপির সরকারি ওয়েবসাইট, recruitment.itbpolice.nic.in-এ গিয়ে সরকারি বিজ্ঞপ্তিটি অনুসারে আবেদন করতে হবে। আবেদন করার আগে বিজ্ঞপ্তিটি ভাল করে পড়ে নেওয়া জরুরি।

আবেদনের মূল্য

শুধুমাত্র অনলাইন মোডে আবেদনের মূল্য গ্রহণ করা হবে। সাধারণ/ওবিসি/ইডব্লিউএস প্রার্থীদের আবেদনের জন্য ১০০ টাকা মূল্য দিতে হবে। তবে, এসসি/এসটি/মহিলা প্রার্থীরা বিনামূল্যে আবেদন করতে পারবেন।

নির্বাচন প্রক্রিয়া

আবেদন করার পরে চাকরি প্রার্থীদের প্রথমে আবেদনকারীদের শারীরিক সহনশীলতা পরীক্ষা এবং শারীরিক মান পরীক্ষার জন্য ডাকা হবে। তারপরে দিতে হবে লিখিত পরীক্ষা। সবশেষে স্কিল টেস্ট বা দক্ষতা পরীক্ষা এবং মেডিকেল টেস্টের উপর ভিত্তি করে চূড়ান্ত নিয়োগ করা হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

অনলাইন আবেদন শুরু – ১৬ জুলাই, ২০২২

অনলাইন আবেদনের শেষ তারিখ – ১৪ অগস্ট, ২০২২

বিস্তারিত জানতে ক্লিক করুন