West Bengal Job: কর্মী নিয়োগ কলকাতার বসু বিজ্ঞান মন্দিরে, জানুন আবেদন পদ্ধতি

West Bengal Job: রাজ্যের কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল বসু বিজ্ঞান মন্দির। সম্প্রতি তাদের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারত সরকার দ্বারা অনুমোদিত এই সংস্থায় কর্মী নিয়োগ হবে সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে। রাজ্যের যে কোনও জেলার কর্মপ্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

West Bengal Job: কর্মী নিয়োগ কলকাতার বসু বিজ্ঞান মন্দিরে, জানুন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 8:07 PM

কলকাতা: করোনা পরবর্তী সময়ে ধীরে ধীরে গতি আসছে চাকরির বাজারে। বহু বেসরকারি সংস্থার পাশাপাশি সরকারি সংস্থাগুলিতেও শুরু হয়েছে কর্মী নিয়োগ। এই অবস্থায় রাজ্যের কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল বসু বিজ্ঞান মন্দির। সম্প্রতি তাদের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারত সরকার দ্বারা অনুমোদিত এই সংস্থায় কর্মী নিয়োগ হবে সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে। রাজ্যের যে কোনও জেলার কর্মপ্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন

মাস্টার ট্রেইনার পদে মোট শূন্যপদের সংখ্যা ৪টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। এছাড়াও প্রার্থীদের ভোকেশন সার্টিফিকেট এবং রুরাল ডেভলপমেন্ট ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন। এই পদে নির্বাচিত প্রার্থীদের বেতন হবে প্রতিদিন ৭১০ টাকা করে। অর্থাৎ তাদের মাসিক বেতন ১৮,৪৬০ টাকা। মাসে নির্বাচিত প্রার্থীকে ২৬ দিন কাজ করতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন

প্রোজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্য পদের সংখ্যা ২টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোনও শাখায় স্নাতক হতে হবে। পাশাপাশি প্রার্থীদের রুরাল ডেভলপমেন্ট নিয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন। এই পদে নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন হিসেবে দেওয়া হবে ২০,০০০ টাকা। পাশাপাশি দেওয়া হবে ২৪ শতাংশ এইচআরএ-ও।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন

অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্যপদের সংখ্যা ১টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বি.কম বা বি.এসি শাখায় স্নাতক হতে হবে। পাশাপাশি প্রার্থীদের অ্যাকাউন্টস নিয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও প্রার্থীদের কম্পিউটারে মাইক্রোসফট অফিসে কাজের অভ্যাস থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন। এই পদে নির্বাচিত প্রার্থী প্রতিমাসে বেতন হিসেবে ১৮,০০০ টাকা এবং ২৪ শতাংশ এইচআরএ পাবেন।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন

প্রোজেক্ট অ্যাসিস্ট্যান্ট II পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের জীববিদ্যা নিয়ে স্নাতক হতে হবে। পাশাপাশি প্রার্থীদের প্ল্যান্ট মলিকিউলার জীববিদ্যা নিয়ে দুই বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। প্রার্থীদের ইংরেজিতে বলতে এবং লিখতেও জানতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। পাশাপাশা সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম মেনে বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন। এই পদে নির্বাচিত প্রার্থী বেতন হিসেবে প্রতি মাসে পাবেন ৩৫,০০০ টাকা এছাড়াও পাবেন ২৪ শতাংশ এইচআরএ।

আবেদন পদ্ধতি, আবেদনের সময়সীমা

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।অনলাইনে আবেদন করার পর, নিজের শিক্ষাগত যোগ্যতার মার্কশিট এবং সার্টিফিকেটের সেলফ অ্যাটেস্টেড প্রতিলিপি নিম্ন লিখিত ঠিকানায় পাঠাতে হবে। নথী পাঠানোর ঠিকানা – The Register (Officiating), Bose Institute: EN0-80, Sector-V, Bidhannagar, Kolkata- 700091।

এই পদে আবেদন করার শেষ তারিখ আগামী ২৪.১১.২০২১। এই পদে বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে আগামী ডিসেম্বর ২০২১এ।

আরও পড়ুন: West Bengal Job: মাধ্যমিক পাশে রাজ্যে ইন্ডিয়ান অয়েলের প্রশিক্ষণ, প্রতিমাসে স্টাইপেন্ড