West Bengal Job: মাধ্যমিক পাশে রাজ্যে ইন্ডিয়ান অয়েলের প্রশিক্ষণ, প্রতিমাসে স্টাইপেন্ড

West Bengal Job: প্রকাশিত হয়েছে টেকনিক্যাল এবং নন টেকনিক্যাল পদে অ্যাপ্রেন্টিস নিয়োগের বিজ্ঞপ্তি। আইওসিএলের তরফে এ রাজ্য সহ পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে তারা কর্মী নিয়োগ করতে চলেছে। জানা গিয়েছে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে স্টাইপেন্ডও দেওয়া হবে। এ রাজ্যের যে কোনও জেলার প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

West Bengal Job: মাধ্যমিক পাশে রাজ্যে ইন্ডিয়ান অয়েলের প্রশিক্ষণ, প্রতিমাসে স্টাইপেন্ড
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 5:52 PM

কলকাতা: বর্তমানে দেশের অর্থনীতি ফের একবার গতি পেয়েছে। বিগত দু বছরে কোভিড পরিস্থিতি থাবা বসিয়েছিল দেশের অর্থনীতিতে। যার সরাসরি প্রভাব পড়েছিল কর্ম সংস্থানের উপর। প্রায় দু বছর ধরে সরকারি, বেসরকারি সংস্থায় কর্মী নিয়োগ বন্ধ থাকার পর এখন ফের ধীরে ধীরে চালু হয়েছে। এই অবস্থায় রাজ্যের কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। সম্প্রতি তাদের তরফে প্রকাশিত হয়েছে টেকনিক্যাল এবং নন টেকনিক্যাল পদে অ্যাপ্রেন্টিস নিয়োগের বিজ্ঞপ্তি। আইওসিএলের তরফে এ রাজ্য সহ পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে তারা কর্মী নিয়োগ করতে চলেছে। জানা গিয়েছে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে স্টাইপেন্ডও দেওয়া হবে। এ রাজ্যের যে কোনও জেলার প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

পদের নাম, শূন্যপদ, এ রাজ্যে শূন্য পদ

ইন্ডিয়ান অয়েলের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী টেকনিক্যাল এবং নন টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস পদে মোট শূন্য পদের সংখ্যা ৫২৭টি। এর মধ্যে পশ্চিমবঙ্গে ২৩৬টি, বিহারে ৬৮টি, ওড়িশায় ৬৯টি, ঝাড়খণ্ডে ৩৫টি, আসামে ১১৯টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

পশ্চিমবঙ্গে শূন্যপদ

১. ট্রেড অ্যাপ্রেন্টিস – মোট শূন্য পদ ৯০টি। এর মধ্যে রয়েছে ফিটার, ইলেকট্রিশিয়ান, ইলেকট্রনিক মেকানিক, ইনস্ট্রুমেন্টাল মেকানিক, মেশিনিস্ট। ২. টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস – মোট শূন্য পদ ১৩৮টি। এর মধ্যে রয়েছে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইনস্ট্রুমেন্টাল, সিভিল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স। ৩. ডাটা এন্ট্রি অপারেটর (ফ্রেশার)- মোট শূন্য পদ ২টি। ৪. রিটেল সেলস অ্যাসোসিয়েট (ফ্রেশার)- মোট শূন্য পদ ২টি। ৫. ডাটা এন্ট্রি অপারেটর (স্কিল সার্টিফিকেট হোল্ডাক)- মোট শূন্যপদ ২টি। ৬. রিটেল সেলস অ্যাসোসিয়েটস (স্কিল সার্টিফিকেট হোল্ডাক)- মোট শূন্যপদ ২টি।

শিক্ষাগত যোগ্যতা, বয়স, আবেদন পদ্ধতি

যারা ট্রেড অ্যাপ্রেন্টি পদে আবেদন করতে চান তাদের মাধ্যমিক পাশ করার পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে আইটিআই পাশ করতে হবে।অন্যদিকে যারা টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস পদে আবেদন করতে চান তাদের সংশ্লিষ্ট বিষয়ে তিন বছরের ডিপ্লোমা কোর্স করতে হবে মাধ্যমিক পাশ করার পাশাপাশি। এ ছাড়াও ডাটা এন্ট্রি অপারেটর এবং রিটেল সেলস অ্যাসোসিয়েটস পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।

সমস্ত পদেই আবেদন করার জন্য প্রার্থীদের ৩১.১০.২০২১ তারিখের মধ্যে বয়স হতে হবে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি, প্রশিক্ষণের সময়সীমা, স্টাইপেন্ড এবং নির্বাচন পদ্ধতি

প্রতিটি পদের ক্ষেত্রেই প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।প্রার্থীদের www.iocl.com ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। প্রার্থীদের আবেদন করার সময় রঙিন ছবি, বয়সের প্রমাণ হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড এবং শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণ পত্র স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য।

ডাটা এন্ট্রি অপারেটর পদে প্রশিক্ষণের সময়কাল ১৫ মাস এবং রিটেল সেলস অ্যাসোসিয়েটসের ক্ষেত্রে প্রশিক্ষণের সময় ১৪ মাস। বাকি পদের জন্য প্রশিক্ষণের সময়সীমা ১২ মাস। নির্বাচিত প্রার্থীকা অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণের নিয়মানুযায়ী নির্দিষ্ট স্টাইপেন্ড পাবেন প্রতি মাসে।

ইন্ডিয়ান অয়েল প্রার্থী নির্বাচন করবে লিখিত পরীক্ষার মাধ্যমে। মোট লিখিত পরীক্ষার নম্বর ১০০। এমসিকি ধরণের প্রশ্ন থাকবে।

এই পদে আবেদন করার শেষ তারিখ আগামী ০৪.১২.২০২১। এবং এই পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৯.১২.২০২১ তারিখে।

আরও পড়ুন: West Bengal Job: গ্রুপ সি কর্মী নিয়োগ রাজ্য সাব ডিভিশনাল অফিসে, জানুন আবেদন পদ্ধতি