Mother Dairy: ‘মাদার ডেয়ারি’র দুধের দোকান খুললে ন্যূনতম ৩০ শতাংশ লাভ, কিন্তু খুলবেন কীভাবে? জানুন

How to get Mother Dairy franchise: মাদার ডেয়ারির দুধের দোকান খুললে ন্যূনতম ৩০ শতাংশ লাভ হওয়া নিশ্চিত। কিন্তু কীভাবে পাওয়া যায় এই ফ্র্যাঞ্চইজি?

Mother Dairy: 'মাদার ডেয়ারি'র দুধের দোকান খুললে ন্যূনতম ৩০ শতাংশ লাভ, কিন্তু খুলবেন কীভাবে? জানুন
মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 10:27 AM

কলকাতা: ভারতীয়দের মধ্যে বর্তমান চাকরির বদলে ব্যবসা করার ঝোঁক বেশি দেখা যাচ্ছে। আর এই ব্যবসার ক্ষেত্রে অল্প কিছু বিনিয়োগে নিশ্চিত লাভের সুযোগ দেয় মাদার ডেয়ারি। ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হওয়া এই সংস্থা ভারতের সেরা দুগ্ধজাত পণ্যের ব্র্যান্ডগুলির অন্যতম। বর্তমানে আমুলের পরে এই সংস্থা ভারতের দ্বিতীয় বৃহত্তম দুধ বিক্রেতা। এছাড়া, কৃষি-শিল্প ক্ষেত্রেও ভারতের সবচেয়ে বিস্তৃত ফ্র্যাঞ্চাইজি নেটওয়ার্ক হল মাদার ডেয়ারি। কাজেই এই সংস্থার ফ্র্যাঞ্চাইজি গ্রহণ করে ব্যবসা শুরু করলে লাভের মুখ দেখা এক প্রকার নিশ্চিত। কিন্তু, কীভাবে পাওয়া যাবে মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি? আসুন, জেনে নেওয়া যাক –

মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি গ্রহণের সুবিধা –

– প্রথমেই আসা যাক ব্র্যান্ডের ভ্যালুর কথায়। মাদার ডেয়ারি একটি অত্যন্ত সুপরিচিত নাম, উপভোক্তাদের অনেকেরই দুগ্ধজাত পণ্যের ক্ষেত্রে প্রথম পছন্দ। মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি থাকা মানে গ্রাহক নিয়ে ভাবতে হবে না।

– মাদার ডেয়ারি ফ্র্যাঞ্চাইজির আরেকটি ইউএসপি হল তাদের পণ্যগুলির দীর্ঘ তালিকা। দুধ, দই ইত্যাদির মতো দুগ্ধজাত পণ্য থেকে শুরু করে বর্তমানে ভোজ্য তেলের মতো পণ্যও তৈরি করছে এই সংস্থা।

– মাদার ডেয়ারি ফ্র্যাঞ্চাইজি পাওয়ার জন্য কোনও বড় মাপের পরিকাঠামো এবং স্থানের প্রয়োজন নেই। অন্যান্য ফ্র্যাঞ্চাইজির তুলনায় বিনিয়োগের খরচ অনেক কম।

– আরেকটি সুবিধা হল এই ফ্র্যাঞ্চাইজি পাওয়ার জন্য, আউটলেটের অবস্থান সম্পর্কে কোনও বাধ্যবাধকতা নেই।

মাদার ডেয়ারির বিভিন্ন পণ্য

কত টাকা বিনিয়োগ করতে হবে?

মাদার ডেয়ারি ফ্র্যাঞ্চাইজি অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় বিনিয়োগের পরিমাণ নির্ভর করে আউটলেটের অবস্থানের উপর। আসলে মাদার ডেয়ারি ফ্র্যাঞ্চাইজ বিভিন্ন ধরনের ইউনিট অধিগ্রহণের প্রস্তাব দেয়। তাই এর জন্য বিনিয়োগের পরিমাণ ভিন্ন ভিন্ন। তবে, এই ফ্র্যাঞ্চাইজির জন্য গড়ে ৫ থেকে ১০ লক্ষ টাকা বিনিয়োগ প্রয়োজন। ফ্র্যাঞ্চাইজি ফি হিসেবে দিতে হবে প্রায় ৫০,০০০ টাকা। তবে, মাসে মাসে কোনও রয়্যালটি দিতে হয় না।

কত লাভ হতে পারে?

মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি নিলে ন্যূনতম ৩০ শতাংশ লাভ হওয়া নিশ্চিত। দুগ্ধ শিল্পে এই লভ্যাংশ অত্যন্ত ভাল। এভাবে চললে ব্যবসা শুরুর দেড় থেকে দুই বছরের মধ্যেই প্রাথমিক লগ্নির পুরো টাকাটা তুলে নেওয়া যায়।

ফ্র্যাঞ্চাইজি লাভের যোগ্যতার মানদণ্ড

বিনিয়োগের পরিমাণ যথেষ্ট কম হলেও, মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি লাভের জন্য কিছু মৌলিক শর্ত পূরণ করতে হয়।

– মাদার ডেয়ারির ফ্র্যাঞ্চাইজি পেতে আউটলেটের আকার ন্যূনতম ৫০০ বর্গফুট হতে হবে। আউটলেটটি কোনও আবাসিক এলাকার নিচতলায় হতে হবে।

– কর্মী সংখ্যা ন্যূনতম ১ বা ২ হতে হবে। ইউনিটটি যদি বড় হয়, তাহলে কর্মী সংখ্যাও বাড়াতে হবে।

– সমস্ত কর্মীদের সুপ্রশিক্ষিত হতে হবে এবং ব্র্যান্ড সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

কীভাবে আবেদন করবেন?

– প্রথমত, মাদার ডেয়ারির সরকারি ওয়েবসাইট, www.motherdairy.com-এ যেতে হবে।

– পরবর্তী ধাপ হল আবেদনপত্র পূরণ করা। ‘কনট্যাক্ট আস’ ট্যাবে ক্লিক করলে একটি আবেদনপত্র খুলে যাবে। সেখানে যোগাযোগের নম্বর-সহ বিশদ বিবরণ জমা দিতে হবে।

– আবেদনপত্র জমা দেওয়ার পর, মাদার ডেয়ারির প্রতিনিধিরা যোগাযোগ করবেন। যোগ্যতার মানদণ্ড পূর্ণ হলে, ফ্রাঞ্চাইজি লাভ করাটা স্রেফ সময়ের অপেক্ষা।