KMC Election Result 2021: একলা লড়েই বাজিমাৎ! বিধানসভায় নিশ্চিহ্ন বামেরা ‘ফিনিক্স পাখি’ মহানগরে

KMC Election Result 2021: বিরোধীদের মধ্যে যদি কেউ কোনও নাগরিক পরিষেবা দিতে পারে, তবে তা হতে পারেন একমাত্র বামেরাই। অন্তত কলকাতার আমজনতার একটি বড় অংশ অন্তত এমনটাই মনে করছেন। আর পুরভোটের ফলাফল থেকেই তা স্পষ্ট।

KMC Election Result 2021: একলা লড়েই বাজিমাৎ! বিধানসভায় নিশ্চিহ্ন বামেরা 'ফিনিক্স পাখি' মহানগরে
কলকাতার পুরভোটে বামেদের ফল
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Dec 21, 2021 | 11:41 PM

কলকাতা: কলকাতাবাসী অকৃতজ্ঞ নন। মানুষের পাশে দাঁড়ানোর ফল কী হতে পারে, তা আজ দেখিয়ে দিয়েছেন আপামর কলকাতাবাসী। কলকাতার পুরভোটে ভোট শতাংশের নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামফ্রন্ট। প্রাপ্ত ভোট ১১ শতাংশেরও বেশি। বিগত লোকসভা বা বিধানসভা নির্বাচনে এতটা ভোট পাননি বামেরা।

পুরভোটের ময়দানে একটি প্রচলিত কথা রয়েছে, কাজ এখানে কোনওদিন শেষ হয় না। পুর পরিষেবা এমন এক বিষয়, যা চলতেই থাকে। এ কাজ কোনওদিন শেষ হওয়ার নয়। যে দল পুরনিগমের বোর্ড গঠন করবে, পুর পরিষেবা তার দায়িত্ব তো অবশ্যই। তবে বিরোধীদের মধ্যে যদি কেউ কোনও নাগরিক পরিষেবা দিতে পারে, তবে তা হতে পারেন একমাত্র বামেরাই। অন্তত কলকাতার আমজনতার একটি বড় অংশ অন্তত এমনটাই মনে করছেন। আর পুরভোটের ফলাফল থেকেই তা স্পষ্ট।

রাজ্যে তখন করোনার দ্বিতীয় ঢেউ। চারিদিকে তখন প্রাণবায়ুর হাহাকার। অক্সিজেন সিলিন্ডার নিয়ে কালোবাজারি। আর সেই সময়েই ‘দেবদূতে’র মতো শহরবাসীর পাশে দাঁড়িয়েছিলেন রেড ভলান্টিয়াররা। রাত-বিরেতে করোনায় আক্রান্ত মানুষটার বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়া হোক, কিংবা কাউকে হাসপাতালে ভরতি করানোর দরকার হোক… প্রতি মুহূর্তে শহরবাসী পাশে পেয়েছে বামেদের স্থানীয় তরুণ মুখগুলোকে। কোনও কট্টর বাম বিরোধীও হয়ত সেই সময় রেড ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে সঙ্কোচ বোধ করবেন। আর এবারের পুরভোটে সেই প্রতিফলনও স্পষ্ট।

সাম্প্রতিক অতীতে এতটা ভোট পায়নি বামেরা। তা সে লোকসভা ভোটই হোক, কিংবা বিধানসভা নির্বাচন… বিগত কয়েকটি নির্বাচনের পাওয়া ভোট শতাংশ ছাপিয়ে গিয়েছে এবারের কলকাতা পুরভোটে বামেদের প্রাপ্ত ভোট। তাও আবার এককভাবে লড়াই করে এই সাফল্য। এর আগের নির্বাচনগুলিতে তৃণমূল ও বিজেপিকে পর্যুদস্ত করতে কংগ্রেসের সঙ্গে জোট করে ভোট ময়দানে নামতে দেখা গিয়েছিল বামেদের। কিন্তু ইভিএমে তার প্রতিফলন হয়নি।

ব্রিগেডের মাঠে ভালই ভিড় টেনেছিল টুম্পা। কিন্তু ব্রিগেডের সেই ভিড় ইভিএম পর্যন্ত টানতে পারেনি বাম নেতৃত্ব। হল্লা গাড়ির প্রতিফলনও দেখা যায়নি ইভিএমে। কিন্তু এবার এককভাবে লড়ে যা ফল এসেছে, তাতে বিধানসভা থেকে নিশ্চিহ্ন হয়ে যাওয়া বামেরা একটু হলেও অক্সিজেন পাচ্ছে। ধার কমেছে বটে, কিন্তু এখনও যে বঙ্গ রাজনীতি থেকে পুরোপুরি মুছে যায়নি বামেরা, এই ভোটটা যেন বারবার সেই কথাটাই বলে যাচ্ছে। বরং, হাল অনেকটাই শুধরেছে বামেদের। এবারের নির্বাচনে ১২৮ টি আসনে প্রার্থী দিয়েছিল বামেরা। তার মধ্যে ৬৬ টি ওয়ার্ডেই দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা। অন্যদিকে কংগ্রেস কিন্তু একলা লড়ে অনেকটাই ম্লান।

আপাতভাবে বাম কংগ্রেসের রাজনৈতিক লড়াইয়ের পথ এক। কিন্তু তারপরেও জোটে ফ্লপ বাম, কংগ্রেস দুই শিবিরই। রাজনীতিতে সবসময় দুইয়ে দুইয়ে চার হয় না। রাজনীতির সমীকরণ চলে নিজের নিয়মে। এমন ভুরি ভুরি উদাহরন রয়েছে, যেখানে জোট ব্যর্থ হয়েছে। সবথেকে বড় উদাহরণ বলা যায়, উত্তর প্রদেশে সপা এবং বসপার সম্পর্ক। সম্পর্কের শুরু হয়েছিল ১৯৯৩ সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন দিয়ে। কিন্তু সেই জোটের সম্পর্কও যে খুব একটা সুখকর ছিল, তেমনটা নয়। বছর দুই কাটতে না কাটতেই সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছিল। পরে ২০১৮ সালে আবার দুই দল কাছাকাছি আসে, ভোটের বোঝাপড়া হয়। ভাগলপুর উপনির্বাচনে ব্যাপক ফল করে সপা-বসপা সরকার। উপনির্বাচনে জোটে জয়ী হলেও পরে আবার তা ফ্লপ। বাংলায় বাম-কংগ্রেসের জোটেও সেই একই ফল নয় তো? এমন প্রশ্ন এখন থেকেই উঠতে শুরু করে দিয়েছে বিভিন্ন মহলে।

পাশাপাশি আলিমুদ্দিনে কান পাতলে কানাঘুষো শোনা যাচ্ছে, এবারের পুর নির্বাচনে নিজেদের সম্পূর্ণ সাংগঠনিক শক্তি নিয়ে ময়দানে নামেনি বাম শিবির। পুরভোটে পুরো শক্তি নিয়ে ময়দানে নামলে ফল আরও কিছুটা ভাল হতে পারত বলেই মনে করছেন দলের একাংশ। তার উপর বিগত নির্বাচনগুলিতে যখন বাম -কংগ্রেস জোট করে ভোটে নামত, তখন মাঝে মধ্যেই অভিযোগ শোনা যেত, উপর মহলে জোট হলেও, নিচুতলায় জোট হয়নি। কংগ্রেসের কর্মী-সমর্থকরা নাকি বাম প্রার্থীদের ভোট দিতেন না, এমন অভিযোগেও রাজ্যের বিভিন্ন প্রান্তে শোনা যেত। মঙ্গলবার পুরভোটে বামেদের যা ফলাফল, তারপর সেই অভিযোগে আরও একবার ঘৃতাহুতি পড়ল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : KMC Election Result 2021: পূর্বাভাস মতোই সবুজ ঝড় শহরে, ভোট শতাংশে পদ্মকে পিছনে ফেলে চমক বামেদের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla