AAP announcement: পাখির চোখ নির্বাচন, কে হবেন মুখ্যমন্ত্রী, আজই ঘোষণা করতে পারেন অরবিন্দ

Arvind Kejriwal: পঞ্জাবি আপের সভাপতি ভগবন্ত মান সংরুর কেন্দ্র থেকে দুবারের নির্বাচিত সাংসদ। গতবছর দল থেকে অনেক নেতাকর্মী ছেড়ে যাওয়ার পরেও তিনি দলে ছিলেন।

AAP announcement: পাখির চোখ নির্বাচন, কে হবেন মুখ্যমন্ত্রী, আজই ঘোষণা করতে পারেন অরবিন্দ
অরবিন্দ কেজরীবাল। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 7:38 AM

চণ্ডীগড়: আগামী মাসেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। প্রথমে ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ নির্বাচন হওয়ার কথা থাকলেও পরে দিন বদলে ২o তারিখ এক দফা নির্বাচনের কথা ঘোষণা করে নির্বাচন কমিশন। পঞ্জাবের বিধানসভা ভোটে এবার অন্যতম বড় শক্তি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি। জানা গিয়েছে, মঙ্গলবার দুপুর ১২ টায় দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করতে পারেন অরবিন্দ।

গত সপ্তাহে, আম আদমি পার্টির তরফে সাধারণ জনগণের কাছে একটু ফোন নম্বর দেওয়া হয়েছিল। জনগণের কাছে অরবিন্দ কেজরিওয়ালের দাবি ছিল, মুখ্যমন্ত্রী হিসেবে পঞ্জাবের সাধারণ জনগণ কাকে পছন্দ করছে সেই কথা ঐ নম্বরে ফোন করে জানাতে। যে সাংবাদিক বৈঠক থেকে ওই নম্বর প্রকাশ করেন কেজরীবাল, সেখানেই তিনি জানিয়েছিলেন চেয়েছিল দুবারের নির্বাচিত সাংসদ ভগবন্ত মানকে দলের মুখ্যমন্ত্রী মুখ হিসেবে তুলে ধরতে। তবে ভগবন্তের পরামর্শ অনুযায়ী জনতার চিনে নেওয়ার চেষ্টা করে আম আদমি পার্টি।

পঞ্জাবি আপের সভাপতি ভগবন্ত মান সংরুর কেন্দ্র থেকে দুবারের নির্বাচিত সাংসদ। গতবছর দল থেকে অনেক নেতাকর্মী ছেড়ে যাওয়ার পরেও তিনি দলে ছিলেন। ২০১৮ সালে দলের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মান, কারণ পঞ্জাবের প্রাক্তন মন্ত্রী তথা অকালি দলের নেতা বিক্রম সিং মাজিথিয়ার কাছে মাদক সংক্রান্ত অভিযোগ আনার কারণে ক্ষমা চেয়ে ছিলেন স্বয়ং অরবিন্দ।

মানের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি নিয়মিত মদ্যপান করেন। তবে তিনি সেই অভিযোগ আগেই অস্বীকার করেছিলেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আরও একটি বিষয় মানকে এগিয়ে রাখবে, তাঁর বিরুদ্ধে দুর্নীতির কোনও অভিযোগ নেই। বিগত কয়েক বছরে পঞ্জাবের রাজনীতিতে জননেতা হিসেবে তাঁর উত্থান হয়েছে। ২০১৪ লোকসভা নির্বাচনে রাজ্যে সব থেকে বেশি ব্যবধানে জিতেছিলেন মান।

মনে করা হচ্ছে, পঞ্জাব বিধানসভা নির্বাচনে এবার কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে মূল লড়াই। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পঞ্জাব লোক কংগ্রেস, বিজেপি ও অকালি দলের জোট ভোটের লড়াইয়ে খানিকটা পিছিয়ে রয়েছে। অন্যদিকে, ভোটের আগে দলীয় কোন্দলে জেরবার কংগ্রেসও শেষ মুহূর্তে পঞ্জাবের মসনদ নিজেদের হাতে রাখতে কোনও খামতি রাখবে না। পঞ্জাবের সাধারণ জনগণ কোনদিকে রায় দেয় তার উত্তর মিলবে আগামী ১০ মার্চ।

আরও পড়ুন : Covid-19 Vaccination : ফেব্রুয়ারিতে শেষ হতে পারে ১৫-১৮ বছরের টিকাকরণ, মার্চেই ১২-১৪ বছরের টিকাকরণ

আরও পড়ুন : Republic Day Tableau : বাংলার পর এইবার তামিলনাড়ু, ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি স্ট্যালিনের