Punjab Assembly elections 2022: শাসক-বিরোধীর আর্জি মেনেই পঞ্জাবে পিছিয়ে গেল ভোটের দিন

Punjab Assembly elections 2022: নির্বাচনের দুদিন পর অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি রয়েছে গুরু রবিদাস জয়ন্তী। সেই কারণেই এই ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানানো হয়েছিল।

Punjab Assembly elections 2022: শাসক-বিরোধীর আর্জি মেনেই পঞ্জাবে পিছিয়ে গেল ভোটের দিন
পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 3:45 PM

নয়া দিল্লি : মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির আর্জি মেনেই পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ১৪ ফেব্রুয়ারির বদলে পঞ্জাবে ভোটগ্রহণ হবে ২০ ফেব্রুয়ারি। ১৬ ফেব্রুয়ারি রয়েছে গুরু রবিদাস জয়ন্তী। এই সময় পঞ্জাবের বহু মানুষ উত্তর প্রদেশের বারাণসীতে যান। অনেকেই রাজ্যে থাকবেন না। ফলে ভোটে তার প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করেছিলেন চন্নি। এরপরই বৈঠকে বসে নির্বাচন কমিশন। অবশেষে আর্জি মেনে পিছিয়ে দেওয়া হল ভোটের দিন।

সোমবার কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, পঞ্জাবের একাধিক রাজনৈতিক দল ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল। দলগুলির তরফ থেকে কমিশনকে জানানো হয়েছে যে, রবিদাস জয়ন্তী পালনের এক সপ্তাহ আগেই বারাণসীতে যান রাজ্যের বহু মানুষ। তাই ১৪ ফেব্রুয়ারি ভোট হলে অনেকেই ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন। কমিশনের তরফ থেকে বলা হয়েছে, ‘এই সব তথ্য খতিয়ে দেখে, রাজ্য সরকার ও মুখ্য নির্বাচনি আধিকারিকের থেকে তথ্য নিয়ে, পরিবেশ- পরিস্থিতি বিবেচনা করে কমিশন ভোট পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ ভোট গণনা হবে ১০ মার্চ।

চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী

ভোট পিছনোর আবেদন জানিয়ে মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্রকে গত শনিবারই চিঠি দিয়েছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি। সেই চিঠিতে বলা হয়েছিল, গুরু রবিদাস জয়ন্তী উপলক্ষে দলিত সম্প্রদায়ের বহু মানুষ প্রতি বছর উত্তর প্রদেশের বারাণসীতে যান। রাজ্যের ৩২ শতাংশ জনগণই দলিত সম্প্রদায়ের অন্তর্ভুক্ত বলেও চিঠিতে উল্লেখ করেন চন্নি। তিনি জানান, ১৪ তারিখে ভোট হলে বহু মানুষই বিধানসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

মুখ্যমন্ত্রী আরও উল্লেখ করেন, দলিত সম্প্রদায়ের মানুষেরাই এই ভোট পিছনোর অনুরোধ জানিয়েছিলেন। তাহলে ১০ থেকে ১৬ ফেব্রুয়ারি তাঁরা বারাণসীতে যেতে পারবেন এবং পরে ফিরে ভোট দিতে পারবেন। রাজ্যের ২০ লক্ষ মানুষ যাতে ভোট দিতে পারেন, তার জন্যই ৬ দিন নির্বাচন পিছিয়ে দেওয়ার কথা বলেছিলেন তিনি।

আরও পড়ুন : Bengal COVID Situation: তৃতীয় ঢেউ পরবর্তীতে মৃত্যুর হার নিয়ে উদ্বেগ! তবুও কেন রক্ষণে ঢিলে?

একমত বিরোধীরাও

চন্নির সঙ্গে এই ইস্যুতে একমত হন বিরোধীরাও। বহুজন সমাজ পার্টির তরফে জসবীর সিং গারহি নির্বাচন কমিশনের কাছে ২০ ফেব্রুয়ারি ভোটের দিন স্থির করার অনুরোধ জানান। অন্যদিকে, বিজেপি ও তাদের জোট সঙ্গীরাও নির্বাচন পিছিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করেন। একই মত প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়েরও। আম আদমি পার্টির প্রধান ভগবন্ত মানও টুইট করে নির্বাচন কমিশনের কাছে পঞ্জাব বিধানসভা নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার অনুরোধ জানান।

আরও পড়ুন : PM Modi: কোন পথে ঘুরে দাঁড়াবে অর্থনীতি! ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে আজ ভাষণ মোদীর