Uttar Pradesh Election Result and Voting Date: ডবল ইঞ্জিনেই ভরসা যোগীর, এখন থেকেই বিজয় মিছিলের স্বপ্ন প্রিয়ঙ্কার চোখে; লড়াইয়ে অখিলেশও

UP Assembly Election: উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং তার অন্যতম প্রতিদ্বন্দ্বী সপা প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav), উভয়ই নির্বাচনে জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। আর প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) তো এখন থেকেই বিজয় মিছিলের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছেন।

Uttar Pradesh Election Result and Voting Date: ডবল ইঞ্জিনেই ভরসা যোগীর, এখন থেকেই বিজয় মিছিলের স্বপ্ন প্রিয়ঙ্কার চোখে; লড়াইয়ে অখিলেশও
ভোটমুখী উত্তর প্রদেশে চরছে রাজনীতির পারদ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 9:13 PM

লখনউ: হাতে আর এক মাস সময়। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর আরও তপ্ত হচ্ছে উত্তর প্রদেশের ভোটের (UP Assembly Election 2022) বাতাবরণ। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে যাচ্ছে যোগীরাজ্যের ভোট। জাতীয় নির্বাচন কমিশন শনিবার জানিয়ে দিয়েছে, উত্তর প্রদেশে সাত দফায় ভোট হবে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং তার অন্যতম প্রতিদ্বন্দ্বী সপা প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav), উভয়ই নির্বাচনে জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। আর প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) তো এখন থেকেই বিজয় মিছিলের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছেন।

 ডবল ইঞ্জিনেই ভরসা যোগীর

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টুইটারে লিখেছেন, “আমরা গণতন্ত্রের উৎসবের এই নির্ঘণ্ট ঘোষণাকে স্বাগত জানাই। বিজেপির ডাবল ইঞ্জিন সরকার যা কাজ করেছে, তার ভিত্তিতে, আমজনতার আশীর্বাদে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।” নির্বাচনের আগে যোগীর এই টুইট নিঃসন্দেহে দলীয় কর্মীদের আরও উদ্যম জোগাবে।

পিছিয়ে থাকছেন না অখিলেশ ও প্রিয়ঙ্কাও

সপা প্রধান অখিলেশ যাদবও নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পর জোড়া টুইট করেছেন। লিখেছেন,”১০ মার্চ এক বিপ্লব হবে। উত্তর প্রদেশ এক নতুন পরিবর্তন দেখতে পাবে।” অনেকটা একই ধরনের আশা দেখছেন কংগ্রেসের উত্তর প্রদেশের নির্বাচনের দায়িত্বে থাকা প্রিয়ঙ্কা গান্ধীও। সরাসরি কিছু ঘোষণা করা না হলেও, সম্ভবত তিনিই উত্তর প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হতে পারেন। উত্তর প্রদেশ কংগ্রেসের অন্দরে অন্তত এমনটাই কানাঘুষো শোনা যাচ্ছে। প্রিয়ঙ্কা টুইটারে লিখেছেন, “আগামী ১০ মার্চ উত্তর প্রদেশের যুব, কৃষক, নারী, শ্রমিক, ব্যবসায়ী ও সাধারণ মানুষের বিজয় মিছিল হবে। এই নির্বাচনে কংগ্রেস যুব, কৃষক, মহিলা, শ্রমিক, ব্যবসায়ী এবং সাধারণ মানুষের অধিকারের জন্য লড়াই করবে। উত্তর প্রদেশে কংগ্রেস লড়বেও এবং জিতবেও।”

যোগী রাজ্যে মোট ৪০৩ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। কমিশন জানিয়েছে, সাতটি দফায় বিধানসভা ভোট করা হবে উত্তর প্রদেশে। প্রথম দফার ভোট হবে ১০ ফেব্রুয়ারি। পরবর্তী ছয় দফা হবে যথাক্রমে ১৪, ২০, ২৩, ২৭ ফেব্রুয়ারি এবং মার্চের ৩ ও ৭ তারিখ। ভোট পর্ব শেষ হওয়ার তিন দিন পর অর্থাৎ ১০ মার্চ ভোট গণনা হবে।

বেশ কিছু জনমত সমীক্ষায় যোগীরাজ্যে বিজেপির নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখানো হচ্ছে অখিলেশের সমাজবাদী পার্টিকে। এর আগে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি সমাজবাদী পার্টিকে ক্ষমতা থেকে সরিয়ে নতুন সরকার গঠন করে। ৩১২ টি আসনে জিতেছিল বিজেপি। অন্যদিকে, অখিলেশের সপার ঝুলিতে ছিল মাত্র ৪৭ টি ভোট। আর তাদের জোটসঙ্গী কংগ্রেস পেয়েছিল মাত্র সাতটি আসন।

আরও পড়ুন : 5 State Elections Date: ভোটমুখী রাজ্যগুলিতে ডিজিটাল লড়াইয়ের রণকৌশল পদ্মের, যোগী রাজ্যেই আইটি সেলে ১৫ হাজার কর্মী