COVID Vaccine Certificate: ভোটমুখী রাজ্যগুলিতে করোনা টিকার শংসাপত্রে থাকবে না মোদীর ছবি

PM Narendra Modi Photo in Vaccine Certificate: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বিষয় নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা করতে শুরু করে দিয়েছে। ওই পাঁচ রাজ্য থেকে করোনা টিকার শংসাপত্র থেকে নরেন্দ্র মোদীর ছবি বাদ দেওয়ার জন্য কো-উইন প্ল্যাটফর্মে প্রয়োজনীয় ফিল্টার ব্যবহার করা হবে।

COVID Vaccine Certificate: ভোটমুখী রাজ্যগুলিতে করোনা টিকার শংসাপত্রে থাকবে না মোদীর ছবি
প্রধানমন্ত্রীর ছবি সহ করোনা টিকার শংসাপত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 9:16 PM

নয়া দিল্লি: ফেব্রুয়ারিতেই উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Elections 2022)। শনিবারই জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission of India) তরফে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। পাঁচ রাজ্যেই জারি হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি (Model Code of Conduct)। এই পরিস্থিতিতে ভোটমুখী পাঁচ রাজ্য – উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুর ও পঞ্জাবে জারি করা কোভিড টিকার শংসাপত্রগুলিতে (COVID Vaccine Certificate) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) ছবি থাকবে না। যেহেতু রাজ্যগুলিতে আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গিয়েছে, সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই এক সরকারি সূত্রকে উদ্ধৃত করে এমনটাই প্রকাশ করেছে।

ভোটমুখী রাজ্যগুলিতে টিকা শংসাপত্রে থাকবে না মোদীর ছবি

ওই সরকারি সূত্র মারফত খবর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকও বিষয় নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা করতে শুরু করে দিয়েছে। ওই পাঁচ রাজ্য থেকে করোনা টিকার শংসাপত্র থেকে নরেন্দ্র মোদীর ছবি বাদ দেওয়ার জন্য কো-উইন প্ল্যাটফর্মে প্রয়োজনীয় ফিল্টার ব্যবহার করা হবে। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুর এবং গোয়ার বিধানসভা নির্বাচনী প্রক্রিয়া শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি থেকে। ৭ মার্চের মধ্যে মোট সাত দফায় ভোটগ্রহণ হবে। উত্তর প্রদেশের ভোট হবে সাত দফায়, মণিপুরের হবে দুই দফায়। বাকি তিন রাজ্যে এক দফাতেই ভোট হবে। ১০ মার্চ ভোট গণনার দিন স্থির করেছে নির্বাচন কমিশন।

কো-উইন প্ল্যাটফর্মে ব্যবহার হবে ফিল্টার

জাতীয় নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গে সরকার, প্রার্থী ও রাজনৈতিক দলগুলির জন্য আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে এক সরকারি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, “স্বাস্থ্য মন্ত্রক কোউইন প্ল্যাটফর্মে প্রয়োজনীয় ফিল্টার প্রয়োগ করবে। যাতে আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার কারণে এই পাঁচটি ভোটমুখী রাজ্যের লোকেদের দেওয়া করোনা টিকার শংসাপত্র থেকে প্রধানমন্ত্রীর ছবি বাদ দেওয়া হয়।”

উল্লেখ্য, ২০২১ সালের মার্চ মাসে, অসম, কেরল, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের সময়েও কিছু রাজনৈতিক দলের থেকে একইধরনের অভিযোগ এসেছিল। সেই সময়েও অভিযোগগুলি জমা পড়ার পর নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে স্বাস্থ্য মন্ত্রক একইরকম সিদ্ধান্ত নিয়েছিল।

আরও পড়ুন : PM Modi COVID Review Meeting: জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকতে বললেন নমো

আরও পড়ুন : Indigo Flight: করোনাকালে কমছে ইন্ডিগোর উড়ান, আগাম টিকিট কাটা থাকলে আপনার জন্য রয়েছে বিশেষ সুযোগ